পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Muscle Food: পেশি বাড়াতে তৎপর? ডায়েটে রাখুন এই খাবারগুলি

কেবল ওয়ার্কআউট পেশি অর্জনে সাহায্য করতে পারে না । এর জন্য প্রয়োজন উপযুক্ত ডায়েটও । দেখে নিন পেশি বাড়াতে খাদ্যতালিকায় কী কী রাখবেন ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 22, 2023, 10:33 PM IST

Muscle Food  News
পেশি বাড়াতে কী খেতে হবে জানেন না

হায়দরাবাদ:একটি সম্পূর্ণ ফিটনেস রুটিন অনুসরণ করার জন্য সুষম খাদ্য গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ । এই পরিস্থিতিতে যারা পেশি বাড়ানোর চেষ্টা করছেন তাদের প্লেটে প্রোটিন অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয় । কারণ শরীরে অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে প্রোটিন পেশী তৈরিতে সাহায্য করে । জেনে নিন, এমন কিছু খাবার সম্পর্কে যা প্রোটিনের সমৃদ্ধ উৎস এবং পেশি বৃদ্ধিতে সাহায্য করবে ।

পেশি তৈরিতে কী কী খাবেন ?

চিকেন ব্রেস্ট:অনেক ফিটনেস ফ্রিক মানুষরা এটিকে প্রধানত তাদের ডায়েটে অন্তর্ভুক্ত করেন । চিকেন ব্রেস্ট চর্বিহীন প্রোটিনের একটি পাওয়ার হাউস । এটিতে চর্বি এবং কার্বোহাইড্রেট কম থাকায় যারা পেশি বাড়াতে তৎপর, তাদের জন্য একটি আদর্শ খাদ্য হিসাবে বিবেচিত হয় ।

গ্রিক ইয়োগার্ট: প্রো-বায়োটিক দ্বারা সমৃদ্ধ গ্রিক ইয়োগার্ট ৷ এটি সাধারণ দইয়ের চেয়ে দ্বিগুণ প্রোটিন সমৃদ্ধ । গ্রিক ইয়োগার্টে একটি সুস্বাদু এবং প্রোটিন-সমৃদ্ধ স্ন্যাকস যা অন্ত্রের জন্যও খুব উপকারী হতে পারে ৷ পাশাপাশি পেশি অর্জনের প্রচেষ্টাকে সফল করে ।

ডিম: আমরা সকলেই জানি যে ডিম প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস ৷ যার অর্থ হল যে প্রচুর পরিমাণে সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করবে । এছাড়াও ডিমের কুসুমে ভিটামিন-ডি এবং কোলিনের মতো পুষ্টি থাকে যা পেশির স্বাস্থ্যের উন্নতি করে ।

মুসুর ডাল:আপনি যদি নিরামিশাষী হন তাহলে উদ্ভিদ-ভিত্তিক বিকল্পগুলির মধ্যে মুসুর ডাল আপনার জন্য সেরা হতে পারে । প্রোটিনের পাশাপাশি এগুলিতে উচ্চ পরিমাণে কার্বোহাইড্রেটও থাকে ৷ যা আপনাকে ওয়ার্কআউট করার জন্য আরও শক্তি দেয় ।

বাদাম এবং বীজ: বিশেষজ্ঞদের মতে, বাদাম, চিনাবাদাম, চিয়া বীজ এবং কুমড়োর বীজে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায় । এছাড়াও এগুলি স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ ৷ যা পেশি বৃদ্ধি এবং গঠনে সহায়তা করে ।

আরও পড়ুন:প্রতিদিন সকালে খালি পেটে এই ভেষজ পানীয় পান করুন ! দেখুন উপকার

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details