পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Dehydration in Winter: শীতকালেও জলশূন্যতার সমস্যা বাড়তে পারে

সাধারণত শীত মরশুমে মানুষ কম জল পান করে । তৃষ্ণা না পাওয়া বা অনুভূত হওয়া, ঠান্ডায় জল বা জুস ইত্যাদি পানে অলসতা এর কারণ হয়ে থাকে ৷ দীর্ঘায়িত ডিহাইড্রেশন বা এর গুরুতর অবস্থা শুধুমাত্র অনেক রোগের জটিলতা সৃষ্টি করতে পারে ৷ তবে কখনও কখনও মারাত্মক প্রভাবও দেখাতে পারে (Dehydration In Winter) ।

By

Published : Jan 16, 2023, 10:53 PM IST

Dehydration In Winter News
শীতকালেও জলশূন্যতার সমস্যা বাড়তে পারে

হায়দরাবাদ: সাধারণত মানুষ মনে করে শরীরে জলের অভাবের সমস্যা শুধু গ্রীষ্মকালেই হয় । যা সঠিক নয়। আবহাওয়া গ্রীষ্ম বা শীত যাই হোক না কেন, সমস্ত মানুষের জন্য প্রতিদিন প্রয়োজনীয় পরিমাণে জল বা তরল গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ শরীরে জলের অভাব যে কোনও ঋতুতেই ঘটতে পারে এবং অনেক সময় তা শরীরে কিছু মারাত্মক সমস্যা ও অবস্থার সৃষ্টি করতে পারে (Dehydration In Winter)।

বিশেষজ্ঞ এবং ডাক্তাররা সবাই বলছেন এবং অনেক গবেষণায় এটাও নিশ্চিত করা হয়েছে যে শরীরে অভাব বা জলশূন্যতা শুধুমাত্র কিছু রোগের সম্ভাবনাই বাড়ায় না, তবে এটি অনেক সময় সাধারণ এবং গুরুতরও হতে পারে ।

কিছুদিন আগে মেডিক্যাল জার্নালে ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় উল্লেখ করা হয়েছিল, যে সব মানুষ তাদের হাইড্রেশন ঠিক রাখে না, অর্থাৎ পর্যাপ্ত জল পান করে না, তাদের অকালমৃত্যুর ঝুঁকি বেশি থাকে । এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কম জল পান করলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায় ৷ যদি শরীরে সোডিয়ামের মাত্রা প্রতি লিটারে 145 মিলিলিটারের বেশি হয়, তবে অকাল মৃত্যুর ঝুঁকি 21% পর্যন্ত বৃদ্ধি পায় । একই সঙ্গে এর কারণে আক্রান্ত ব্যক্তির নানা ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায় ।

এর আগে নিউ হ্যাম্পশায়ার ইউনিভার্সিটির এক গবেষণায় এটাও বলা হয়েছিল যে ঠান্ডার মাসেও শরীরে জলের অভাব অর্থাৎ জলশূন্যতার সমস্যা হতে পারে । আর শীতের মরশুমে ডিহাইড্রেশনও শরীরে একই প্রভাব দেখায় যেমনটা গ্রীষ্ম বা অন্য কোনও ঋতুতে হয় । এছাড়াও, জেনারেল অফ ক্লিনিক্যাল মেডিসিনের ওয়েবপেজে পাওয়া নিউট্রিশনাল ম্যানেজমেন্ট অ্যান্ড আউটকামস ইন ম্যাল-ন্যুরিশড মেডিক্যাল রোগীর একটি নিবন্ধে শরীরে জলের অভাবের কারণে ক্ষতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে । এই গবেষণাটি বিশেষভাবে শরীরের জলশূন্যতার পদ্ধতি এবং হাইড্রেশন ব্যবস্থাপনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল এবং এই প্রতিবেদনটি সুইজারল্যান্ডের কিছু হাসপাতালের গবেষক এবং প্রতিনিধিদের দ্বারা তৈরি করা হয়েছিল ।

আরও পড়ুন:লক্ষণগুলি তীব্র হলে ব্রেন ফগিংয়ের সমস্যাটিকে উপেক্ষা করবেন না

এসব গবেষণা প্রতিবেদনে এবং দেশে-বিদেশে প্রকাশিত আরও অনেক প্রতিবেদনে শরীরে জলের অভাবের কারণে যে ক্ষতি হয়, তাতে এটা মেনে নেওয়া হয়েছে যে, আবহাওয়া যাই হোক না কেন, জলের অভাব শরীরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেক প্রভাব ফেলে । যা কখনও কখনও জীবনের জন্য ভারী হতে পারে ।

শরীরকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি:প্রকৃতপক্ষে মানবদেহের দুই-তৃতীয়াংশ (প্রায় 60% থেকে 70% লিঙ্গ এবং বয়সের উপর নির্ভর করে) জল । এর মধ্যে প্রায় 85% মস্তিষ্কে, প্রায় 22% হাড়ে, 20% ত্বকে, প্রায় 75% পেশীতে, প্রায় 80% রক্তে এবং প্রায় 80% ফুসফুসে থাকে । এই সমস্ত অঙ্গগুলি সুস্থ থাকার জন্য, তাদের সঠিকভাবে বিকাশের জন্য এবং তাদের সঙ্গে সম্পর্কিত সমস্ত কাজ সঠিকভাবে করার জন্য, শরীরে প্রয়োজনীয় পরিমাণে জল উপস্থিত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

আমাদের শরীরে জলের ঘাটতি না থাকলে শরীরের মেটাবলিজম ঠিক থাকে, যার ফলে হজম-সহ নানা ধরনের সমস্যা ও রোগ প্রতিরোধ হয় । এছাড়া শরীরে পুষ্টির শোষণ সঠিকভাবে হয়, যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় । প্রস্রাবজনিত ও রক্তজনিত সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় ।

