পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Skin Care Food: মুখের উজ্জ্বলতা ফিরে পেতে পাতে রাখুন এই ঘরোয়া খাবার

Skin Care: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ক্যাপসিকাম ত্বকের জন্য অত্যন্ত উপকারী ৷ এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে, যা কোলাজেন উৎপাদন বাড়াতে সহায়ক। এছাড়া ক্যাপসিকামে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরকে ডিটক্সিফাই করে ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 23, 2023, 9:02 PM IST

Skin Care Food News
মুখের উজ্জ্বলতা ফিরে পেতে পাতে রাখুন এই ঘরোয়া খাবার

হায়দরাবাদ: সুন্দর দেখতে কে না হতে চায়। তবে মানসিক চাপ, শরীরে জল ও প্রয়োজনীয় পুষ্টির অভাব ও দূষণের কারণে ত্বকের সমস্যা হতে পারে । তাছাড়া বাজারে পাওয়া সৌন্দর্য পণ্যগুলিতে যে রাসায়নিক থাকে, তা দীর্ঘদিন ব্যবহারে ত্বকে খারাপ প্রভাব পড়ে । এর জন্য ত্বকের যত্নের প্রয়োজন । আপনিও যদি উজ্জ্বল ত্বক পেতে চান, তাহলে প্রতিদিন এই জিনিসগুলি খেতে পারেন । জেনে নিন, কী কী খাবেন ?

বিটরুট খান:আপনি যদি উজ্জ্বল ত্বক পেতে চান তবে আপনি বিটরুট খেতে পারেন । এর ব্যবহার ত্বকে আনে বাড়তি উজ্জ্বলতা । বিটরুট আমাদের ত্বকের নানাবিধ সমস্যা দূর করতে সহায়ক । এতে শরীরে উপস্থিত টক্সিন বের হয়ে যায় । এছাড়াও ত্বকে আর্দ্রতা বজায় থাকে । সেই সঙ্গে ত্বকের প্রদাহও কমে । এর জন্য প্রতিদিন বিটরুট খেতে পারেন । বিটরুটের জুস বানিয়েও খেতে পারেন । আপনি চাইলে স্যালাডেও বিটরুট যোগ করতে পারেন ।

শশা খান:শশাতে প্রচুর পরিমাণে জল পাওয়া যায় । এটি খেলে শরীর হাইড্রেটেড থাকে । এছাড়াও ত্বকে আর্দ্রতা বজায় থাকে । এতে রয়েছে বিটা-ক্যারোটিন ৷ যা অ্যান্টি-এজিং হিসেবে কাজ করে । এ জন্য প্রতিদিন শশা খান । স্যালাড ও স্ন্যাকসে শশা খেতে পারেন ।

অ্যাভোকাডো খান:মুখের সৌন্দর্য ধরে রাখতে অ্যাভোকাডো খেতে পারেন । এতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে ৷ যা ত্বককে ভিতর থেকে ময়শ্চারাইজ করতে সহায়ক । এছাড়াও, অ্যাভোকাডো সূর্য থেকে নির্গত অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে । এতে ভিটামিন ই পাওয়া যায় যা কোলাজেন উৎপাদন বাড়ায় । এর জন্য অবশ্যই প্রতিদিন অ্যাভোকাডো খান ।

ক্যাপসিকাম খান:স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ক্যাপসিকাম ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি পাওয়া যায় ৷ যা কোলাজেন উৎপাদন বাড়াতে সহায়ক । এছাড়া ক্যাপসিকামে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরকে ডিটক্সিফাই করে । এছাড়াও, ডিম এবং পনির খান ।

আরও পড়ুন: চিরতরে খুশকি থেকে মুক্তি পেতে চান ? ব্যবহার করুন এই পাতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details