পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Hair Care: চুল ঘন ও সিল্কি করতে এই হোম প্যাক অনুসরণ করুন

চুলকে সিল্কি ও ঝলমলে করতে বাজারে অনেক হেয়ার প্রোডাক্ট পাওয়া যায় ৷ কিন্তু বেশি কেমিক্যাল থাকার কারণে এই প্যাকগুলি চুলের সমস্যা আরও বাড়িয়ে দেয় । এমন পরিস্থিতিতে ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন ।

By

Published : May 18, 2023, 10:48 PM IST

Hair Care News
চুল ঘন ও সিল্কি করতে এই হোম প্যাক অনুসরণ করুন

হায়দরাবাদ: ভুল খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে চুলের সমস্যা সাধারণ হয়ে উঠছে । চুলকে সিল্কি ও মসৃণ করতে মানুষ অনেক ধরনের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে থাকে । এতে প্রচুর পরিমাণে কেমিক্যাল থাকে যার কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে । এমন পরিস্থিতিতে, জেনে নিন কিছু কার্যকর ঘরোয়া প্রতিকার সম্পর্কে যা আপনার চুলকে চকচকে এবং সিল্কি করে তুলতে পারে ।

মধু এবং কলা

কলা স্বাস্থ্য ও ত্বকের পাশাপাশি চুলের জন্যও উপকারী বলে মনে করা হয় । এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা চুলকে সিল্কি রাখতে সাহায্য করে । এর জন্য একটি পাত্রে পাকা কলা ম্যাশ করুন । এবার এতে এক চামচ মধু মেশান । এই মিশ্রণটি চুলে লাগান, প্রায় 30 মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

নারকেল তেল

নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ই এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায় । যা চুলকে সুস্থ রাখতে সাহায্য করে । চুলের ডিপ কন্ডিশনার জন্য নারকেল তেল ব্যবহার করতে পারেন । এর জন্য একটি পাত্রে নারকেল তেল দিন, এবার গরম করুন । তারপর চুলে ম্যাসাজ করুন । প্রায় 1 ঘণ্টা পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

ডিমের মাস্ক

চুল সিল্কি করতে ডিম খুবই সহায়ক। এর ব্যবহারে চুল হয়ে ওঠে চকচকে। এজন্য বাটিতে ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন । এতে তেল দিন । এই মিশ্রণটি ভালো করে ফেটিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগান, প্রায় 30 মিনিট পর ধুয়ে ফেলুন ।

অলিভ অয়েল এবং মধু

মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে । এটি আপনার চুলকে উজ্জ্বল করতে সাহায্য করে । এর জন্য একটি পাত্রে অলিভ অয়েল ও মধু মিশিয়ে নিন । এই উপাদানগুলি ভালো করে মিশিয়ে নিন । এবার চুলে লাগান, প্রায় আধা ঘণ্টা পর চুল ভালো করে ধুয়ে ফেলুন ।

দই ব্যবহার করুন

দই ব্যবহার করলে চুল সিল্কি হয়ে যায় । এতে আপনার চুল লম্বা, ঘন ও মজবুত হবে । এজন্য দই দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন, কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

মেথি বীজও কার্যকর

এ জন্য মেথি বীজ সারারাত ভিজিয়ে রেখে পরের দিন পেস্ট তৈরি করে চুলে লাগান । এটি আপনার চুলের অনেক উপকার দেবে । সপ্তাহে অন্তত তিনবার এই প্রক্রিয়াটি করুন ।

আরও পড়ুন: অফিসে বসেই ফ্যাট, তাই রান্নাঘরের এই জিনিসগুলি দিয়েই মেদ কমিয়ে ফেলুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details