পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 3, 2022, 9:47 PM IST

ETV Bharat / sukhibhava

Cancer Awareness Month: ফুসফুসের ক্যানসার একটি জটিল রোগ, শুধু সচেতনতাই নয়, প্রতিরোধের জন্যও প্রয়োজন প্রচেষ্টা

ফুসফুসের ক্যানসার দ্বিতীয় সবচেয়ে সাধারণ প্রকার ৷ এটি বিশ্বব্যাপী পুরুষ এবং মহিলাদের ক্যানসারের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসাবে স্বীকৃত । ফুসফুসের ক্যানসার সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য নভেম্বর মাসটিকে ফুসফুসের ক্যানসার সচেতনতা মাস হিসাবে পালিত হয় (Cancer Awareness Month)।

Cancer Awareness Month News
ফুসফুসের ক্যানসার একটি জটিল ক্যানসার

হায়দরাবাদ:ফুসফুসের ক্যানসার সেই ধরনের ক্যানসারের মধ্যে একটি যার কারণে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারায় । বিশ্বব্যাপী, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রতি বছর প্রায় 2,18,500 মানুষ ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়, যাদের মধ্যে প্রায় 1,42,000 জন এই রোগে মারা যায় । শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, ভারত-সহ বিশ্বের অনেক দেশেই এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা অনেক বেশি । বিশেষজ্ঞ এবং বিভিন্ন স্বাস্থ্য সংস্থা বিশ্বাস করে যে এটি উন্নয়নশীল দেশগুলিতে পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যানসারগুলির মধ্যে একটি (Cancer Awareness Month)।

প্রতি বছর নভেম্বর মাসটিকে ফুসফুস ক্যানসারের মাস হিসাবে পালিত হয় ৷ ফুসফুসের ক্যানসারের লক্ষণগুলি বুঝতে এবং সময়মতো প্রতিরোধের জন্য প্রচেষ্টা করার প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে পালিত হয় । এই বছর অন্যান্য ইভেন্টগুলির মধ্যে মানুষের তাঁদের অভিজ্ঞতা শেয়ার করতে এবং সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে এই সচেতনতা প্রচারের অংশ হতে #LungCancerAwarenessMonth ব্যবহার করার জন্য আহ্বান জানানো হয়েছে ।

ভারতের পরিসংখ্যা কী বলে ?

ক্যানসার অ্যাগেইন ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ভারতে প্রতি বছর ফুসফুসের ক্যানসারের প্রায় 67 হাজার নতুন কেস রিপোর্ট করা হয় । যার মধ্যে 48 হাজারের বেশি পুরুষ ও 19 হাজারের বেশি নারী রয়েছেন । বিশ্বব্যাপী ফুসফুসের ক্যানসারের কারণে মারা যাওয়া লোকের সংখ্যা সম্পর্কে কথা বলতে গেলে, এটি সব ধরণের ক্যানসারের কারণে 18.2% মৃত্যুর জন্য দায়ী । একই সময়ে, জাতীয় ক্যানসার রেজিস্ট্রির তথ্য অনুসারে 2020 সালে পুরুষদের মধ্যে ভারতে ফুসফুসের ক্যানসার রোগীর আনুমানিক সংখ্যা ছিল 6,79,421, যেখানে মহিলাদের মধ্যে ছিল 7,12,758 জন ।

ঝুঁকির কারণ কী কী ?

বিশেষজ্ঞরা মনে করেন, ফুসফুসের এই ক্যানসারের প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা কঠিন হলেও সময়মতো এর লক্ষণ ধরা পড়লে এবং সময়মতো চিকিৎসা শুরু করা গেলে এর ঝুঁকি অনেকাংশে এড়ানো যায় । সাধারণত মানুষ মনে করে শুধু ধূমপান এবং দূষণই ফুসফুসের ক্যানসারের কারণ । এটা সত্য যে দূষণ ছাড়াও বেশিরভাগ ক্ষেত্রে ফুসফুসের ক্যানসারের কারণ হল অত্যধিক সিগারেট, বিড়ি বা হুক্কা খাওয়া বা দীর্ঘ সময় ধরে উত্পাদিত ধোঁয়ার সংস্পর্শে থাকা । কিন্তু ফুসফুসের ক্যানসার আরও অনেক কারণে হতে পারে, যার মধ্যে বংশগতিও একটি । এ ছাড়া রেডিয়েশন থেরাপি বা নির্দিষ্ট ধরনের জটিল থেরাপি বা রোগের পার্শ্বপ্রতিক্রিয়া, কার্সিনোজেন উপাদান, বার্ধক্য এবং স্থূলতা ইত্যাদিও এই রোগের জন্য দায়ী হতে পারে ।

