পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Winter Diet: শীতে নিজেকে গরম রাখতে এই জিনিসগুলি খান

আমরা শীতকালে বাইরে থেকে নিজেদের উষ্ণ রাখার জন্য অনেক কিছু করি । সোয়েটার এবং কয়েক স্তরের গরম পোশাক পরে থাকি । কিন্তু ভুলে যায় যে নিজেকে ভেতর থেকে উষ্ণ রাখাও সমান গুরুত্বপূর্ণ (Winter Health)।

By

Published : Feb 1, 2023, 9:13 PM IST

Winter Diet News
শীতে নিজেকে গরম রাখতে এই জিনিসগুলি খান

হায়দরাবাদ: শীতে গরম রাখা এবং ঠান্ডা আবহাওয়ায় বেঁচে থাকার লড়াইও শুরু হয়েছে । বাহ্যিকভাবে নিজেকে উষ্ণ রাখার অনেক উপায় আছে, যেমন হিটার, রেডিয়েটার, গরম তরল যেমন কফি, গরম চা এবং গরম চকলেট পান করা । তবে এর সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণভাবেও নিজেদের রক্ষা করার প্রয়োজন রয়েছে তা জেনে নিন (Health Tips)৷

শীতে নিজেকে ভেতর থেকে গরম রাখার একমাত্র উপায় হল ভালো খাওয়া । এমন অনেক খাবার রয়েছে যা আপনাকে শারীরিকভাবে উষ্ণ করবে এবং আপনাকে শক্তি জোগাবে । জেনে নিন, শরীর গরম রাখতে কী কী খাবেন ?

আদা: আদা একটি মূল সবজি এবং আপনি এটিকে ম্যাজিক রুটও বলতে পারেন । এটিতে অ্যান্টিবায়োটিক এবং ঔষধি গুণ রয়েছে এবং এই কারণেই লোকেরা এটিকে শীতের চা এবং স্যুপে প্রধান উপাদান হিসাবে ব্যবহার করে থাকে । আদা আপনাকে শুধু গরম রাখতেই নয়, রোগ থেকেও দূরে রাখে । আদা হজমের জন্য ভালো এবং থার্মোজেনেসিসকে উদ্দীপিত করতে পারে । এটি প্রচুর পরিমাণে ডায়াফোরটিক, যার মানে এটি আমাদের শরীরকে ভেতর থেকে গরম করতে সাহায্য করবে ।

হলুদ:হলুদ সেই প্রাচীন ওষুধগুলির মধ্যে একটি যা আপনি আজও ভারতীয় রান্নাঘরে পাবেন । সংক্রমণ, অ্যালার্জি এবং সর্দি-কাশির বিরুদ্ধে লড়াই করার জন্য এটি চা এবং ঘরোয়া প্রতিকারে ব্যবহৃত হয় । হেলথলাইন অনুসারে, হলুদে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা শীতকালে জয়েন্টের ব্যথার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে । উপরন্তু এটি একটি উষ্ণায়ন মশলা হিসাবেও পরিচিত কারণ এটি রক্ত ​​​​সঞ্চালনকে উৎসাহিত করে এবং হজমকে উদ্দীপিত করে যার ফলে ভালো পুষ্টি শোষণ হয় ।

গুড়: আয়ুর্বেদ অনুসারে, গুড়ের একটি গরম শক্তি রয়েছে ৷ যার অর্থ হল আমরা যখন গুড় খাই, তখন এটি আমাদের বিপাক প্রক্রিয়াকে দ্রুত করে যার ফলে শরীরে আরও তাপ উৎপন্ন হয় । এই তাপ রক্তনালীগুলিকে প্রসারিত করতে সাহায্য করে যা রক্ত ​​​​প্রবাহকে উন্নত করে । গুড় ফসফরাস, আয়রণ, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো খনিজ সমৃদ্ধ ৷ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ।

মধু: মধু ভিটামিন খনিজ এবং অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ, যা শীতের জন্য আপনার ডায়েটে যোগ করার জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প করে তোলে । মধু শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । এছাড়াও, শীতকালে আপনার ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প হতে পারে । এখনই সময় আপনার মধু খাওয়া উচিত এবং নিজেকে ভেতর থেকে নিরাময় করা উচিত ।

বাদাম:যাইহোক সাধারণ দিনেও শুকনো ফলগুলিকে স্ন্যাকস হিসাবে ডায়েটে অন্তর্ভুক্ত করতে বলা হয় । তবে শীতকালে এগুলি বাধ্যতামূলকভাবে খাওয়া উচিত, বিশেষ করে বাদাম এবং আখরোট, যার প্রভাব গরম হওয়াতে পাওয়া যায় । আখরোট এবং বাদাম আপনার শরীরকে ভেতর থেকে উষ্ণ রাখবে এবং শরীরে প্রয়োজনীয় তাপ সরবরাহ করবে, যা শীতের সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে ।

(টিপসগুলি কৌশলগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের উপর ভিত্তি করে । আপনার যদি কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে, অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন )।

আরও পড়ুন:শুধু ডায়াবেটিস নয়, জেনে নিন সুইট কর্ন স্যুপের উপকারিতা

ABOUT THE AUTHOR

...view details