পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Weak Reduce Food: সবসময় ক্লান্ত ও দুর্বল বোধ হয় ? এই খাবারগুলি ডায়েটে রাখুন

প্রায়শই মানুষ দিনের কোনও সময় ক্লান্ত বোধ করে ৷ এর প্রভাব দৈনন্দিন কাজেও পড়ে । ফিট এবং সুস্থ থাকার জন্য খাদ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত । এমন খাবার খাওয়া উচিত যাতে শরীরে শক্তির ঘাটতি না হয় । জেনে নিন, খাবারগুলি সম্পর্কে ৷

By

Published : Jun 29, 2023, 4:41 PM IST

Weak Reduce Food News
সবসময় ক্লান্ত ও দুর্বল বোধ হয়

হায়দরাবাদ:আপনি প্রায়ই সারা দিন অলস এবং ক্লান্ত বোধ করেন ? শরীরে শক্তির অভাবের কারণে এমনটা হয় । এমন পরিস্থিতিতে মানুষ উদ্যমী থাকার জন্য প্রচুর মিষ্টি জিনিস খান যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয় । যদি সারাদিন উদ্যমী থাকতে চান তাহলে মরশুমি তাজা ফল ও শাকসবজি খান । জেনে নিন, এমন কিছু খাবারের কথা যা আপনাকে সারাদিন উদ্যমী রাখতে সাহায্য করতে পারে । তাহলে চলুন জেনে নেওয়া যাক, শরীরে শক্তির অভাব মেটাতে কী খাবেন ।

ডায়েটে কলা অন্তর্ভুক্ত করুন:কলা ভিটামিন-বি6 সমৃদ্ধ। খাদ্যকে শক্তিতে রূপান্তরিত করার জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ফল । এতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায় । যা শরীরের জন্য অপরিহার্য উপাদানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় । এটি আপনার শরীরে শক্তি সরবরাহ করে । পাকা কলা হজমশক্তিকে সুস্থ রাখতেও সাহায্য করে । এই ফলটি খেলে আপনি সারাদিন উদ্যমী থাকতে পারেন ।

কুইনোয়া: কুইনোয়াতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার পাওয়া যায় । এছাড়াও এটি প্রোটিন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ । যা শরীরের শক্তি বজায় রাখতে সাহায্য করে । কুইনোয়াতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যও পাওয়া যায় যা রোগ কমাতে সাহায্য করে । অন্যান্য শস্যের তুলনায় এতে মনোস্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি । এটি হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী।

দই:দইয়ে প্রোবায়োটিক ব্যাকটেরিয়া থাকে যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে । এটি ইমিউন সিস্টেমকেও শক্তিশালী করে । দইয়ে প্রোটিন, ক্যালসিয়াম এবং অন্যান্য ভিটামিন পাওয়া যায় ৷ যা দাঁত ও হাড়ের জন্যও উপকারী । এটি খেলে পেট সংক্রান্ত সমস্যাও কমে । যদি সারাদিন উদ্যমী থাকতে চান, তাহলে অবশ্যই খাদ্যতালিকায় দই অন্তর্ভুক্ত করুন ।

চিয়া বীজ:চিয়া বীজের অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা হৃদরোগ-সহ অনেক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে । এই বীজে উপস্থিত ফাইবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক । এতে উপস্থিত কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবার আপনাকে শক্তিশালী রাখে ।

ওটস:ওটসে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার থাকে । এটি দীর্ঘ সময় শরীরকে সতেজ রাখতে সহায়ক ।

আরও পড়ুন:রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কাঁচা লঙ্কায় থাকে এই সুবিধাগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details