পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 16, 2022, 10:02 PM IST

ETV Bharat / sukhibhava

Spinach: পালং শাকের বহুগুণ ! জেনে নিন এর উপকারিতা

পালং শাক খেতে পছন্দ করেন ? জেনে নিন এর গুণাগুণ (Spinach) ৷

Spinach News
পালং শাকের বহুগুণ

হায়দরাবাদ: পালং শাক একটি শীতকালীন সবজি ৷ যার পুষ্টিগুণ অনেক ৷ পালং শাক খেতে যেমন মজা তেমনি কাজেও দারুণ । শাকটি খাওয়ার রয়েছে অনেক উপকারিতা (Spinach)। এটি একটি শীতকালীন সবজি যাতে রয়েছে শরীরকে সুস্থ ও সবল রাখার জন্য প্রচুর পুষ্টি উপাদান । জেনে নিন এই শাকের গুণাগুণ:

1) রক্তচাপ কমাতে সাহায্য করে: পালং শাকে রয়েছে উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম । এর ফলে নিয়মিত পালং শাক খেলে তা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করবে ।

2) দেহের ওজন কমাতে সাহায্য করে:যদি কম ক্যালরি যুক্ত খাবার বাছাই করতে চান সেক্ষেত্রে আপনি পালং শাককে বেছে নিতে পারেন । কারণ প্রতি 100 গ্রাম পালং শাকে ক্যালোরি রয়েছে মাত্র 7 কিলো ক্যালরি যা আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করে ।

3) কোষ্ঠকাঠিন্য দূর করে:যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তাদের ভালোভাবে জীবনযাপন করাটা অনেক কঠিন হয়ে দাঁড়ায় । অনেকে আবার কোষ্ঠকাঠিন্যের ভয়ে বিভিন্ন ধরনের খাবার খেতে ভয় পান । যেহেতু পালং শাকে প্রচুর পরিমাণে আঁশ থাকে তাই কোষ্ঠকাঠিন্য দূর করতে নির্ভয়ে খেতে পারেন সবজিটি ।

4) চোখ ভালো রাখতে:বিভিন্ন প্রকার সবুজ শাক সবজিতে অনেক গুরুত্বপূর্ণ ফাইটোকেমিক্যাল থাকে যা আমাদের দৃষ্টি শক্তির ক্ষতি বাধা দেয় ।পালং শাকে রয়েছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন থাকায় তা আমদের চোখের ছানি পড়ার ঝুঁকি কমাতে সাহায্য করে ।

আরও পড়ুন:শশার বহুগুণ ! জেনে নিন এর গুণাগুণ

5) হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে: পালং শাকে আয়রণ ভালো মাত্রায় থাকে । এতে উপস্থিত আয়রণ শরীর সহজেই শোষণ করে নেয় । এর জন্য পালং শাক খাওয়ার মাধ্যমে হিমোগ্লোবিন বৃদ্ধি পায় । তাই আপনার শরীরে রক্তের হিমোগ্লোবিন কম থাকলে পালং শাক খান।

6) খিদের ভাব বাড়ায়: পালং শাকে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের ইমিউন সিস্টেম বাড়ানোর পাশাপাশি এই রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায় । এতে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি ক্ষয় রোধ করে । পালং শাকের পাচক সিস্টেম শক্তিশালী করে এবং খিদে বাড়ায়।

ABOUT THE AUTHOR

...view details