পশ্চিমবঙ্গ

west bengal

OASIS Scholarship Scam : ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে স্কলারশিপ কাণ্ডে এবার নাম জড়াল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের

By

Published : Apr 22, 2022, 5:17 PM IST

ফের স্কলারশিপ কাণ্ড রায়গঞ্জে (OASIS Scholarship Scam) ৷ এবার অভিযোগের তির রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের দিকে ৷ ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে টাকা লোপাট করা হচ্ছে বলে জেলাশাসকের কাছে অভিযোগ জানালেন করণদিঘির এক বাসিন্দা ৷

OASIS Scholarship
রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়

রায়গঞ্জ, 22 এপ্রিল : রায়গঞ্জের গুরুকুল কলেজ অব এডুকেশনের পর এবার অনগ্রসর সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের রাজ্য সরকারের দেওয়া স্কলারশিপ কাণ্ডে নাম জড়াল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের । ভুয়ো পড়ুয়া দেখিয়ে বহু টাকা লোপাটের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে (WB Govt OASIS Scholarship Scams Allegations against Raiganj University) । শুক্রবার এই নিয়ে করণদিঘির বাসিন্দা রুস্তম আলি উত্তর দিনাজপুরের জেলাশাসকের কাছে অভিযোগ জানিয়ে উপযুক্ত তদন্তের দাবি জানিয়েছেন ।

কালিয়াগঞ্জের বাসিন্দা জয়া মুর্মু ৷ বর্তমানে নর্থবেঙ্গল মেডিক্যাল কলেজে নার্সিং ট্রেনিং নিয়ে পড়াশোনা করছেন । কালিয়াগঞ্জের একটি স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাস করার পরই নার্সিং ট্রেনিং নিতে শিলিগুড়ি চলে যান । কিন্তু রাজ্য সরকারের অনগ্রসর শ্রেণির স্কলারশিপ প্রদানকারী ওয়েসিস (OASIS) নামক পোর্টালে দেখা যাচ্ছে জয়া রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী । তাঁর কাস্ট সার্টিফিকেট ব্যবহার করে স্কলারশিপের টাকা উঠছে ।

এই বিষয়টি নিয়ে যারপরনাই ক্ষুব্ধ জয়ার বাবা মিস্ত্রি মুর্মু । তাঁর কথায় কাস্ট সার্টিফিকেট থাকলেও মেয়ে স্কলারশিপের জন্য কোনওদিনই আবেদন করেনি । তার উপর সে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীও নয় । এই বিষয়টি নিয়ে অভিযোগ করবেন বলেও জানান ওই ছাত্রীর বাবা ।

আরও পড়ুন :Vidyasagar Scholarship 2022 : স্কলারশিপ ফর্ম দেওয়াকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ধুলিয়ানে

অন্যদিকে, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দুর্লভ সরকার জানান, এটি একটি ভয়ানক অভিযোগ (Scholarship Scams Allegations Against Raiganj University)। বিষয়টি উপাচার্যকে জানাবেন । এমনকি বিষয়টি নিয়ে থানাতেও অভিযোগ জানাবেন ।

জেলা অনগ্রসর সম্প্রদায় দফতর সূত্রে খবর, বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে । উত্তর দিনাজপুরের করণদিঘিতে অনগ্রসর সম্প্রদায়ের পড়ুয়াদের দেওয়া স্কলারশিপের কোটি কোটি টাকা লোপাটের অভিযোগ ওঠার বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে ৷ প্রথমে পড়ুয়াদের কাস্ট সার্টিফিকেটের নথি জোগাড় করে তারপর ওই নথি দিয়ে রাজ্য সরকারের ওয়েসিস (OASIS) পোর্টালে নাম নথিভুক্ত করা হচ্ছে । জেলার বিভিন্ন কলেজের পড়ুয়া দেখিয়ে ভুয়ো অ্যাকাউন্ট বানিয়ে রাজ্য সরকারের দেওয়া কোটি কোটি টাকা লোপাট করছে একটি চক্র । শীঘ্রই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ৷
আরও পড়ুন :Scholarship Fraud : ছাত্র-ছাত্রীদের ভুয়ো অ্যাকাউন্ট বানিয়ে স্কলারশিপের কোটি কোটি টাকা লোপাট

ABOUT THE AUTHOR

...view details