পশ্চিমবঙ্গ

west bengal

High Blood Pressure: উচ্চ রক্তচাপের রোগী ? ডায়েট থেকে আজই বাদ দিন নুন-চিনি- মাংস

By

Published : Apr 27, 2023, 10:38 AM IST

আপনারও যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে ডাক্তারের নির্দেশ মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন প্রয়োজন । জেনে নিন কোন কোন খাবার বাদ দিতে হবে।

High Blood Pressure News
উচ্চ রক্তচাপের রোগী

হায়দরাবাদ: যে রোগই হোক না কেন তা নিয়ন্ত্রণে রাখতে ওষুধের পাশাপাশি পথ্যের ভূমিকাও খুবই গুরুত্বপূর্ণ । ডায়াবেটিস, স্থূলতা, কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে যথাযথ পরিবর্তন করার পরামর্শও দেন চিকিৎসকরা । তাই আপনিও যদি উচ্চ রক্তচাপের রোগী হয়ে থাকেন, তাহলে জেনে নিন তা নিয়ন্ত্রণে রাখতে কী কী জিনিস খাওয়া উচিত নয় । মনে রাখবেন, সামান্য অবহেলাও ঝুঁকি বাড়িয়ে দিতে পারে ।

উচ্চ রক্তচাপের রোগীদের এসব খাবার খাওয়া উচিত নয়

1) নুন:উচ্চ রক্তচাপে যেসব জিনিস এড়িয়ে চলতে হবে তার মধ্যে প্রথমেই আসে নুন । নুনে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে ৷ সেটি রক্তচাপ বাড়িয়ে দেয়। তার জেরে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায় । রান্নায় নুন কম থাকলে আলাদা করে নুন মিশিয়ে বিপদ বাড়াবেন না।

2) প্রক্রিয়াজাত খাবার: উচ্চ রক্তচাপের রোগীদের তাদের খাদ্য থেকে প্রক্রিয়াজাত এবং টিনজাত খাবার সম্পূর্ণরূপে বাদ দেওয়া উচিত । দেখতে স্বাস্থ্যকর হলেও তাজা রাখার জন্য যে প্রিজারভেটিভ ব্যবহার করা হয় তা মোটেও স্বাস্থ্যকর নয় । এছাড়া প্রক্রিয়াজাত ও টিনজাত খাবারে সোডিয়ামের পরিমাণও বেশি, যা রক্তচাপ বাড়াতে কাজ করতে পারে । এগুলি ছাড়াও তৈলাক্ত এবং জাঙ্ক ফুডও এড়িয়ে চলতে হবে ।

3) চিনি: নিঃসন্দেহে মিষ্টি জিনিস খেতে দারুণ কিন্তু এগুলি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর । রক্তচাপ বেশি হলে এই ধরনের জিনিস খেলে রক্তচাপ আরও বাড়ার আশঙ্কা থাকে । তাই চিনি ক্যান্ডি, আইসক্রিম, সোডা, কেক ইত্যাদি এড়িয়ে চলতে হবে ।

4) ক্যাফেইন: ক্যাফেইন রক্তচাপের হঠাৎ বৃদ্ধি ঘটাতে পারে, যা গুরুতর হতে পারে । তাই আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে ক্যাফেইনযুক্ত পদার্থ খাওয়া কমাতে হবে ।

5) লাল মাংস: লাল মাংস খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও ক্ষতিকর । এতে এমন উপাদান রয়েছে যা রক্তচাপ বাড়াতে পারে । লাল মাংসে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল বেশি থাকে, যা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে । এতে হার্টের সমস্যার ঝুঁকি বাড়তে পারে । লাল মাংসের পরিবর্তে চর্বিহীন মাংস বা মাছ খাওয়া যেতে পারে ।

6) চর্বি: আপনার যদি রক্তচাপের সমস্যা থাকে তবে আপনাকে অন্তত এমন জিনিস খেতে হবে যা মেদ বাড়ায় । বিশেষজ্ঞদের মতে, চর্বিযুক্ত খাবারে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট থাকে । এই চর্বিগুলি এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে (এলডিএল - খারাপ কোলেস্টেরল) এবং এইচডিএল কোলেস্টেরল (এইচডিএল - ভাল কোলেস্টেরল) এর মাত্রা কমাতে পারে, যা উচ্চ রক্তচাপের কারণ হতে পারে ।

7) অ্যালকোহল এবং ধূমপান থেকে বিরত থাকুন:উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে অ্যালকোহল এবং ধূমপান ছাড়তে হবে । অ্যালকোহলে ক্যালোরি বেশি থাকে, যা ওজন বাড়াতে পারে । এতে রক্তচাপ বেড়ে যেতে পারে । এছাড়াও হৃদরোগের ঝুঁকিও বাড়তে পারে । সেই সঙ্গে ধূমপানের কারণে ধমনীগুলি শক্ত ও সরু হয়ে যায়, যার কারণে রক্তচাপ বাড়তে থাকে ।

আরও পড়ুন: দুধ না-পসন্দ হলে বেছে নিতে পারেন এর বিকল্প

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details