পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

International Day of Education: আজ আন্তর্জাতিক শিক্ষা দিবস, দিনটি সম্পর্কে জেনে নিন বিস্তারিত

বিশ্বব্যাপী, 24শে জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস হিসাবে পালিত হয় । জেনে নিন এই দিনের গুরুত্ব, ইতিহাস ও তাৎপর্য (International Education Day 2023)।

By

Published : Jan 24, 2023, 2:26 PM IST

International Day of Education News
আন্তর্জাতিক শিক্ষা দিবস সম্পর্কে আপনার যা জানা দরকার

হায়দরাবাদ: আমাদের ভবিষ্যত এবং জীবনের মান মৌলিকভাবে আমাদের শিক্ষা দ্বারা সমৃদ্ধ । কেউ কখনও আপনার শিক্ষা আপনার কাছ থেকে কেড়ে নিতে পারে না এবং এটি স্থিতিশীলতা প্রদান করে । ভালো এবং খারাপ জিনিসগুলির মধ্যে পার্থক্য করার ক্ষমতা শুধুমাত্র একজন ভালো মানুষ হতে সাহায্য করে না বরং একজনকে একটি ভালো বেতনের চাকরি পেতেও সাহায্য করে । আমাদের অস্তিত্বের এই সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানটি বিশ্বব্যাপী ছুটির দিন হিসেবে পালিত হয় । প্রতি বছর 24 জানুয়ারি সারা বিশ্বের মানুষ আন্তর্জাতিক শিক্ষা দিবস পালন করেন, যা একটি মৌলিক মানবাধিকার ও একটি জনকল্যাণ এবং একটি নাগরিক কর্তব্য হিসাবে স্বীকৃত (International Education Day 2023)।

আন্তর্জাতিক শিক্ষা দিবস 2023, ইতিহাস এবং তাৎপর্য (International Day of Education 2023, History and significance): 3 ডিসেম্বর, 2018 তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদ 24 জানুয়ারিকে আন্তর্জাতিক শিক্ষা দিবস হিসাবে ঘোষণা করার পক্ষে ভোট দেয় । এই রেজোলিউশনটি নাইজেরিয়া এবং অন্যান্য 58টি সদস্য দেশ দ্বারা সহ-লেখক, এবং এর উত্তরণ সকলের জন্য ন্যায্য এবং উচ্চ-মানের শিক্ষা নিশ্চিত করার জন্য নীতি পরিবর্তনের জন্য অটুট রাজনৈতিক সমর্থন দেখায় ।

শিক্ষা তথ্য অর্জনে সহায়তা করে এবং একজনের আত্ম-নিশ্চয়তা বাড়ায় । আপনি এটির সাহায্যে পেশাদার এবং ব্যক্তিগতভাবে উভয়ই অগ্রসর হতে পারেন । উপরন্তু এটি একজন ব্যক্তির মধ্যে গুরুত্বপূর্ণ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে যার মধ্যে রয়েছে মানসিক তৎপরতা, যৌক্তিক চিন্তাভাবনা, সিদ্ধান্ত গ্রহণ এবং সমস্যা সমাধান । সমস্ত সামাজিক অংশের জন্য সমান এবং সাশ্রয়ী মূল্যের শিক্ষা প্রদান করে এমন আইনের প্রচারের জন্য দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

আরও পড়ুন:এবছর বসন্ত পঞ্চমীর পুজো করা যাবে দু'দিন

আন্তর্জাতিক শিক্ষা দিবস 2023 (International Day of Education 2023): থিম 'মানুষে বিনিয়োগ করতে, শিক্ষাকে অগ্রাধিকার দিন' 2023 সালের আন্তর্জাতিক শিক্ষা দিবসের থিম যা 24 জানুয়ারি পালিত হয় ।

আন্তর্জাতিক শিক্ষা দিবস 2023, উদযাপন (International Day of Education 2023, Celebrations): ইউনেস্কোর নিউইয়র্ক সদর দফতরে 25 জানুয়ারি অনুষ্ঠিত হবে । জাতিসংঘের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, 'আন্তর্জাতিক শিক্ষা দিবস 2023 হবে রাজনৈতিক সংহতি বজায় রাখার জন্য একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম এবং এগিয়ে নিয়ে যাওয়ার জন্য জাতীয় প্রতিশ্রুতি এবং বৈশ্বিক উদ্যোগ, শান্তি, সাসটেনেবল ডেভেলপমেন্ট, এবং ব্যক্তি ও সামষ্টিক কল্যাণের পথ হিসাবে শিক্ষার পক্ষে জনসাধারণের সম্পৃক্ততা বাড়াতে হবে ।'

ABOUT THE AUTHOR

...view details