পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 20, 2022, 8:31 PM IST

ETV Bharat / sukhibhava

Benefits of Hibiscus: ত্বকের পরিচর্যা ও রোগ নিরাময়ে ভীষণ উপকারী জবা

ছোট্ট জবার অনেক গুণ (Benefits of Hibiscus) ৷ দেখুন একনজরে ৷

Hibiscus News
ছোট্ট জবার অনেক গুণ

হায়দরাবাদ: জবা (Hibiscus) গাছের প্রতিটি অংশকেই বিভিন্নভাবে উপকারী বলে মনে করা যায় । আয়ুর্বেদ ও নেচারোপ্যাথি, উভয়ক্ষেত্রেই জবা ফুল, শিকড়, পাতা ও ছালকে বিভিন্ন ঔষধিগুণের জন্য ব্যবহার করা হয় (Benefits of Hibiscus in skin care and diseases) । অসাধারণ সুন্দর হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের ক্ষেত্রেও জবা গাছের অনেক উপকারিতা ।

জবার আরও কিছু গুণাগুণ নিচে দেওয়া হল:

1)মেয়েদের ঋতুচক্রজণিত সমস্যায় জবা খুবই উপকারী । জবা ফুল দিয়ে তৈরি চা খেলে অনিয়মিত ঋতুচক্রের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় ।

ছোট্ট জবার অনেক গুণ

2) চুলের প্রায় প্রতিটি সমস্যার জন্য জবা পাতা উপকারী, যারমধ্যে রয়েছে চুল পড়া ও রুক্ষতাও । শুধু একটা ওষুধ নয়, আমলকী-সহ জবা ফুল ও পাতার পেস্ট একটা অসাধারণ হেয়ার প্যাক তৈরি করা হয় । এতে চুল আরও ভালো থাকে এবং ঘন ও উজ্জ্বল হয় । ঘরেই এই প্যাক তৈরি করতে পারবেন ৷

রোগ নিরাময়ে উপকারী জবা

আরও পড়ুন:আপনি কি হাইপারটেনশনে ভুগছেন ? পাতে রাখুন এই খাবারগুলি

3)চুল ও ত্বক ছাড়াও, জবা ফুল ও পাতা দিয়ে তৈরি চা ও অনান্য মিশ্রণ খুব উপকারী । যেগুলি বাড়িতে খুব সহজেই তৈরি করা হয় ৷ জবা পাতা দিয়ে তৈরি চা উচ্চ রক্তচাপ ও হৃদযন্ত্রের সমস্যার ক্ষেত্রে ভালো কাজ দেয় । এতে হৃদস্পন্দন স্বাভাবিক থাকে এবং শরীরে স্বস্তি আসে । একইসঙ্গে অ্যানিমিয়া রোগীদের জন্যও জবা উপকারী । এর নিয়মিত সেবনে শরীরে রক্তের পরিমাণ বাড়ে ।

ত্বকের পরিচর্যাতে জবা

4) এছাড়াও জবা-চা শরীরে কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখে, সর্দি-কাশি সারায় এবং মুখের ঘা থেকে মুক্তি দেয় । জবা ফুল বা এই সম্পর্কিত কোনও ওষুধ, আয়ুর্বেদিক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে তবেই একমাত্র খাওয়া উচিত । তার কারণ অনেক ক্ষেত্রে এর সেবন ক্ষতিকারকও হতে পারে । কম রক্তচাপ আছে এমন মানুষদেরও জবা-চা খাওয়া উচিত নয়, কারণ তা রক্তচাপ আরও কমিয়ে দিতে পারে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details