পশ্চিমবঙ্গ

west bengal

Benefits of Jasmine Oil : শুধু মন মাতানো গন্ধই নয় জুঁই তেল ভীষণ উপকারিও!

By

Published : May 20, 2022, 8:38 PM IST

জুঁই তেল গন্ধের জন্য পরিচিত এটা সকলেরই জানা ৷ তবে এছাড়াও নানান উপকারি গুণ রয়েছে জুঁইয়ের (Health Benefits of Jasmine Oil )৷ দেখে নিন কী বলছেন বিশেষজ্ঞরা ?

Benefits of Jasmine Oil
শুধু মন মাতানো গন্ধই নয় জুঁই তেল কিন্তু ভীষণ উপকারিও!

হায়দরাবাদ : সুবাসের জন্য জুঁই তো পরিচিত বটেই তবে এ ছাড়াও জুঁইয়ের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী । জুঁই তেল ত্বক, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি (Health Benefits of Jasmine Oil )। এটি অ্যারোমাথেরাপিতে বেশ কিছু মানসিক সমস্যা যেমন স্ট্রেস থেকে মুক্তির ক্ষেত্রে এবং অনিদ্রা নিরাময়ে ব্যবহৃত হয় । আয়ুর্বেদে তেলের পাশাপাশি জুঁইয়ের ফুল, পাতা এবং শিকড় বিভিন্ন স্বাস্থ্য সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয় ।

এটি কীভাবে আমাদের চুলের উপকার করে?

এসেন্সিয়াল অয়েল বিশেষজ্ঞ এবং অ্যামে অর্গানিকস লিমিটেডের সিইও জানান যে কার্বোহাইড্রেট, ফ্ল্যাভোনয়েড, ট্যানিন এবং ফেনোলিক যৌগ তো বটেই এছাড়া গ্লাইকোসাইড এবং স্যাপোনিনের মতো উপাদানও জুঁই তেলে পাওয়া যায় । এটি চুলকে প্রাকৃতিক আর্দ্রতা প্রদানের পাশাপাশি চুলকে আরও মজবুত করে ৷ যার চুল ঝরার সমস্যা কম করে । এ ছাড়া এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মাথার ত্বককে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে মুক্তি দিতে সাহায্য করে । জেসমিন তেল দিয়ে মাথায় ম্যাসাজ করা নিম্নলিখিত উপায়ে উপকারী হতে পারে:

  1. জুঁই তেল চুলের প্রাকৃতিক আর্দ্রতা রক্ষা করতে সাহায্য করে, যার ফলে শুষ্কতা কমে চুল উজ্জ্বল দেখায় । জুঁই হেয়ার প্যাক চুল পরার সমস্যা থেকেও মুক্তি দেয় ।
  2. জুঁই তেল মাথায় মালিশ করলে তা রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং চুল তথা মাথার ত্বকে সঠিক পুষ্টি জোগায়, ফলে চুল শিকড় থেকে মজবুত হয় ।
  3. এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে, জুঁই তেল খুশকি এবং অন্যান্য মাথার ত্বকের সংক্রমণের ক্ষেত্রে খুব কার্যকর ।
  4. জুঁই তেল ধুলো, ময়লা এবং দূষণের প্রভাব কমাতেও সাহায্য করে ৷ এছাড়াও, যেহেতু এটি চুলে প্রাকৃতিক আর্দ্রতা যোগ করে, তাই এটি কন্ডিশনার হিসেবেও কাজ করে ।
  5. চুলে উকুনের সমস্য়া দূর করার ক্ষেত্রেও এটি উপকারী । এই তেলে উপস্থিত বেনজিল অ্যালকোহল উকুন দূর করতে সাহায্য করে ।

ত্বকের জন্য় এই তেল কতটা উপকারি:

বিশেষজ্ঞদের মতে এই তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে একইসঙ্গে রয়েছে প্রদাহ রোধী অ্যান্টিসেপ্টিক বৈশিষ্টও ৷ যা ব্রণ, ফুসকুড়ি জাতীয় সমস্য়া সমাধানে উপকারী ৷ এটি ত্বকের অকাল বার্ধক্যের লক্ষণ, বলি রেখা, ব্রণ বা ক্ষতের দাগ কমাতেও অপরিহার্য ৷

আরও পড়ুন: এখনও একবারও সংক্রমিত হননি ? শুধু ভাগ্য নয় পিছনে রয়েছে আরও বড় কারণ

আয়ুর্বেদিক মতে জুঁই তেলের উপকারিতা :

ভোপালের আয়ুর্বেদিক চিকিৎসক ডাঃ রাজেশ শর্মা জানান যে জুঁইয়ের তেলের পাশাপাশি জুঁইয়ের ফুল, পাতা এবং শিকড়ও বিভিন্ন সমস্য়া সমাধানে ব্যবহৃত হয় ৷ জুঁই থেকে তৈরি ওষুধগুলি পেটের কৃমি, অ্যাসিডিটি, নাক থেকে রক্ত ​​পড়া, মুখের সমস্যা, দাঁতের সমস্যা, মুখের ঘা এবং নিঃশ্বাসের দুর্গন্ধ, মাথাব্যথা, মাইগ্রেন, কাশি-কফ, জ্বর, ছানি, ফোলাভাব এবং পেটের ব্যথা নিরাময়ে অব্যর্থ ৷

ABOUT THE AUTHOR

...view details