পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Olive Oil Benefits: কোলেস্টেরল থেকে শুরু করে হাড়ের স্বাস্থ্য, জেনে নিন অলিভ অয়েলের উপকারিতা

অলিভ অয়েল স্বাস্থ্যের ধন । এতে ভিটামিন-ই আয়রন অ্যান্টি-অক্সিডেন্ট-সহ আরও অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় । যা আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে সহায়ক। জেনে নিন, অলিভ অয়েল স্বাস্থ্যের জন্য কতটা উপকারী (Olive Oil)।

By

Published : Mar 18, 2023, 9:42 PM IST

Olive Oil Benefits News
জেনে নিন অলিভ অয়েলের উপকারিতা

হায়দরাবাদ: অলিভ অয়েল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । এটি ত্বক থেকে রান্নায় ব্যবহৃত হয় । এটি পুষ্টির ভান্ডার । এতে ভিটামিন-ই, আয়রন, ভিটামিন-কে এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় । নিয়মিত ব্যবহার করলে অনেক রোগ এড়ানো যায় । অলিভ অয়েল হার্টের জন্য খুবই স্বাস্থ্যকর বলে মনে করা হয় । চলুন জেনে নিই, এই অলিভ অয়েলের উপকারিতা (Olive Oil Benefits)।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী: একাধিক গবেষণায় দেখা গিয়েছে, অলিভ অয়েল রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়ক । আপনি যদি ডায়াবেটিক রোগী হন, তাহলে খাবারে অন্য কোনও তেলের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করা উপকারী বলে প্রমাণিত হতে পারে ।

হাড় মজবুত করতে সাহায্য করে:অলিভ অয়েল হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । অলিভ অয়েল খাওয়া আপনার শরীরের অস্টিওক্যালসিনের মাত্রা বাড়াতে পারে, যা সুস্থ হাড় গঠনে সাহায্য করে । নিয়মিত রন্নাতে অলিভ অয়েল ব্যবহার করলে, তা স্বাস্থ্যের জন্য খুব ভালো ৷

ওজন কমাতে সাহায্য করে: ওজন কমানো অত সহজ নয়, তবে রান্নায় অলিভ অয়েল ব্যবহার করলে দ্রুত ওজন কমানো যায় । স্যালাডেও এই তেল ব্যবহার করতে পারেন ।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: অলিভ অয়েল সেবন শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে । যার কারণে আপনি হৃদরোগ থেকে বাঁচতে পারেন ।

প্রদাহ কমাতে সহায়ক:অলিভ অয়েল শরীরের প্রদাহ কমায়, যা যেকোনও ধরনের ব্যথা নিরাময়ে সাহায্য করে ।

ত্বকের জন্য ভালো: অলিভ অয়েলে ভিটামিন-ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায় । যা ত্বকের জন্য উপকারী । এই তেল দিয়ে নিয়মিত ত্বকে ম্যাসাজ করলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায় ।

আরও পড়ুন:পাতে থাকুক রক সল্ট ! কমবে মানসিক চাপ, নিয়ন্ত্রণে জয়েন্টের ব্যথাও

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details