পশ্চিমবঙ্গ

west bengal

Heart Attack: একা থাকলে হার্ট-অ্যাটাক হলে কী করবেন জেনে নিন

By

Published : Mar 21, 2023, 8:56 PM IST

জীবনযাত্রার পরিবর্তন বা অন্যান্য কারণে হার্ট-অ্যাটাকে মৃত্যুর সংখ্যা বাড়ছে । একা থাকলে এর থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন (Heart Attack)।

Heart Attack
একা থাকলে হার্ট অ্যাটাক হলে কী করবেন জেনে নিন

হায়দরাবাদ: হার্ট-অ্যাটাক আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে । শুধু বৃদ্ধরাই হার্ট-অ্যাটাকে ভোগেন এমন ধারণা ভুল প্রমাণিত হয়েছে। এটি শিশু থেকে প্রাপ্তবয়স্ক সকলের জন্য একটি গুরুতর হুমকি। খেলা, নাচ, গান, জিম, স্কুল, ট্রেনে হার্ট-অ্যাটাকের ভিডিয়ো ভাইরাল হচ্ছে । এসব ভিডিও দেখার পর অন্যরাও আতঙ্কিত । বাড়িতে বা অন্য কোথাও একা থাকলে কী করবেন এবং এই বিপদ এসে যায় । একা থাকার সময় হার্ট-অ্যাটাক হলে নিজেকে বাঁচাতে কী করতে হবে তা জেনে নিন (Heart Attack)৷

প্রথমে হার্ট-অ্যাটাকের লক্ষণগুলি চিনুন: শরীরের যে কোনও জায়গায় ব্যথা বা অস্বস্তি । এই সমস্ত ক্ষেত্রে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন । বুকে ব্যথা, আঁটসাঁট ভাব, জ্বালাপোড়া এবং ভারী হওয়ার মতো সমস্যা থাকলে তা হার্ট-অ্যাটাক হতে পারে । যদি বমি হয় এবং হৃদস্পন্দন বেড়ে যায়, অবিলম্বে চিকিৎসা সহায়তা প্রয়োজন।

অবিলম্বে একটি অ্যাম্বুলেন্স বা প্রিয়জনকে কল করুন: আপনি যদি একা থাকেন এবং কোনও ধরনের শারীরিক সমস্যা অনুভব করেন, তাহলে অ্যাম্বুলেন্স, পাশের একজন বা ঘনিষ্ঠ বন্ধুকে কল করুন । যত তাড়াতাড়ি সম্ভব তাদের ডাক্তারের কাছে নিয়ে যান ।

জিহ্বার নীচে একটি অ্যাসপিরিন ট্যাবলেট রাখুন: জিহ্বার নীচে সোরিব্রেট অ্যাসপিরিনের একটি 300 মিলিগ্রাম ট্যাবলেট বা ক্লোপিডোগ্রেলের 300 মিলিগ্রাম ট্যাবলেট বা অ্যাটোরভাস্ট্যাটিনের একটি 80 মিলিগ্রাম ট্যাবলেট রাখুন । হার্ট-অ্যাটাকের 30 মিনিটের মধ্যে করা হলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। অ্যাসপিরিন রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয় । এছাড়াও, এটি ধমনীতে বাধা প্রতিরোধ করে । তাই এই ওষুধগুলি সঙ্গে রাখুন ।

শুয়ে পড়ুন এবং আপনার পায়ের নীচে একটি বালিশ রাখুন:হার্ট-অ্যাটাকের সময় খুব ভয় পাওয়া জিনিসগুলিকে আরও খারাপ করে তুলতে পারে । উচ্চ রক্তচাপের রোগী এই সময়ে বমি বমি ভাব এবং মাথা ঘোরা উপসর্গ দেখায় । এই ধরনের ক্ষেত্রে, রক্তচাপ কম হলে অ্যাসপিরিন গ্রহণ করবেন না। কারণ এটি রক্তচাপ কমাতে পারে । তাই এমন পরিস্থিতিতে পায়ের নীচে বালিশ রেখে আরামে ঘুমান । সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ধীরে ধীরে শ্বাস নেওয়া এবং জানালা খোলা রাখা । সঠিকভাবে অক্সিজেনযুক্ত জায়গায় থাকুন ।

আরও পড়ুন: মাথাব্যথায় জেরবার ? সমাধান রয়েছে রান্নাঘরেই

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

For All Latest Updates

TAGGED:

Heart Attack

ABOUT THE AUTHOR

...view details