পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 13, 2023, 10:25 PM IST

ETV Bharat / sukhibhava

Coffee: কফিপ্রেমীদের জন্য সুখবর, সেবন করলে এসব স্বাস্থ্য সমস্যা এড়ানো যায়

কফিপ্রেমীদের জন্য সুখবর । কারণ কফির এমন উপকারী গুণ রয়েছে যা শুনলে খুশি হবেন । কফি পানকারীদের কোন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম তা, জেনে নিন (Coffee)।

Coffee News
কফি প্রেমীদের জন্য সুখবর

হায়দরাবাদ: কফি আসক্তদের জন্য সুখবর। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে এটি শুধু সুস্বাদু নয় স্বাস্থ্যকরও বটে। কফিতে পাওয়া ক্যাফেইন, পলিফেনল এবং অন্যান্য প্রাকৃতিক যৌগগুলি স্থূল টাইপ 2 ডায়াবেটিস রোগীদের মধ্যে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের তীব্রতা কমাতে সাহায্য করতে পারে (Coffee)।

এনএএফএলডি (নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার) লিভারে চর্বি জমার কারণে লিভারের রোগের জন্য একটি সম্মিলিত শব্দ। পর্তুগালের কোয়েমব্রা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুসারে, এটি লিভারের ফাইব্রোসিস হতে পারে, যা সিরোসিস (লিভারের দাগ) এবং লিভার ক্যানসারের কারণ হতে পারে । এনএএফএলডি-র প্রধান কারণ অতিরিক্ত অ্যালকোহল সেবন নয়, তবে সামান্য শারীরিক কার্যকলাপ এবং উচ্চ-ক্যালোরিযুক্ত খাদ্য-সহ একটি অস্বাস্থ্যকর জীবনধারা ।

কফি সেবন করলে এসব স্বাস্থ্য সমস্যা এড়ানো যায়

গবেষণার সংশ্লিষ্ট লেখক জন গ্রিফিথ জোনস বলেছেন, T2D (টাইপ-2 ডায়াবেটিস) এবং NAFLD উভয়ই আধুনিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে স্থূলতার হার বৃদ্ধি পাচ্ছে । এটি স্বাস্থ্যের যত্নের জন্য প্রভাব ফেলে এবং গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে ৷ তিনি আরও বলেন, "আমাদের অনুসন্ধানগুলি প্রথম দেখায় যে প্রস্রাবে ক্যাফিন এবং নন-ক্যাফিন বিপাক উভয়ের উচ্চমাত্রা T2D-এর সঙ্গে অতিরিক্ত ওজনের ব্যক্তিদের মধ্যে NAFLD হ্রাসের সঙ্গে সম্পর্কিত ৷"

কফি শুধু সুস্বাদু নয় স্বাস্থ্যকরও বটে

আরও পড়ুন: খাদ্যতালিকায় রাখুন শাক-সবজি, যা আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি

গবেষণায় দেখা গিয়েছে যে বেশি ওজনের টাইপ 2 ডায়াবেটিস রোগীদের মধ্যে কফি বেশি খাওয়ার সঙ্গে কম এনএএফএলডি যুক্ত ছিল। এছাড়াও, গবেষণায় দেখা গিয়েছে পলিফেনল-সহ অন্যান্য কফি উপাদানগুলি লিভারে অক্সিডেটিভ স্ট্রেস কমায়, যার ফলে ফাইব্রোসিসের ঝুঁকি হ্রাস পায়। এটি স্বাস্থ্যকর এবং অতিরিক্ত ওজনের উভয় ব্যক্তির মধ্যে গ্লুকোজ হোমিওস্টেসিসকেও উন্নত করে । গবেষকদের মতে, এই সমস্ত কারণগুলি T2D এর তীব্রতা কমাতে পারে ।

আরও পড়ুন:শীতকালে অ্যালার্জির সমস্যা বাড়ে কেন ? জেনে নিন বিশদে

ABOUT THE AUTHOR

...view details