পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 12, 2023, 1:18 PM IST

ETV Bharat / sukhibhava

Home Made Face Serum: উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন এই ফেস সিরাম

গরমে মুখে ট্যানিংয়ের পাশাপাশি বার্ধক্যও দ্রুত দেখা দিতে শুরু করে । এগুলি আপনার সৌন্দর্য কমিয়ে দেয় কিন্তু আপনি ফেস সিরাম ব্যবহার করে ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ।

Home Made Face Serum News
উজ্জ্বল ত্বকের জন্য এই ফেস সিরামটি মুখে লাগান

হায়দরাবাদ: সিরাম ত্বকের যত্ন নেওয়ার রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ । এটি আমাদের ত্বককে করে তোলে সুস্থ ও কোমল । ত্বকের বলিরেখা, দাগ, ফাইন লাইনের মতো সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন ।

বাজারে অনেক ধরনের ফেস সিরাম পাওয়া গেলেও সেগুলির দাম অনেক । আপনি চাইলে খুব সহজেই ঘরেই বানিয়ে নিতে পারেন । যা আপনার ত্বকে উজ্জ্বলতা আনতে সাহায্য করে । জেনে নিন ঘরে বসে কীভাবে ফেস সিরাম তৈরি করবেন ।

ভিটামিন-সি সিরাম

যাদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে ভিটামিন-সি সিরাম তাদের জন্য খুবই উপকারী। এটি বার্ধক্যের লক্ষণ কমায়। এই সিরাম তৈরি করতে ভিটামিন-সি পাউডার ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন । এর সঙ্গে কিছু অ্যালোভেরা জেলও যোগ করুন এবার এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন । ভিটামিন-সি সিরাম প্রস্তুত ।

শশা এবং অ্যালোভেরা ফেস সিরাম

আপনি যদি ত্বকের দাগ, কালো দাগ, ফাইন লাইন এবং বলিরেখা কমাতে চান তাহলে এই সিরাম ব্যবহার করতে পারেন । এজন্য শশার রসে অ্যালোভেরা জেল মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন । প্রতিদিন রাতে মুখে লাগিয়ে পরের দিন ধুয়ে ফেলুন ।

কাঁচা দুধ এবং টমেটো সিরাম

কাঁচা দুধে ভিটামিন-এ পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় । এটি ত্বক সংক্রান্ত সমস্যা দূর করতে খুবই সহায়ক । এই সিরাম তৈরি করতে টমেটোর রস ও কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে নিন । এটি মুখে লাগান প্রায় 15-20 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

গোলাপ সিরাম

এই ফেসিয়াল সিরাম ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ ৷ যা ত্বককে সুস্থ রাখতে খুবই সহায়ক । এর ব্যবহার ত্বকের স্বর উন্নত করতে পারে । এটি মুখের বলিরেখা ও সূক্ষ্ম রেখাও কমায় ।

এর জন্য একটি মিক্সারে রোজশিপ বীজ তেল এবং তাজা অ্যালোভেরা জেল একসঙ্গে ব্লেন্ড করুন । মিশ্রণে গোলাপ জল যোগ করুন এবং ভালোভাবে মেশান । রাতে মুখে লাগিয়ে পরের দিন জল দিয়ে পরিষ্কার করুন ।

আরও পড়ুন: পিরিয়ডসের সময় কি জ্বর হয় ? তবে যত্ন নিন এভাবে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details