পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Food Tips: অতিরিক্ত টেনশন মারাত্মক রোগের কারণ! মুক্তি পেতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

দুশ্চিন্তাগ্রস্ত নয় এমন মানুষ কমই আছে । বর্তমান সময়ে স্ট্রেস একটি সাধারণ সমস্যা, কিন্তু এর যত্ন না-নিলে অনেক মারাত্মক রোগ হওয়ার আশঙ্কা থাকে । এমন পরিস্থিতিতে জেনে নিন, এমন কিছু খাবারের কথা যা খেলে মেজাজ ভালো থাকবে ৷

By ETV Bharat Bangla Team

Published : Sep 20, 2023, 6:04 PM IST

Food Tips News
অতিরিক্ত টেনশন মারাত্মক রোগের কারণ

হায়দরাবাদ:আজকাল এই ব্যস্ত জীবনে যে কেউ মানসিক চাপে পড়তে পারে । মানসিক চাপে যেকোনও কাজে মনোনিবেশ করা কঠিন । এছাড়া মানসিক চাপ আমাদের স্বাস্থ্যের ওপরও খারাপ প্রভাব ফেলে । উচ্চ রক্তচাপের মতো গুরুতর সমস্যারও আশঙ্কা থাকে । মানসিক চাপের কারণে অনেকের ত্বক ও চুলও আক্রান্ত হয় । মানসিক চাপের কারণে চুল পড়ার সমস্যা বেড়ে যায় । জেনে নিন, এমন কিছু খাবার সম্পর্কে যা আপনাকে মানসিক চাপ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে ।

বেরি: বেরি স্ট্রেস কমাতে সাহায্য করে । এগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে । যার কারণে আপনার মানসিক চাপ অনেকাংশে কমে যায় । আপনার খাদ্যতালিকায় স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি ইত্যাদি ফল অন্তর্ভুক্ত করতে পারেন । এগুলি ভিটামিন সি এর প্রধান উৎস । যা মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে মুক্তি দেয় ।

মিষ্টি আলু: মিষ্টি আলু খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারী । এতে উপস্থিত বৈশিষ্ট্য স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করতে পারে । এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং পটাশিয়াম পাওয়া যায়, যা মানসিক চাপ কমায় ।

চর্বিযুক্ত মাছ:চর্বিযুক্ত মাছ স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে কার্যকর । এগুলি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে । এটি মানসিক চাপ কমাতেও সাহায্য করে । মানসিক চাপ কমাতে, আপনি স্যামন, সার্ডিন, ম্যাকেরেল ইত্যাদি ফ্যাটি মাছ খেতে পারেন, যা মেজাজ উন্নত করে ।

রসুন: রসুন প্রায় প্রতিটি রান্নাঘরে ব্যবহৃত হয় । এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে । রসুন খেলে মানসিক চাপও কমে ।

বাদাম: পুষ্টিগুণে ভরপুর বাদাম স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা কমাতে সহায়ক । ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করে মানসিক চাপ কমানো যায় । স্টার্চ দূর করতে বাদাম, পেস্তা, আখরোট ইত্যাদি খেতে পারেন ।

ডার্ক চকলেট: ডার্ক চকলেট অ্যান্টি-অক্সিডেন্ট গুণে ভরপুর, যা দুশ্চিন্তার সমস্যা থেকে মুক্তি দেয় । এটি খেলে মানসিক চাপ বাড়ায় এমন হরমোন নিয়ন্ত্রণে থাকে ।

আরও পড়ুন:কোলেস্টেরল নিয়ে চিন্তিত ? রসুন থেকে ধনে বীজেই মিলবে উপকার

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details