পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 2, 2022, 9:26 PM IST

ETV Bharat / sukhibhava

Children Don't Skip Breakfast: শিশুদের ব্রেকফাস্ট এড়িয়ে না-যাওয়ার পরামর্শ ইউনিসেফের

ইউনিসেফের একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন শিশুদের ব্রেকফাস্ট বাদ দেওয়া উচিত নয় । যেহেতু শিশুদের পাকস্থলী খুবই ছোট, তাই তাদের সকালে সুষম খাদ্য প্রয়োজন, বলছেন ইউনিসেফের শিশু কল্যাণ কর্মকর্তা গায়ত্রী সিং (Children Don't Skip Breakfast)।

Children Don't Skip Breakfast
শিশুরা সকালের নাস্তা এড়িয়ে যাবে না

দেরাদুন: উত্তরাখণ্ডের দেরাদুনে অনুষ্ঠিত শিশু কল্যাণ বিষয়ক ইউনিসেফের প্রশিক্ষণ শিবিরে 150 জনেরও বেশি সাংবাদিক অংশগ্রহণ করেছেন ।চিকিৎসা সংক্রান্ত সংবাদে ভুল তথ্য ছড়ানো এবং এর প্রতিরোধে সাংবাদিকদের ভূমিকা নিয়ে আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয় (Children Dont Skip Breakfast)। ইটিভি-র সাংবাদিকরা এই অনুষ্ঠানে শিক্ষার্থীদের পরামর্শ দেন ।

এই ইভেন্টে তামিলনাড়ু সরকারি স্কুলের প্রাতঃরাশ স্কিম নিয়ে ইটিভি ভারতে প্রকাশিত খবর নিয়েও আলোচনা হয় । এ বিষয়ে প্রশ্নের জবাবে শিশুদের ব্রেকফাস্টের গুরুত্ব তুলে ধরেন ইউনিসেফের শিশু কল্যাণ কর্মকর্তা গায়ত্রী সিং।

সকালের নাস্তার গুরুত্বপূর্ণ ভূমিকা আছে । মস্তিষ্কের শক্তি প্রয়োজন এবং মস্তিষ্ক প্রাথমিকভাবে শক্তি সরবরাহ করতে গ্লুকোজ ব্যবহার করে । আপনি তামিলনাড়ু সম্পর্কে প্রমাণ দিয়েছেন তা একেবারে সঠিক । পড়াশোনায় তাদের উন্নতি যা দেখায় যে স্কুল ফিডিং প্রোগ্রামের প্রমাণ সত্যিই সাহায্য করে । বেশিরভাগ সময় শিশুরা স্কুলে আসায় পর্যাপ্ত নাস্তা করে না ৷ তাদের খাওয়ার মতো কিছুই ছিল না । স্কুল ব্রেকফাস্ট স্কিমের কারণে তারা তাৎক্ষণিকভাবে শক্তির প্রয়োজনীয়তা পাচ্ছে এবং সাময়িক ক্ষুধা থেকে মুক্তি পাচ্ছে, যা তাদের কর্মক্ষমতাকে প্রভাবিত করে । আমাদের সত্যিই বাচ্চাদের নিয়মিত খাবার খাওয়াতে হবে এবং যেহেতু বাচ্চাদের পেট ছোট, তাই তাদের আরও ঘন ঘন খাওয়ানো দরকার ৷

আরও পড়ুন:করোনার টিকা দেওয়ার পর রক্তের এই রোগের প্রমাণ পাওয়া গিয়েছে

অনুষ্ঠানে ইউনিসেফের হেড অব কমিউনিকেশন জাফরিন চৌধুরী উদ্বেগ প্রকাশ করে বলেন, "ভুল তথ্য ভাইরাসের চেয়েও বেশি ছোঁয়াচে । তিনি সতর্ক করেছিলেন যে ভুল তথ্য জনস্বাস্থ্যের জন্যও বিপজ্জনক পরিণতি হতে পারে ।"

মেডিক্যাল সাংবাদিকতার উপর ইউনিসেফের CAS প্রোগ্রামগুলি 2014 সালে তৈরি করা হয়েছিল । প্রোগ্রামটি অক্সফোর্ড ইউনিভার্সিটি, থমসন রয়টার্স নিউজ এজেন্সি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের ছাত্র এবং সাংবাদিকদের জন্য তৈরি করা হয়েছিল । মৌলানা আজাদ ন্যাশনাল ইউনিভার্সিটি এবং হিমাচল প্রদেশ ইউনিভার্সিটিগুলিও তাদের পাঠ্যক্রমে এটি গ্রহণ করেছে ।

ABOUT THE AUTHOR

...view details