পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Constipation Problem: কোষ্ঠকাঠিন্যে ভুগছেন ? এইগুলি খেলেই মিটবে সমস্যা

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় থাকলে প্রতিদিন দুধের সঙ্গে ইসবগুল খান । এর জন্য এক গ্লাস দুধে 2 চামচ ইসবগুল মিশিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর খান । আপনি যদি দুধ পছন্দ না করেন তবে আপনি জলের সঙ্গেও ইসবগুল খেতে পারেন । এটি খেলে কোষ্ঠকাঠিন্য থেকে দ্রুত মুক্তি পাওয়া যায় ।

By ETV Bharat Bangla Team

Published : Aug 31, 2023, 5:10 PM IST

Constipation Problem News
কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন

হায়দরাবাদ: খারাপ দৈনন্দিন রুটিন, ভুল খাদ্যাভ্যাস এবং মানসিক চাপ স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে । এটি স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অনিদ্রা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি-সহ অনেক রোগের কারণ হয় । বিশেষজ্ঞদের মতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা আজকাল সাধারণ হয়ে উঠেছে । অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, মানসিক চাপ, অতিরিক্ত চা বা কফি খাওয়া, ধূমপান, মদ্যপান, দীর্ঘ সময় ক্ষুধার্ত থাকা, উপবাস, অতিরিক্ত ওষুধ সেবন, অলসতা, খাবার না-চিবনো, থাইরয়েড হরমোনের কম নিঃসরণ ইত্যাদি কোষ্ঠকাঠিন্যের সমস্যার প্রধান কারণ । এই অবস্থায় ব্যক্তির হজমের সমস্যা হয় । সহজ কথায়, পরিপাকতন্ত্র সঠিকভাবে কাজ করে না । দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের কারণে পাইলসও হতে পারে । তাই কোষ্ঠকাঠিন্য হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন । এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে এই জিনিসগুলি খেতে পারেন ৷

ইসবগুল:কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে প্রতিদিন দুধের সঙ্গে ইসবগুল খান । এর জন্য এক গ্লাস দুধে 2 চামচ ইসবগুল মিশিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর খান । আপনি যদি দুধ পছন্দ না-করেন তবে আপনি জলের সঙ্গেও ইসবগুল খেতে পারেন । এটি খেলে কোষ্ঠকাঠিন্য থেকে দ্রুত মুক্তি পাওয়া যায় ।

লেবু:স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, লেবু কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও উপকারী । এর জন্য প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর এক গ্লাস হালকা গরম জলে এক চামচ লেবুর রস মিশিয়ে খান । এই প্রতিকার করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয় । আপনি চাইলে দিনে দু'বার লেবু জল খেতে পারেন ।

ঘি: সুস্থ থাকার জন্য সবসময় ঘি খাওয়ার পরামর্শ দেওয়া হয় । ঘি খেলে কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি পাওয়া যায় । এর জন্য সকালে ঘুম থেকে ওঠার পর এবং রাতে ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম দুধে এক চামচ ঘি মিশিয়ে খান । এই প্রতিকার মেনে চললে খুব তাড়াতাড়ি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ।

আপেল:কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে চিকিৎসকেরা সবসময় ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন । আপেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায় । এজন্য প্রতিদিন একটি বা দু’টি আপেল খান । আপেল খাওয়া শুধু কোষ্ঠকাঠিন্য নয়, অন্যান্য রোগেও উপকারী ।

পেঁপে: পরিপাকতন্ত্রের জন্য পেঁপে কোনও ওষুধের চেয়ে কম নয় । কোষ্ঠকাঠিন্যের সমস্যায় থাকলে প্রতিদিন পেঁপে খান । পেঁপেতেও ফাইবার পাওয়া যায় । এটি খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায় । এছাড়াও পরিপাকতন্ত্র শক্তিশালী হয় ।

আরও পড়ুন:ঠোঁটের উপরের অবাঞ্ছিত লোম কেড়ে নিচ্ছে সৌন্দর্য? রেহাই পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন মাস্ক

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details