পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Clove Water: গ্রীষ্মে লবঙ্গের জল খাওয়ার আগে জেনে নিন এর সুবিধা ও অসুবিধা

রান্নাঘরের পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য লবঙ্গের ব্যবহারও বেশ জনপ্রিয় । কিন্তু গ্রীষ্মকালে লবঙ্গ খাওয়ার যেমন কিছু সুবিধা আছে, তেমনি কিছু অসুবিধাও রয়েছে ।

By

Published : Apr 21, 2023, 7:02 PM IST

Clove Water News
লবঙ্গের জল খাওয়ার আগে জেনে নিন এর উপকারিতা ও অসুবিধাগুলি

হায়দরাবাদ:লবঙ্গ ভারতীয় রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ মশলা । এটি রান্নার সময় স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় । অনেক সময় গলা খুশখুশ করলে বা কাশি হলে আমরা মুখের মধ্যে লবঙ্গ রাখি ৷ স্বাস্থ্যকর জীবনধারা অর্জনের জন্যও লবঙ্গের ব্যবহার খুবই জনপ্রিয় । আপনি অনেককেই লবঙ্গ জল খেতে দেখেছেন । জেনে নিন এর প্রয়োজনীয় পুষ্টি ৷ তার সঙ্গেই জানুন ভিটামিন ই, সি, ফোলেট, রিবোফ্লাভিন এবং ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ লবঙ্গ গ্রীষ্মে খাওয়া উচিত কি না । এর পাশাপাশি জেনে নিন এই মরশুমে লবঙ্গ জল পানের কী কী সুবিধা ও অসুবিধা রয়েছে ।

গরমে লবঙ্গ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

মাথা ব্যথা নিরাময়ে সাহায্য করে ৷ গরমে অনেকের মাথা ব্যথার সমস্যা বেড়ে যায় । অন্য কোনও তেলের সঙ্গে লবঙ্গের তেল মিশিয়ে ম্যাসাজ করলে আপনার মাথাব্যথা সেরে যায় ।

মুখের আলসার নিরাময়:গরমে প্রায়ই মানুষের মুখে ফোসকা পড়ে । আক্রান্ত স্থানে লবঙ্গের তেল ঘষে বা লবঙ্গ চিবিয়ে খেলে ব্যথা ও ফোলা থেকে মুক্তি পাওয়া যায় । এছাড়া লবঙ্গ জল দিয়েও কুলি করতে পারেন ।

ত্বক নিরাময়:গ্রীষ্মকাল ত্বকের জন্য খুবই রুক্ষ । এই সময় রোদে পোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে খাদ্যতালিকায় থাকা লবঙ্গ ত্বকের চিকিৎসাতেও সাহায্য করতে পারে । এটি একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট যার অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে ৷ এটি শক্তিশালী সূর্যালোকের এক্সপোজারের কারণে বার্ধক্য প্রক্রিয়া কমাতে পারে ।

হজম উন্নতি: তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায় ৷ পেট সম্পর্কিত অনেক সমস্যাও দেখা দেয় । এর জন্য প্রতিদিন সকালে খালি পেটে লবঙ্গ খেলে আরাম পাওয়া যায় । একই সময়ে খাওয়ার পরে লবঙ্গ চিবিয়ে খেলে অ্যাসিডিটি এবং বুকজ্বালার মতো সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায় ।

মশা এড়াতে সাহায্য করে: গ্রীষ্মের মরশুমে যে সমস্যাগুলি আসে তার মধ্যে একটি হল মশার কামড় । অনেক সময় পোকামাকড়ের কামড়ও মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে । এটি এড়াতে আপনার শরীরের উন্মুক্ত অংশে লবঙ্গ তেল লাগান । লবঙ্গে পাওয়া ইউজেনল নামক একটি রাসায়নিক যৌগ, যার অ্যান্টিসেপটিক এবং চেতনানাশক বৈশিষ্ট্য রয়েছে । এটি ব্যবহার করার আগে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে ভুলবেন না ৷ কারণ ইউজেনল কিছুজনের জন্য অতি সংবেদনশীল হতে পারে ।

গরমে লবঙ্গ ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া বা অসুবিধা

চোখ জ্বালা:অতিরিক্ত মাত্রায় লবঙ্গ ব্যবহার করলে চোখে জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে । এছাড়াও গর্ভবতী, স্তন্যদানকারী মহিলা এবং লিভারের সমস্যাযুক্ত ব্যক্তিদের স্বাস্থ্য সমস্যা এড়াতে লবঙ্গ খাওয়া উচিত নয় ।

রক্ত জল করে: লবঙ্গের অত্যধিক ব্যবহার আপনার রক্ত ​​পাতলা করতে পারে । এছাড়াও লবঙ্গ তেল রক্তপাতের সমস্যার কারণ হিসাবে পরিচিত । এই কারণে যে ব্যক্তি এই সমস্যাগুলির সঙ্গে লড়াই করছেন তাদের লবঙ্গ খাওয়া এড়ানো উচিত ।

রক্তে শর্করা কমানো: লবঙ্গ রক্তে শর্করার মাত্রা খুব কমিয়ে দিতে পারে ৷ বিশেষ করে যদি আপনার ডায়াবেটিসের জন্য ওষুধ নিয়ে থাকেন, তাহলে লবঙ্গ খাওয়ার আগে ডাক্তারের সঙ্গে আলোচনা করুন ।

শরীরের তাপ বাড়াতে পারে:গ্রীষ্মের মরশুমে অতিরিক্ত পরিমাণে লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকুন । এতে শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে । সেজন্য বিশেষ করে গ্রীষ্মে এর খাওয়ার দিকে মনোযোগ দিন এবং এর পরিমাণ সীমিত রাখুন ।

আরও পড়ুন:কেবল মাউথ ফ্রেশনার নয়, মৌরির রয়েছে বহুগুণ ! জেনে নিন এর উপকারিতাগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details