ফুসফুসের ক্যানসারের লক্ষণ

ফুসফুসের ক্যানসার প্রাথমিক পর্যায়ে নিম্নলিখিত লক্ষণগুলি দেখা যেতে পারে

  • ক্রমাগত কাশি
  • শ্বাস নিতে কষ্ট হওয়া
  • ভয়েস আউট
  • বুক ও পেটে ব্যথা
  • কাশিতে রক্ত
  • ওজন কমানো
  • হাড়ের ব্যথা
  • মাথাব্যথা

চিকিত্সকরা বলছেন কোনও রোগ বা সমস্যার সাথে সম্পর্কিত হালকা লক্ষণগুলিকেও উপেক্ষা করা উচিত নয় । দীর্ঘদিন ধরে বা স্বাভাবিক চিকিৎসার পরও যদি এই লক্ষণগুলি দেখা যায়, তাহলে পূর্ণাঙ্গ তদন্ত প্রয়োজন হয়ে পড়ে ।

ফুসফুসের ক্যানসার সচেতনতা মাস

দুই দশকেরও বেশি সময় ধরে ফুসফুসের ক্যানসার সচেতনতা মাস পালিত হচ্ছে এবং এর সঙ্গে শুধু দেশে-বিদেশে প্রতিষ্ঠিত ফুসফুসের ক্যানসার সম্পর্কিত সংস্থাই নয়, এর সঙ্গে যুক্ত রয়েছে আরও অনেক স্বাস্থ্য সংস্থা । এটি একটি বিশ্বব্যাপী প্রচারাভিযান যা এই প্রেক্ষাপটে সচেতনতা ছড়িয়ে দেওয়ার পাশাপাশি, এই রোগের নির্ণয় নিয়ে আলোচনা করার জন্য এবং নতুন সহযোগিতা স্থাপনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে ।

উল্লেখযোগ্যভাবে, এই রোগে আক্রান্ত বিপুল সংখ্যক মানুষের কারণে, তারা সময়মতো তাদের চিকিত্সা শুরু করতে সক্ষম হয় না, কারণ বেশিরভাগ ক্ষেত্রে এই রোগের প্রাথমিক লক্ষণগুলি খুব সাধারণ । আর যার কারণে মারাত্মক কোনও রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না । সাধারণত যখন এই রোগের সুস্পষ্ট লক্ষণগুলি দেখা দিতে শুরু করে, তখন ক্যানসার একটি উন্নত পর্যায়ে পৌঁছে যায় ।

ভারতে ফুসফুসের ক্যানসার সম্পর্কিত কিছু পরিসংখ্যান অনুসারে, এখানে প্রতি 68 জন পুরুষের মধ্যে 1 জনের ফুসফুসের ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে । কিন্তু এই ধরণের ক্যানসারে আক্রান্ত রোগীদের মোট ক্ষেত্রে প্রায় 45% রোগী চতুর্থ পর্যায়ে এই রোগ সম্পর্কে তথ্য পান । মাত্র 10-15% রোগী এমন যারা রোগের প্রাথমিক পর্যায়ে এই রোগের সংঘটন সম্পর্কে তথ্য পেতে সক্ষম ।

অনুরূপ পরিস্থিতি এড়াতে, এই জটিল রোগের ছোটোখাটো উপসর্গ এবং পারিবারিক ইতিহাস, যে কোনও রোগ, চিকিত্সা, পরিবেশ বা অন্য কারণে এই রোগের সংবেদনশীল বলে বিবেচিত হতে পারে এমন মানুষ সম্পর্কে সচেতন ও সতর্ক করা এর অন্যতম প্রধান উদ্দেশ্য । ইভেন্ট তাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে এবং সময়ে সময়ে চেক করা এবং তাদের অনুপ্রাণিত করা হয় ৷

ABOUT THE AUTHOR

...view details