পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 3, 2023, 9:46 PM IST

ETV Bharat / sukhibhava

Hibiscus for Hair: চুলের উপকারে জবা ফুল, জেনে নিন ব্যবহারের পদ্ধতি

আজকাল কম বেশি প্রায় সকলেই চুলের সমস্যায় জেরবার । এমন পরিস্থিতিতে জবা ফুল খুবই উপকারী হবে । চুলকে প্রাকৃতিকভাবে মজবুত করতে চাইলে আপনি এই তিনটি উপায়ে জবা ফুল ব্যবহার করতে পারেন ।

Hibiscus Flower News
জবা ফুল চুলের জন্য ভীষণ উপকারী

হায়দরাবাদ:চুলের সৌন্দর্য ধরে রাখতে অনেকেই বিভিন্ন তেল বা শ্যাম্পু ব্যবহার করে থাকেন ৷ কিন্তু তাতেও প্রায়শই ধুলোবালি এবং ক্রমবর্ধমান দূষণের কারণে প্রতিনিয়ত চুলের সমস্যায় ভোগেন । এমন পরিস্থিতিতে অনেকেই কেমিক্যাল জিনিস ব্যবহার করেন । কিন্তু যদি কোনও রাসায়নিক ছাড়াই প্রাকৃতিক উপায়ে চুলকে সুন্দর করতে চান তবে জবা ফুল সেরা বিকল্প হতে পারে ৷ বহুগুণে ভরপুর জবা আপনাকে চুল সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি দিতে পারে । জেনে নিন এর ব্যবহারের পদ্ধতি :

জবা ফুলের তেল

চুলের পুষ্টিতে জবা ফুলের তেল উপকারী ৷ এই তেল মাথায় ম্যাসাজ করলে রক্তসঞ্চালন উন্নত হবে ৷ যা চুলকে ভিতর থেকে পুষ্টি জোগাবে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করবে । এটি সপ্তাহে তিনবার ব্যবহার করা যেতে পারে । কীভাবে তৈরি করবেন ?

প্রথমে 8টি জবা ফুল এবং পাতা ধুয়ে পরিষ্কার করুন । এরপর ফুলের পাপড়ি এবং পাতা একসঙ্গে মিহি করে বেটে তাতে এক কাপ নারকেল তেল মিশিয়ে কিছুক্ষণ গরম করুন ৷ এবার তেল ঠাণ্ডা হলে তা চুলে ভালো করে ম্যাসাজ করুন ৷ এর 30 মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ।

জবা ফুলের কন্ডিশনার

জবা ফুলে উপস্থিত অ্যামিনো অ্যাসিড (কেরাটিন) চুলের জন্য একটি চমৎকার কন্ডিশনার হিসেবে কাজ করে । এই ক্ষেত্রে জবা ফুলের কন্ডিশনার চুলের ফলিকলগুলিকে পুষ্ট করে এবং চুলকে নরম, মসৃণ এবং পরিচালনাযোগ্য করে তোলে । কন্ডিশনার তৈরি করতে, 8 টি জবা ফুল পরিষ্কার করে ধুয়ে সামান্য জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন । এরপর এই পেস্ট ঠাণ্ডা করে চুলে লাগান । এক ঘণ্টা শুকাতে দিন । এবার নির্দিষ্ট সময় পর হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন ।

জবা ফুলের হেয়ার মাস্ক

চুলকে গোড়া থেকে মজবুত করতে হলে জবা ফুল দিয়ে তৈরি হেয়ার মাস্ক উপকারী । এটি মাথায় লাগালে চুল গোড়া থেকে মজবুত হয় । হেয়ার মাস্ক তৈরি করতে জবা ফুলের 4টি পাতা এবং একটি ফুল ধুয়ে পরিষ্কার করুন ৷ এবার পাতা ও ফুল পিষে ভালো করে পেস্ট তৈরি করুন । পেস্টে এক কাপ দই মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন । এবার এই পেস্ট চুলে লাগিয়ে এক ঘণ্টা পর হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন ।

আরও পড়ুন:তেঁতুলে লুকিয়ে আছে সৌন্দর্যের রহস্য, জেনে নিন কীভাবে তৈরি করবেন স্ক্রাব ও ফেসপ্যাক

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details