এছাড়া শরীরে অক্সিজেন সঠিকভাবে চলাচল করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত থাকে, হাড় সুস্থ থাকে, শরীরে প্রয়োজনীয় রাসায়নিক ও হরমোন তৈরিতে কোনও সমস্যা হয় না এবং তাদের পরিমাণ ভারসাম্যপূর্ণ থাকে । এগুলি ছাড়াও শরীরের সমস্ত অঙ্গের স্বাস্থ্যও বজায় থাকে । তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঋতু যাই হোক না কেন, সব মানুষকে দৈনিক 3-4 লিটার জল পান করতে হবে ।

ডাক্তাররা কী বলেন:ভোপালের জেনারেল ফিজিশিয়ান ডাঃ রাজেশ শর্মা বলেন, ঋতু অনুযায়ী আমাদের খাওয়া-দাওয়ার অভ্যাস পরিবর্তন হতে থাকে । যেহেতু গ্রীষ্মের মরশুমে তৃষ্ণা বেশি থাকে, তখন মানুষের খাদ্যতালিকায় তরল ও জলের পরিমাণ বেশি থাকে এমন খাবারের পরিমাণ বেড়ে যায় । কিন্তু শীতকালে সাধারণত মানুষ খুব একটা পিপাসা অনুভব করে না । ফলে বেশির ভাগ মানুষই শীত মরশুমে প্রচুর পরিমানে খাবার খেতে পছন্দ করলেও জলের সঙ্গে সঙ্গে তাদের খাবারে জুস, শরবত, বাটার মিল্ক, লস্যি ইত্যাদির পরিমাণও কমে যায় ।

তিনি ব্যাখ্যা করেন যে, শীতের মরশুমে তৃষ্ণা কম থাকে, তবে তার মানে এই নয় যে শরীরের জলের চাহিদাও কমে যায় । এই ঋতুতেও অন্যান্য ঋতুর মতোই শরীরে জলের প্রয়োজন হয় । তাই শীতকালে খুব কম জল বা তরল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে । এমনকি যারা ডায়াবেটিস বা অন্য কোনও দীর্ঘস্থায়ী সমস্যায় ভুগছেন তাদের জন্যও জলের অভাব গুরুতর অবস্থার সৃষ্টি করতে পারে ।

এছাড়া দীর্ঘ সময় ধরে জলশূন্যতার সমস্যা বা ঘন ঘন হওয়ার কারণে নিম্ন রক্তচাপ, মারাত্মক কোষ্ঠকাঠিন্য ও পরিপাকতন্ত্রের সমস্যা, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই), কিডনিতে পাথর এমনকি কিডনি ফেইলিওরের মতো সমস্যাও হতে পারে ।

অন্যদিকে, আমরা যদি প্রাপ্তবয়স্কদের কথা বলি, ডিহাইড্রেশনে দেখা যায় । অত্যাধিক তৃষ্ণা, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া বা প্রস্রাব করতে অসুবিধা হওয়া, গাঢ় রঙের প্রস্রাব, ক্লান্তি এবং মাথা ঘোরা, ঠান্ডা এবং শুষ্ক ত্বক, ত্বকের রঙ পরিবর্তন, শুকনো এবং ডুবে যাওয়া চোখ, রক্তচাপ কমে যাওয়া, ধড়ফড়, বিভ্রান্তি বা মাথা ঘোরা, শুষ্ক মুখ বা দুর্গন্ধ, পেশী বাধা, কোষ্ঠকাঠিন্য, মাথাব্যথা ৷

ডিহাইড্রেশন হলে কী করতে হবে:ডাঃ রাকেশ ব্যাখ্যা করেছেন যে স্বাভাবিক পরিস্থিতিতে, প্রাথমিক পর্যায়ে ডিহাইড্রেশনের লক্ষণগুলি খুব বেশি তীব্র হয় না, তাই বেশিরভাগ মানুষ তাদের দিকে মনোযোগ দেয় না এবং যখন তারা সমস্যা অনুভব করতে শুরু করে তখন তারা আরও জল পান করা শুরু করে । সাধারণত এটি করলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় । কিন্তু যদি সমস্যাটি আরও খারাপ হয়, যেমন ভুক্তভোগীর ডায়েরিয়া এবং 24 ঘণ্টা বা তার বেশি সময় ধরে বমি হয়, ঘুমোতে অক্ষম, বিবর্ণ (কালো) মল হয় বা রক্তাক্ত মল থাকে, এটি খুব বেশি মাথা ঘোরা এবং একই সময়ে তিনি অনেক দুর্বলতা অনুভব করছেন, তখন অবিলম্বে তাকে ডাক্তার দেখানো প্রয়োজন । অনেক সময় এমনটা হলে হাসপাতালে ভর্তিও হতে হতে পারে ।

তিনি ব্যাখ্যা করেন যে, হালকা বমি-ডায়রিয়া হলে, কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে ডিহাইড্রেশন প্রতিরোধ করা যেতে পারে৷ যেমন রোগীকে সঠিক অনুপাতে নুন এবং চিনি মিশিয়ে জল দেওয়া উপকারী হতে পারে । এর সঙ্গে, বাজারে পাওয়া জীবন রক্ষাকারী সমাধান ওআরএস দেওয়াও খুব উপকারী । এছাড়াও যখন ডিহাইড্রেশনের প্রাথমিক লক্ষণগুলি দেখা যায়, তখন খাবারে জল এবং তরলের পরিমাণ বাড়ানোও সমস্যাটিকে অগ্রসর হওয়া থেকে রোধ করতে পারে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details