পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Avoid Weight During Pregnancy: গর্ভাবস্থায় ওজন নিয়ন্ত্রণের জন্য এই পরামর্শগুলি অনুসরণ করুন

প্রত্যেক মহিলাই তার ওজন নিয়ন্ত্রণ করতে চায়, গর্ভাবস্থায় হোক বা পরে । তবে গর্ভাবস্থায় অতিরিক্ত ওজন বৃদ্ধি এড়াতে অনেক সহজ উপায় রয়েছে । জেনে নিন, এই উপায়গুলি কী কী (Avoid Weight During Pregnancy)?

By

Published : Jan 17, 2023, 9:45 PM IST

Avoid Weight During Pregnancy News
গর্ভাবস্থায় ওজন নিয়ন্ত্রণের জন্য এই পরামর্শগুলি অনুসরণ করুন

হায়দরাবাদ: গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি একটি সাধারণ বিষয় যা বেশিরভাগ মহিলাই অনুভব করেন । এটি শুধুমাত্র প্রসবের পরে শিশুর ওজন হ্রাস করা কঠিন করে না, এটি গর্ভকালীন ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো জটিলতাও বাড়িয়ে তুলতে পারে । যাইহোক, গর্ভাবস্থায় অতিরিক্ত ওজন বৃদ্ধি এড়াতে বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে, নীচে আলোচনা করা হল ৷ জেনে নিন (Avoid Weight During Pregnancy) ৷

একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য খান: সুস্বাস্থ্য বজায় রাখার জন্য একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া সবসময় প্রয়োজন । এর অর্থ হল প্রচুর ফলমূল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্য খাওয়া । প্রক্রিয়াজাত, চিনিযুক্ত খাবার এবং অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন এবং অ্যালকোহল এড়িয়ে চলুন । সারাদিনে ছোট এবং ঘন ঘন খাবার খাওয়াও ক্ষুধার মাত্রা নিয়ন্ত্রণ করে ।

সক্রিয় থাকুন:গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি এড়াতে আরেকটি সহজ উপায় হল সক্রিয় থাকা । নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, যেমন হাঁটা, সাঁতার বা প্রসবপূর্ব জগিং, ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতি করতে সহায়তা করতে পারে । যাইহোক, কোনও নতুন ব্যায়াম ব্যবস্থা শুরু করার আগে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সঙ্গে পরামর্শ করা গুরুত্বপূর্ণ । কারণ গর্ভাবস্থায় কিছু ধরনের ব্যায়াম নিরাপদ নাও হতে পারে ।

লক্ষণগুলিতে মনোযোগ দিন: শরীরের লক্ষণগুলিতে মনোযোগ দেওয়া খুব গুরুত্বপূর্ণ । গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি হওয়া স্বাভাবিক, তবে আপনি যদি মনে করেন যে আপনার ওজন অস্বাভাবিকভাবে বাড়ছে তাহলে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন । এমন লক্ষণ দেখা দিলে খাদ্যাভ্যাস বা ব্যায়ামের রুটিনে কিছু পরিবর্তন প্রয়োজন হতে পারে ।

প্রোটিন নিয়ন্ত্রণ করুন: আরেকটি গুরুত্বপূর্ণ পরামর্শ হল দু'জনের জন্য খাওয়ার মানসিকতা এড়ানো । অনেক মহিলা বিশ্বাস করেন যে গর্ভাবস্থায় তাদের দ্বিগুণ পরিমাণে খাওয়া দরকার, তবে তা নয় । পরিবর্তে, পুষ্টি-ঘন খাবার খাওয়ার দিকে মনোযোগ দিন । ফলস্বরূপ এটি মা ও শিশুর স্বাস্থ্যের জন্য অবদান রাখবে ।

আরও পড়ুন:শীতকালেও জলশূন্যতার সমস্যা বাড়তে পারে

হাইড্রেটেড থাকুন: সারাদিন প্রচুর জল এবং অন্যান্য তরল পান করে হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ । জল শরীরের জন্য সব সময় অপরিহার্য ৷ হাইড্রেটেড থাকা ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয় ।

স্ট্রেস লেভেল ম্যানেজ করুন: সবশেষে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গর্ভাবস্থায় মাকে খুশি রাখা । একজন গর্ভবতী মহিলার যতটা সম্ভব মানসিক চাপ এড়ানো উচিত । কারণ এর সরাসরি প্রভাব পড়ে গর্ভে বেড়ে ওঠা শিশুর ওপর । তাই গর্ভাবস্থায় মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন । স্ট্রেস অতিরিক্ত খাওয়া এবং ওজন বৃদ্ধি হতে পারে । তাই ধ্যান, যোগব্যায়াম বা প্রসবপূর্ব ম্যাসেজের মতো মানসিক চাপ পরিচালনার স্বাস্থ্যকর উপায়গুলি খুঁজুন ।

ABOUT THE AUTHOR

...view details