পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

সকালে ঘুম থেকে ওঠার পরই মাথাব্যথায় ভুগছেন ? এই উপায়ে পেতে পারেন প্রতিকার

Headache after Wake Up: সকালে ঘুম থেকে ওঠার পরে, আমাদের মেজাজ ভালো এবং শক্তিতে পূর্ণ হওয়া উচিত ৷ তবে কখনও কখনও শীতকালে এটি ঘটে না ৷ এর কারণ সকালে ঘুম থেকে ওঠার পরে মাথাব্যথা । যার কারণে আপনার সারাদিন নষ্ট হয়ে যেতে পারে । তাই সকালের মাথাব্যথা থেকে মুক্তি পাওয়া খুবই জরুরি । জেনে নিন, কোন উপায়ে আপনি সকালের মাথাব্যথা থেকে মুক্তি পেতে পারেন ।

By ETV Bharat Bangla Team

Published : Jan 1, 2024, 7:26 PM IST

Headache after Waking News
সকালে ঘুম থেকে ওঠার পর মাথা ব্যথার সমস্যায় ভুগছেন

হায়দরাবাদ:সকালে ঘুম থেকে ওঠার পর, আমরা সতেজ এবং শক্তিতে পূর্ণ অনুভব করতে চাই ৷ কিন্তু যদি এটি না হয় তবে আপনার পুরো দিন নষ্ট হয়ে যেতে পারে । মেজাজ খারাপ হলে সারাদিন কাজ করা কঠিন হয়ে পড়ে এবং আপনি খুব খিটখিটেও বোধ করতে পারেন । এটি শীতকালে অনেকের সঙ্গে ঘটে কারণ তারা সকালে মাথা ব্যথা নিয়ে ঘুম থেকে ওঠেন । সকালের মাথা ব্যথার সমস্যা সাধারণত শীতকালে বেড়ে যায় । এটি নিম্ন তাপমাত্রা এবং ঠান্ডা বাতাসের কারণে হতে পারে ৷ তবে আরও অনেক কারণ থাকতে পারে । এটি আপনার দিনের একটি খুব খারাপ শুরু হতে পারে ৷ প্রায়শই কয়েক ঘণ্টা স্থায়ী হয় । তাই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া খুবই জরুরি । জেনে নিন, কোন কোন উপায়ে আপনি সকালের মাথাব্যথা থেকে মুক্তি পেতে পারেন (There are several ways you can get rid of morning headaches)।

জলপান করা:সাধারণত শরীরে জলের অভাবে মাথাব্যথার সমস্যা হতে পারে । শীতকালে জল কম পান করুন কারণ কম ঘামের কারণে জল কম বের হয় এবং তেষ্টা কম লাগে । যার কারণে শরীর জলশূন্য হয়ে পড়ে এবং মাথা ব্যথার সমস্যা হতে পারে । তাই নিজেকে হাইড্রেটেড রাখার চেষ্টা করুন । সারাদিনে অন্তত 8 গ্লাস জল পান করুন ৷ এতে শরীরে জলের অভাব হবে না । মাথাব্যথা কম হয় ৷

মানসিক চাপ থেকে মুক্তি: মানসিক চাপের অনেক কারণ থাকতে পারে ৷ যেমন জীবনযাত্রার পরিবর্তন, কাজের চাপ বা ব্যক্তিগত কোনও কারণ । এই সমস্ত কারণ আপনার মানসিক চাপের কারণ হতে পারে । এগুলির কারণেও মাথাব্যথার সমস্যা হতে পারে । তাই মানসিক চাপ সামলানোর চেষ্টা করুন । এটি আপনাকে বিষণ্নতা এবং উদ্বেগের মতো সমস্যা থেকে নিজেকে রক্ষা করতেও সাহায্য করতে পারে ।

হিউমিডিফায়ার ব্যবহার:শীতকালে ঘন ঘন সাইনাস সংক্রান্ত সমস্যা প্রায়ই দেখা দেয় । সর্দি-কাশির কারণে নাক বন্ধ হয়ে যেতে পারে ৷ যার ফলে শ্বাসকষ্টের পাশাপাশি মাথাব্যথাও হতে পারে । অতএব আপনার ঘরে একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন, যা বাতাসে আর্দ্রতা বজায় রাখবে এবং আপনার শ্বাস নিতে সমস্যা হবে না । এছাড়াও আপনি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট ব্যবহার করতে পারেন ৷ এটি ভিড় থেকে মুক্তি দিতে পারে ।

ঠান্ডা এড়িয়ে চলুন:রাতে মোটা কম্বল ব্যবহার করুন ৷ যাতে ঠান্ডা বাতাস আপনার মাথায় ও কানে না পৌঁছয় । এ ছাড়া আপনি চাইলে ক্যাপ পরেও ঘুমাতে পারেন । এটি আপনাকে ঠান্ডা থেকে রক্ষা করবে এবং সকালে ঘুম থেকে ওঠার পর মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি দেবে ।

নির্দিষ্ট সময়ে ঘুমান:আপনার অভ্যন্তরীণ ঘড়িটিকে সার্কাডিয়ান রিদম বলা হয় । এর মধ্যে ঝামেলার কারণেও মাথাব্যথা হতে পারে । তাই ঘুম ও জেগে ওঠার জন্য একটি নির্দিষ্ট সময় রাখার চেষ্টা করুন । এতে আপনার অভ্যন্তরীণ ঘড়ি ভালোভাবে কাজ করবে এবং মাথাব্যথার সমস্যাও কমতে পারে ।

আরও পড়ুন:

  1. ব্রকলি শীতের 'সুপারফুড'! খাদ্যতালিকায় যোগ করুন এইসব উপায়ে
  2. যে লাইফস্টাইল অভ্যাসে আরও বাড়ে পিএমএস সমস্যা, পরামর্শগুলি মেনে চলুন
  3. পেয়ারা গুণের ভাণ্ডার ! শীতকালে এটি খেলে আশ্চর্যজনক উপকারিতা পাবেন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details