পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 28, 2023, 7:10 PM IST

ETV Bharat / sukhibhava

Milk Increases Strength: শরীর সুস্থ রাখতে দুধে মধু মিশিয়ে খান

আমাদের স্বাস্থ্যের জন্য দুধের অনেক উপকারিতা রয়েছে । কিন্তু এই দুধ হাড় মজবুত করার পাশাপাশি ওজন কমানোর জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । দুধে অন্য কিছু যোগ করলে আপনি আরও বেশি উপকার পেতে পারেন (Health Tips)।

Milk Increases Strength News
অসুস্থতা কমাতে দুধে মেশান এই জিনিষ

হায়দরাবাদ: সুস্থ স্বাস্থ্যের জন্য রাতে বা সকালের খাবারে দুধ রাখা হয় । দুধে ক্যালসিয়াম, প্রোটিন ও ভিটামিন থাকে । দুধে অন্য কিছু যোগ করলে আপনি আরও বেশি উপকার পেতে পারেন । দুধে রয়েছে ভিটামিন, মিনারেল এবং অনেক পুষ্টি উপাদান যা শরীরকে শক্তিশালী করে। জেনে নিন, কী সেই বিশেষ জিনিসটি (Milk And Honey Benefits)।

রাতে দুধ: দুধে এক চামচ মধু মিশিয়ে পান করলে এর অনেক ঔষধি গুণাগুণ শরীরে কাজে লাগে । যেহেতু মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি আমাদের অনেক রোগ থেকে রক্ষা করে ৷ সুতরাং দুধের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ।

পদ্ধতি: প্রথমে দুধ গরম করুন কারণ কাঁচা দুধে ব্যাকটেরিয়া থাকতে পারে । তারপর এক গ্লাস গরম দুধে এক চামচ মধু মিশিয়ে নিন । রাতে ঘুমোনোর আগে এই মিশ্রণটি পান করলে কয়েকদিনের মধ্যেই উপকার পাবেন ।

ইমিউনিটি বুস্টার:দুধ এবং মধু উভয়ই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী হিসেবে কাজ করে । দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে । এটি অনেক রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তিও দেয় । দুধে মধু খেলে সর্দি, ফ্লু ও কাশিরও উপশম হয় ।

হার্ট সুস্থ রাখে: অনেকেই বিশ্বাস করেন না যে, দুধ হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে ৷ তবে এটা সত্যি । দুধে পটাশিয়াম থাকে যা রক্তচাপকে ভারসাম্য রাখে । এটি হৃদরোগ ও সমস্যা প্রতিরোধ করে ।

পাচনতন্ত্রকে শক্তিশালী করে: মধুতে উপস্থিত এনজাইম আমাদের পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে । রাতে ঘুমানোর সময় মধু ও দুধের মিশ্রণ পান করলে হজমশক্তি ভালো হয় । এই ভাবে দুধ খেলে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি ও বদহজম দূর হয় । পেট পরিষ্কার করতে দুধ ও মধুর মিশ্রণ অবশ্যই খাওয়া উচিত ।

ওজন বাড়াতে সাহায্য করে: দুধ শরীরকে শক্তিশালী করে, তবে একা দুধ পান না করে যদি আপনি এর সঙ্গে মধু যোগ করেন তবে এটি আপনার হারানো ওজন বাড়াতেও সাহায্য করবে । মধুতে থাকা ক্যালোরি এবং কার্বোহাইড্রেট দুধের স্বাস্থ্যকর ফ্যাটের সঙ্গে মিশ্রিত করে ওজন বাড়াতে সাহায্য করে ।

দুধে অনেক পুষ্টি রয়েছে: আমরা আগেই বলেছি দুধ পুষ্টির একটি সমৃদ্ধ উৎস । উন্নতমানের প্রোটিন এবং ভিটামিন বি ছাড়াও দুধে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন ডি যা হার্টকে সুস্থ রাখে এবং আপনার ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে ।

ক্লান্তি দূর করে: দুধে মধু খেলে শরীরের ক্লান্তি দূর করার পাশাপাশি শারীরিক ঘাটতি দূর হয় । এছাড়াও, দুধ পান করলে রাতে ভালো ঘুম হয় এবং ভালো ঘুমের সঙ্গে সঙ্গে সকালে শরীরও শক্তি অনুভব করে ।

আরও পড়ুন:শরীরের দুর্বল ভাব কাটাতে এই খাবারগুলি খান

ABOUT THE AUTHOR

...view details