পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Banana: জেনে নিন কলা খাওয়ার উপকারিতা

ভালো স্বাস্থ্যের জন্য কলা খান ৷ জেনে নিন উপকারিতা (Banana) ৷

By

Published : Oct 22, 2022, 9:49 PM IST

Banana News
জেনে নিন কলা খাওয়ার উপকারীতা

হায়দরাবাদ: স্বাস্থ্য ভালো রাখতে কলার পুষ্টিগুণ সম্পর্কে সবাই জানেন । অন্ত্রের সুস্থতায় এর গুরুত্ব অনেক । তবে নিয়মিত কলা খাওয়া দেহে আরও নানাবিধ উপকার করে যা অনেকেরই অজানা (Benefits Of Banana)।

ত্বকের জন্য

পুষ্টিবিদের মতে, একটি মাঝারি আকারের কলাতে দৈনিক চাহিদার 13 শতাংশ ম্যাঙ্গানিজ থাকে । যা খাবারের সমান কাজ করে । ম্যাঙ্গানিজ গ্রহণ করা ত্বক উন্নত করতে সাহায্য করে । ম্যাঙ্গানিজ কোলাজেন তৈরির গুরুত্বপূর্ণ অংশ যা তারুণ্য বজায় রাখতে করে এবং উন্মুক্ত রেডিক্যাল থেকে হওয়া ত্বকের ক্ষতি ও বলিরেখা দূর করতে সাহায্য করে ।

ভালো স্বাস্থ্যের জন্য কলা খান

শরীরে লবনের ভারসাম্য বজায় রাখা

পুষ্টিবিদরা বলেন, "কলার পটাসিয়ামের মাত্রা সামগ্রিক খাদ্যতালিকায় স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । বিশেষ করে যদি অন্য খাবারের সঙ্গে লবণ বেশি খাওয়া হয়ে থাকে । কলা পটাসিয়ামের ভালো উৎস, যা সোডিয়ামের নেতিবাচক প্রভাবগুলির বিরুদ্ধে কাজ করতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান হিসেবে কাজ করে ।"

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

অন্যান্য ফলের তুলনায় কলাতে চিনি ও ক্যালোরির পরিমাণ বেশি বলে জানা যায় । তবে এতে পর্যাপ্ত আঁশ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা ওজন কমাতে সাহায্য করে । দুইবেলার খাবারের মাঝে হালকা টিফিন হিসেবে কলা খাওয়া উপকারী বলে মনে করেন তিনি ।

কলা খাওয়ার উপকারীতা

শিশু-তরুণ বা বয়স্কদের তালিকায় অন্তর্ভুক্ত হলে যাদের শরীর সারাক্ষণ ভেঙে পড়ে । কোন শক্তি অনুভূত হয় না, কোন কাজ অনুভূত হয় না, এবং বিছানা থেকে ওঠার কোনও ইচ্ছা নেই, তাহলে কলা আপনার জন্য অবশ্যই খাওয়া উচিত । অর্থাৎ কলা অবশ্যই খেতে হবে । এটি আপনাকে শারীরিক এবং মানসিক শক্তি দেবে এবং শীঘ্রই আপনি আপনার অবস্থার উন্নতি অনুভব করবেন ।

আরও পড়ুন:জেনে নিন, ধনতেরাসে কোন কোন জিনিস কেনা শুভ নয়

ABOUT THE AUTHOR

...view details