পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Food to Avoid Headache: মাথা ব্যথার সসম্যা ? মুক্তি দেবে আদা-তরমুজ

Consume these foods to get relief from headache: মাথা ব্যথার অনেক কারণ থাকতে পারে। এর সবচেয়ে বড় কারণ শরীরে জলের অভাব। তাই শরীরের জলের পরিমাণ ঠিক রাখা দরকার। এছাড়াও আপনার খাদ্যতালিকায় জলসমৃদ্ধ ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করতে পারেন।

By ETV Bharat Bangla Team

Published : Aug 28, 2023, 10:17 AM IST

Updated : Aug 28, 2023, 11:24 AM IST

Food for Headache News
মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকলে পাতে রাখুন এই খাবারগুলি

হায়দরাবাদ:আজকাল মাথাব্যথা একটি সাধারণ সমস্যা । এর অনেক কারণ থাকতে পারে ৷ মানসিক চাপ, কাজের চাপ, ঘুমের অভাব ইত্যাদি মাথা ব্যথার কারণ। মাথাব্যথা আমাদের সারাদিন প্রভাবিত করে ৷ এমন পরিস্থিতিতে আমরা খিটখিটে বোধ করি এবং কোনও কাজ ঠিকমতো করতে পারি না । প্রায়শই মানুষ মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য ওষুধ খান ৷ তবে এটি স্বাস্থ্যের ক্ষতি করতে পারে । জেনে নিন, এমন কিছু খাবারের কথা, যা খেলে মাথা ব্যথা থেকে মুক্তি মিলবে ।

আদা: আদার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায় ৷ যা মাথাব্যথা কমাতে সহায়ক । আপনি অনেক উপায়ে এটি ব্যবহার করতে পারেন ৷ আপনি আদা থেঁতো করে জল দিয়ে খেতে পারেন । চাইলে আদা চা বানাতে পারেন এবং এতে লেবু ও মধু যোগ করতে পারেন । এই পানীয়গুলি খেলে আপনি মাথা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন ।

পুদিনা চা: পুদিনা চা শুধু শরীরকে সতেজ করে না, ব্যথা থেকেও মুক্তি দেয় । এটিতে ব্যথা উপশমকারী এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে । পুদিনা চা তাদের জন্য খুবই উপকারী যাদের প্রায়ই দুশ্চিন্তা এবং মানসিক চাপের সমস্যা থাকে ।

কফি: আপনি যদি মাথাব্যথার সমস্যায় ভুগে থাকেন, তাহলে কফি পান করলে আপনাকে আরাম দিতে পারে । গবেষণা অনুসারে, ক্যাফেইন হতে পারে মাথাব্যথার কার্যকর চিকিৎসা ।

তরমুজ: শরীরে জলের অভাবও মাথাব্যথার কারণ হতে পারে । আপনি যদি সারাদিন পর্যাপ্ত জল পান না করেন, তাহলে মাথায় ব্যাথা হতে পারে । শরীরে জলের স্তরের ভারসাম্য বজায় রাখতে আপনার এমন খাবার বেছে নেওয়া উচিত যাতে পর্যাপ্ত পরিমাণে জল থাকে । তরমুজে 92% জল থাকে এবং পটাশিয়ামের মতো ইলেক্ট্রোলাইটও থাকে ৷ এই কারণে শরীরে জলের অভাব দূর হয় ।

চর্বিযুক্ত মাছ:চর্বিযুক্ত মাছ মাথাব্যথা উপশমে খুবই সহায়ক । এগুলি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস ৷ এই মাছগুলি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করে ।

ফল এবং শাকসবজি:ফল ও সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । আপনি যদি নিয়মিত ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করেন তবে আপনি মাথাব্যথা এড়াতে পারেন । এসব খাবারে উপস্থিত ফাইবার হজমশক্তিও ভালো রাখে ।

নারকেলের জল: নারকেলের জলে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায় । এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন-সি রয়েছে । এটি পান করলে মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় ।

আরও পড়ুন:পায়ের যত্নেই শুরু হোক রূপচর্চা, রইল সহজ কিছু টিপস

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Aug 28, 2023, 11:24 AM IST

ABOUT THE AUTHOR

...view details