পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 10, 2023, 8:37 PM IST

ETV Bharat / sukhibhava

Litchi Disadvantage: লিচু খাওয়া এসব মানুষের জন্য ক্ষতিকর, আজই এর থেকে দূরে থাকুন

গ্রীষ্মের মরশুমে অনেকেই তাদের খাদ্য তালিকায় লিচুকে অন্তর্ভুক্ত করেন । সুস্বাদু হওয়ার পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী । কিন্তু কিছু পরিস্থিতিতে এটি খাওয়া ক্ষতিকর হতে পারে ।

Litchi Disadvantage News
লিচু খাওয়া এসব মানুষের জন্য ক্ষতিকর

হায়দরাবাদ: গ্রীষ্মকাল এলেই বাজারে অনেক মরশুমি ফল ও সবজি পাওয়া যায় । এই ঋতুতে মানুষ রোদ ও প্রচণ্ড তাপ থেকে বাঁচতে খাদ্যাভ্যাস থেকে শুরু করে পোশাক-পরিচ্ছদ সবকিছুতেই প্রয়োজনীয় পরিবর্তন আনে । সাধারণত মানুষ গ্রীষ্মে তাদের খাদ্যতালিকায় মরশুমি ফল ও সবজি অন্তর্ভুক্ত করে সুস্থ থাকার চেষ্টা করে । এসব ফলের মধ্যে লিচু অন্যতম ৷

ভিটামিন বি-6, সি, রিবোফ্লাভিন, নিয়াসিন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, লিচুর মতো পুষ্টিগুণে ভরপুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এই কারণেই গ্রীষ্মকালে মানুষ এর উপকারিতার কারণে এটি প্রচণ্ডভাবে খায় ৷ তবে উপকারী লিচু কখনও কখনও আমাদের জন্য ক্ষতিকারকও হতে পারে । আপনিও যদি সেই মানুষদের একজন হন যারা গ্রীষ্মে প্রচণ্ডভাবে লিচু খান, তাহলে একবার জেনে নিন এর ক্ষতিকর দিকগুলি ।

নিম্ন রক্তচাপে ক্ষতিকর

যদি বেশি পরিমাণে লিচু খান, তাহলে হঠাৎ করে আপনার রক্তচাপ কমে যেতে পারে । এর কারণে মাথা ঘোরা, অলসতা, ক্লান্তি ইত্যাদি সমস্যাও হতে পারে । যদি নিম্ন রক্তচাপের রোগী হয়ে থাকেন এবং এর ওষুধ খাচ্ছেন তাহলে সাবধানে লিচু খান ।

অ্যালার্জি থাকলে এড়িয়ে চলুন

কিছু মানুষের অ্যালার্জিজনিত সমস্যা হতে পারে যেমন প্রুরিটাস (ত্বকের এক ধরনের চুলকানি), ছত্রাক (ত্বকের ফুসকুড়ি), ঠোঁট ফুলে যাওয়া এবং লিচু খাওয়ার পরে শ্বাসকষ্ট । এমন পরিস্থিতিতে আপনারও যদি কোনও ধরনের খাবারে অ্যালার্জি থাকে, তাহলে লিচু থেকে যতটা সম্ভব দূরত্ব বজায় রাখুন ।

ডায়াবেটিস রোগীদের জন্য ভালো

লিচু খেলে শরীরে ব্লাড সুগার লেভেল কমে যায় । এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিক রোগী হয়ে থাকেন, তাহলে অন্তত লিচু খান । এছাড়াও, এটি খাওয়ার সময় আপনার রক্তে শর্করার উপর নজর রাখুন।

গর্ভাবস্থা এবং স্তন্যপান করানোর সময় ব্যবহার করবেন না

লিচু খাওয়া গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে । তবে এ বিষয়ে এখনও গবেষণা চলছে । এমন অবস্থায় এসময় লিচু থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন ।

অস্ত্রোপচারের পর লিচু খাবেন না

লিচু শরীরের রক্তে শর্করার মাত্রা কমায় । এমন পরিস্থিতিতে কেউ যদি অস্ত্রোপচারের সময় বা পরে এটি খেলে তবে রক্তে শর্করা নিয়ন্ত্রণে কিছুটা সমস্যা হতে পারে ।

আরও পড়ুন:পিরিয়ডের সময় পেট ফুলে যায় ? এই টিপস আপনার কাজে লাগতে পারে

ABOUT THE AUTHOR

...view details