পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 1, 2023, 8:39 PM IST

ETV Bharat / sukhibhava

Health Tips: ফল বা এর জুস, জেনে নিন কোনটা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী

ফিট থাকার জন্য ফল বা এর রস পান করার পরামর্শ দেওয়া হয় । এক বা একাধিক ফল মিশিয়ে জুস তৈরি করা হয়, তবে এতে পুষ্টির অভাব থাকে, যেখানে ফলগুলিতে আঁশ বেশি পাওয়া যায় (Health Tips)।

Health Tips News
জেনে নিন কোনটা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী

হায়দরাবাদ: আস্ত ফল বা ফলের রস দুটোই স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হলেও অনেক সময় প্রশ্ন জাগে ফল বা ফলের জুস কোনটা খাওয়া বেশি উপকারী ? যদিও জুস পান শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে এবং পাচনতন্ত্রকেও সুস্থ রাখে, কিন্তু আপনি যদি এই দু'টির মধ্যে থেকে স্বাস্থ্যকর বিকল্প বেছে নিতে চান তবে বিশেষজ্ঞরা জুসের পরিবর্তে ফল খাওয়ার পরামর্শ দেন । জেনে নিন, কেন রসের চেয়ে ফলকে স্বাস্থ্যকর মনে করা হয় (Fruit Or Fruit Juice)?

ফল খাওয়ার উপকারিতা

ফল খেলে শরীরে প্রচুর ফাইবার পাওয়া যায় । যা হজমের উন্নতি, ওজন ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে । আপনি যদি নিয়মিত ফল খান তবে আপনি ভিটামিন, খনিজ, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যাল পাবেন । এটি খেলে আপনি অনেক রোগ থেকে দূরে থাকতে পারেন।

ওজন কমাতে এই ফল খান

ফলের মধ্যে ক্যালোরি কম এবং ফাইবার বেশি পরিমাণে পাওয়া যায়। ওজন কমাতে চাইলে বেরি, আপেল, নাশপাতি, আঙুর বা সাইট্রাস ফল খেতে পারেন । সবুজ শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্যও ওজন কমানোর যাত্রায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

ফলের রসের উপকারিতা

ফলের রসে এক বা একাধিক ফল ব্যবহার করা হয় । তবে জুসে ফাইবার ও অন্যান্য পুষ্টি উপাদানের অভাব রয়েছে । তাই প্যাকেটজাত জুস পানীয়তে চিনি ও ক্যালরি বেশি পরিমাণে পাওয়া যায় ।

ওজন কমাতে আমার কি জুস পান করা উচিত ?

যাইহোক, জুস পান করা স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। ওজন কমানোর জন্য ফলের রস একটি ভালো বিকল্প হতে পারে না। ফল খাওয়ার পরিবর্তে জুস পান করলে সামগ্রিকভাবে উচ্চতর ক্যালোরি গ্রহণ হতে পারে । আপনি যদি তাজা ফলের রস পান করেন তবে আপনি চিনি ছাড়াই এটি খেতে পারেন ।

আরও পড়ুন:গ্রীষ্মে নিজেকে সুস্থ রাখতে ভরসা রাখুন এই পানীয়গুলিতে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details