পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Dehydration Problem: গ্রীষ্মে এই জিনিসগুলি খাওয়া থেকে বিরত থাকুন, নাহলে ডিহাইড্রেশনের শিকার হতে পারেন

গ্রীষ্মে প্রায়ই শরীরে জলের অভাব হয় ৷ যার কারণে আপনি জলশূন্যতার শিকার হতে পারেন । জল পুনরায় পূরণ করতে খাদ্যে তরল অন্তর্ভুক্ত করা উচিত । কিন্তু কিছু খাবার আছে যেগুলি খেলে জলশূন্যতা অনুভব করতে পারেন ।

By

Published : May 19, 2023, 8:40 PM IST

Dehydration Problem News
গ্রীষ্মে এই জিনিসগুলি খাওয়া থেকে বিরত থাকুন

হায়দরাবাদ: গরমের সময় শরীরকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি । এই জন্য মানুষ খাদ্যতালিকায় অনেক ধরনের তরল অন্তর্ভুক্ত করে । কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলি এই মরশুমে শরীরকে ঠান্ডা রাখার পরিবর্তে শরীর থেকে জল শুষে নেয় । তাই এসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে । জেনে নিন গরমে কোন খাবারগুলি আপনার জন্য ক্ষতিকর হতে পারে ।

কফি

আপনি যদি কফি পান করতে পছন্দ করেন তাহলে গরমে তা খুবই ক্ষতিকর । এতে উপস্থিত ক্যাফেইনের কারণে শরীরে জলের অভাব হতে পারে । এছাড়া অতিরিক্ত কফি পান করলে কিডনিতে রক্ত ​​চলাচল বেড়ে যায় ৷ যার কারণে ঘন ঘন প্রস্রাব হতে পারে, সেক্ষেত্রে আপনি জলশূন্যতার শিকার হতে পারেন ।

আরও পড়ুন: চুল ঘন ও সিল্কি করতে এই হোম প্যাক অনুসরণ করুন

ভাজা খাবার

গরমে তৈলাক্ত জিনিস খাওয়া উচিত নয় । এটি হজম করতে প্রচুর জলের প্রয়োজন হয় । এছাড়াও আপনি হজমের সমস্যা যেমন গ্যাস বা ফোলা সমস্যায় সমস্যায় পড়তে পারেন । এই ঋতুতে ভাজা জিনিস খেলে আপনি ব্রণের সমস্যায়ও ভুগতে পারেন ।

পানীয়

অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল সেবন করলে শরীরে জলশূন্যতা হতে পারে । অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করার পরে, প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত পরিমাণে জল বেরিয়ে আসে। যার কারণে আপনি জলশূন্যতা অনুভব করতে পারেন ।

আরও পড়ুন: বাতের রোগীদের জন্য এই খাবার খুবই উপকারী ! খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

ডার্ক চকলেট

ডার্ক চকোলেটে দুধের চকলেট এবং সাদা চকলেট উভয়ের চেয়ে বেশি ক্যাফেইন রয়েছে । গরমে অতিরিক্ত খেলে ডায়রিয়া, বিরক্তি, নার্ভাসনেস হতে পারে । এছাড়া শরীরে জলের অভাবও হতে পারে ।

আরও পড়ুন: বাতের রোগীদের জন্য এই খাবার খুবই উপকারী ! খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details