পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিষেবার প্রয়োগ ভারতে সর্বোচ্চ

বিশ্বব্যাপী অগ্রণী উপদেষ্টা সংস্থা, EY এবং ইম্পিরিয়াল কলেজ, লন্ডনের মতে ভারত প্যানডেমিকের প্রাদুর্ভাবের পর থেকে ডিজিটাল প্রযুক্তি এবং ডেটা সলিউশনের মাত্রা বৃদ্ধি করেছে । তাছাড়াও ভারতে ডিজিটাল প্রযুক্তি এবং ডেটা সলিউশনসের ক্ষেত্রে অন্তত তিন-চতুর্থাংশ গ্রাহক ইতিবাচক অভিজ্ঞতা হয়েছে বলেই জানিয়েছে ।

By

Published : Mar 22, 2021, 1:36 PM IST

স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিষেবার প্রয়োগ ভারতে সর্বোচ্চ
স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিষেবার প্রয়োগ ভারতে সর্বোচ্চ

নয়াদিল্লি : স্বাস্থ্য এবং মানবাধিকার পরিষবায় (হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস তথা এইচএইচএস) ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ ভারতে অন্যতম সর্বোচ্চ । বিশ্বব্যাপী অগ্রণী উপদেষ্টা সংস্থা, EY এবং ইম্পিরিয়াল কলেজ, লন্ডনের তরফে হওয়া একটি সমীক্ষায় এ কথা জানা গিয়েছে ।

সমীক্ষার ফল অনুসারে, ভারতে 51 শতাংশ রেসপন্ড্যান্ট তথা গ্রাহক তাদের ডিজিটাল প্রযুক্তি অবং ডেটা সলিউশনসের প্রয়োগ বাড়িয়েছেন প্যানডেমিকের প্রকোপের সূচনার পর থেকে ।

বিশ্বের ছ’টি দেশ যেমন ভারত, অস্ট্রেলিয়া, ইতালি, সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই), ব্রিটেন এবং আমেরিকার থেকে 2000-এরও বেশি বিশ্বব্যাপী HHS পেশাদারদের উপর সমীক্ষা চালিয়ে এই ফল মিলেছে । এর মধ্যে 359 জনই ভারতের ।

ভারতের রেসপন্ড্যান্টদের 74 শতাংশই যেখানে জানিয়েছেন যে, ডিজিটাল প্রযুক্তি এবং ডেটা সলিউশনস, কর্মীদের উৎপাদনশীলতা বৃদ্ধি করেছে, সেখানে 75 শতাংশ জানিয়েছেন যে ডিজিটাল সমাধান তাদের রোগী ও সারভিস ইউজারদের ক্ষেত্রে বেশি ভাল ফলাফল পেতে সক্রিয় ভূমিকা নিয়েছে ।

আরও পড়ুন : ঘুম নেই চোখে? ডায়াবিটিসের থেকেও বেশি মানুষ ভোগেন প্রাণঘাতী এই রোগে

EY India, সরকারি ও বেসরকারি ক্ষেত্রের পার্টনার ও নেতা গৌরব তানেজা এক বিবৃতিতে জানিয়েছেন, “কোভিড-19 প্যানডেমিকের প্রেক্ষিতে হওয়া প্রতিক্রিয়ায় দেখা গিয়েছে যে ডেটা এবং প্রযুক্তি ভারতের স্বাস্থ্য এবং মানব-পরিষেবা পেশাদারদের কাজে সত্যিকারের পার্থক্য আনতে পারে । এমন পেশাদার কর্মচারী যারা এই ভয়ংকর রোগের সামনে অক্লান্তভাবে এবং নায়কোচিতভাবে কাজ করে গিয়েছেন ।”

তিনি বলেছেন, “পর্যাপ্ত সরকারি সমর্থন এবং অনুদানের উপর ভিত্তি করে ভারত সত্যিই দুনিয়ার সামনে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে যে স্বাস্থ্যক্ষেত্রে প্রযুক্তির হাত ধরতে ভারত বিশ্বে নেতৃত্ব দিতে পারে এবং কোন পথে এগোতে হবে, সেই রাস্তা দেখিয়ে দিতে পারে ।”

