পশ্চিমবঙ্গ

west bengal

Navratri 2023: নবরাত্রি উপবাস পালন করে থাকেন, জেনে নিন কোন খাবার আপনাকে সারাদিন তরতাজা রাখবে

Navratri: আর মাত্র কয়েকদিন পরেই শুরু হতে যাচ্ছে মা দুর্গার উদ্দেশে নবরাত্রির উৎসব । এমনটা বিশ্বাস করা হয় যে সত্যিকারের মন দিয়ে দেবী মাতার আরাধনা করলে সকল মনস্কামনা পূরণ হয় । অনেকে আবার নয় দিন উপবাসও রাখেন । এমন পরিস্থিতিতে শরীরে শক্তি বজায় রাখতে কী খেতে হবে তা জেনে নিন ।

By ETV Bharat Bangla Team

Published : Oct 13, 2023, 8:00 AM IST

Published : Oct 13, 2023, 8:00 AM IST

Navratri 2023 News
নবরাত্রি উপবাস পালন করে থাকেন

হায়দরাবাদ:হিন্দু ধর্মে নবরাত্রি উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে । এই বছর এই উৎসব শুরু হচ্ছে 15 অক্টোবর থেকে । এই উৎসবে নয় দিন ধরে দেবী দুর্গার পূজা করা হয় । দেবীকে খুশি করার জন্য ভক্তরাও নবরাত্রির নয় দিন উপবাস পালন করেন ।

উপবাসের সময় কেউ কেউ শুধু জল পান করলেও অনেকে ফলও খান । শুধু তাই নয়, কেউ কেউ দিনে একবার খাবার খান । তাহলে চলুন জেনে নেওয়া যাক, নবরাত্রির উপবাসে কোন কোন জিনিস খাওয়া বেশি উপকারী হতে পারে ।

বাজরা ময়দা: নবরাত্রির উপবাসের সময় গম এবং চালের মতো শস্য খাওয়া যায় না । এই ধরনের পরিস্থিতিতে বাজরা কিংবা ময়দা ব্যবহার করা যেতে পারে । আপনি এটি ব্যবহার করে রুটি বা পরোটা তৈরি করতে পারেন । এটি খেলে আপনার পেট ভরা থাকবে এবং শক্তিও পাবেন ।

সাবু:সাবুদানা খিচুড়ি, লাড্ডু প্রভৃতি উপবাসের সময় খাওয়া জনপ্রিয় খাবার। এগুলি হজম করাও খুব সহজ। আপনি চাইলে মিষ্টি বা নোনতা আকারেও খেতে পারেন ।

ড্রাই ফ্রুট:পুষ্টিগুণে ভরপুর ড্রাই ফ্রুট স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । উপবাসে শরীরে শক্তির প্রয়োজন ৷ এমন পরিস্থিতিতে অবশ্যই শুকনো ফল খেতে হবে । শুকনো ফল খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকবে এবং আপনার খিদেও লাগবে না ।

দই: উপবাসে দই খেলে শরীরের শক্তি বজায় থাকে। এটি ইনস্ট্যান্ট এনার্জি ফুড হিসেবে কাজ করে । দই খেলে হজমশক্তি ভালো থাকে এবং শরীরকে ডিটক্সিফাই করে । উপবাসের সময় দই ব্যবহার করে অনেক ধরনের রেসিপি তৈরি করতে পারেন ।

ফল এবং শাকসবজি: নবরাত্রির উপবাসে প্রাণবন্ত থাকতে ফল ও সবজি খেতে পারেন। এতে শরীরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি দূর হয় । এছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে । আপনার প্লেটে লাউ, শশা, টমেটো, কমলা, পেঁপে, বিটরুট ইত্যাদি রাখতে পারেন ।

আরও পড়ুন:বাড়িতে তৈরি এই ফেস সিরাম উপকারী ! জানুন কীভাবে বানাবেন

ABOUT THE AUTHOR

...view details