পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Kids Oral Health: শিশুদের মুখ পরিচ্ছন্ন রাখতে সহজ কিছু উপায় অনুসরণ করুন

শিশুদের মুখ পরিষ্কার রাখা খুবই জরুরি । তাদের বেশি মিষ্টি খাওয়া এবং ব্রাশ না করে ঘুমানোর অভ্যাস আছে ৷ সেক্ষেত্রে দাঁতের ক্ষয়ের সমস্যা বেড়ে যায় । জেনে নিন কীভাবে শিশুদের মুখ পরিষ্কার করবেন ।

By

Published : May 24, 2023, 7:00 PM IST

Kids Oral Health News
শিশুদের মুখের স্বাস্থ্যের যত্ন নেওয়ার এই সহজ উপায় অনুসরণ করুন

হায়দরাবাদ: মুখের স্বাস্থ্য মানে মুখের পরিচ্ছন্নতা ৷ যা প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের জন্যও গুরুত্বপূর্ণ। মুখের পরিচ্ছন্নতা সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। বিশেষজ্ঞদের মতে, দাঁতে রোগের কারণে শরীরে অনেক মারাত্মক রোগের ঝুঁকিও বাড়তে পারে। তাই সুস্থ থাকার জন্য মুখ পরিষ্কার করাও জরুরি।

বহুক্ষেত্রে শিশুদের মুখের স্বাস্থ্যের সমস্যা দেখা যায়। আসলে বাচ্চাদের বেশি মিষ্টি খাওয়ার অভ্যাস থাকে এবং তারা ব্রাশ না-করে ঘুমাতে যায় ৷ এমন অবস্থায় দাঁতে কৃমির ভয় থাকে । তাহলে জেনে নেওয়া যাক কীভাবে শিশুদের মুখের স্বাস্থ্যের যত্ন নেওয়া যায় ।

শিশুদের দিনে দু'বার ব্রাশ করান

শিশুদের মুখের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ । এজন্য প্রতিদিন অন্তত দু'বার ব্রাশ করান । সকালে এবং রাতে খাবার খাওয়ার পরে দাঁত পরিষ্কার করাতে ভুলবেন না । তাহলে দাঁত কিংবা মুখের ভেতরের সমস্যা থেকে বিরত থাকবে শিশুরা।

খাওয়ার পরে ধুয়ে ফেলুন

কিছু খাবার আছে যেগুলি দাঁতের মাঝখানে বা মাড়িতে লেগে থাকে । যা দাঁতের ক্ষয়ের অন্যতম প্রধান কারণ । তাই খাওয়ার পর অবশ্যই বাচ্চাদের মুখ ধুয়ে ফেলতে হবে ।

জিহ্বা পরিষ্কার করা গুরুত্বপূর্ণ

ওরাল হেলথ হাইজিন শুধু দাঁতের মধ্যেই সীমাবদ্ধ নয় । মুখ পরিষ্কার করার জন্য জিহ্বা পরিষ্কার করাও প্রয়োজন । এমন পরিস্থিতিতে বাচ্চাদের জিহ্বা ক্লিনার ব্যবহার করতে শেখান যাতে ব্যাকটেরিয়া মুখে না ছড়ায় ।

শিশুদের মিষ্টি খাবার খাওয়াবেন না

ছোট বাচ্চারা প্রায়ই মিষ্টি খেতে পছন্দ করে । চকলেট, পেস্ট্রি, কেক ইত্যাদি তাদের প্রিয় খাবার । যা দাঁতের ক্ষতি করে । চেষ্টা করুন বাচ্চাদের এই জিনিসগুলি বেশি না-দিতে । বেশি মিষ্টি খেলে দাঁতে ক্যাভিটি হতে পারে ।

একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন

শিশুদের দাঁতে ক্যাভিটির সমস্যা বেশি হয়। অতিরিক্ত মিষ্টি খেলে তাদের দাঁত নষ্ট হতে পারে । এমন পরিস্থিতিতে প্রতি মাসে একবার নিয়মিত শিশুদের ডেন্টিস্টের কাছে নিয়ে যান। যার ফলে শিশুদের মুখের স্বাস্থ্য মজবুত হবে ।

আরও পড়ুন:আজ বিশ্ব প্রিক্ল্যাম্পসিয়া দিবস ! কারণ থেকে লক্ষণ সম্পর্কে বিশদে জেনে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details