অতীতে দেখা গিয়েছে, স্বাস্থ্য সংগঠনগুলি যেখানে প্রায়ই ডিজিটাল প্রযুক্তি ও ডেটা সলিউশনসকে কাজে লাগাতে পিছিয়ে থেকেছে, সেখানে কোভিড-19 প্যানডেমিকের প্রতিক্রিয়া, অগ্রাধিকার দেওয়ার বিষয়ে বদল এনে দিয়েছে ।

বিশ্বব্যাপী ক্ষেত্রে অন্তত দুই তৃতীয়াংশ রেসপন্ড্যান্ট ডেটা ও প্রযুক্তিগত সলিউশনস প্রয়োগে বৃদ্ধি দেখা গিয়েছে এবং বিবিধ শিল্পেও চাপের মধ্যে কাজ করার নতুন নতুন পদ্ধতি অধিগৃহীত হয়েছে ।

আরও পড়ুন : তামা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ ?

নির্দিষ্টভাবে ডিজিটাল প্রযুক্তি এবং ডেটা সলিউশনসের ক্ষেত্রে এই ধরনের প্রযুক্তি ব্যবহার করা রেসপন্ড্যান্টদের শতকরা হিসাব মোটামুটি এই প্যানডেমিক শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত দ্বিগুণ হয়েছে । আর প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য পরিষেবা শারীরিক স্বাস্থ্য পরিষেবা এবং সামাজিক পরিষেবার হার মোটামুটি একই ।

সমীক্ষা অনুসারে, ফোন এবং ভিডিওর মাধ্যমে পরামর্শ দেওয়া, প্রযুক্তিগত সমাধান প্রদানের ক্ষেত্রে সবচেয়ে বেশি বৃদ্ধি দেখা গিয়েছে। এইচএইচএস সংগঠনগুলির তরফে ফোনে পরামর্শ দেওয়া হয়েছে প্রায় 81 শতাংশ (প্যানডেমিকের আগে যা ছিল 39 শতাংশ) । আর ভিডিওর মাধ্যমে পরামর্শ প্রদান করা হয়েছে 71 শতাংশ ক্ষেত্রে (প্যানডেমিকের আগে যা ছিল 22 শতাংশ) ।

এর তুলনায় বলতে গেলে, ভারতে এর সংখ্যা বেশি, ফোনে পরামর্শের ক্ষেত্রে অন্তত 86 শতাংশ, (প্যানডেমিকের আগে ছিল 48 শতাংশ) আর ভিডিও পরামর্শের ক্ষেত্রে হার 83 শতাংশ (প্যানডেমিকের আগে ছিল 33 শতাংশ) ।

আরও পড়ুন :বৃদ্ধাবস্থায় শ্বাসযন্ত্রের এবং অস্থির স্বাস্থ্যরক্ষার গুরুত্ব

ভারতে পাবলিক সেক্টর সংগঠনগুলি নিজেদের কাজের জন্য ডিজিটাল সাজসরঞ্জাম (92 শতাংশ সংগঠন) আর অনলাইনে আত্মনিরীক্ষণ করার সাজসরঞ্জাম (89 শতাংশ সংগঠন) ব্যবহার করতেই পছন্দ করেছে, ফোন পরামর্শ এবং ভিডিও পরামর্শের তুলনায় । এমনটাই রিপোর্টে বলা হয়েছে ।

তাছাড়াও ভারতে রেসপন্ড্যান্টদের অন্তত তিন-চতুর্থাংশ ডিজিটাল প্রযুক্তি এবং ডেটা প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ইতিবাচক অভিজ্ঞতা হয়েছে বলেই জানিয়েছে । তাদের মতে, এর জেরে মডেল অপারেটিংয়ের ক্ষেত্রে জোট বাঁধতে তাদের আরও সুবিধা হয়েছে এবং ফলাফলে সক্রিয়তাও দেখা গিয়েছে বলেই ফলাফল জানান দিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details