পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা মোকাবিলায় কাজ করছে না কেন্দ্রীয় ও রাজ্য সরকার, অভিযোগ প্রাক্তন মন্ত্রীর

কোরোনা মোকাবিলায় রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাজে খুশি নন বাম নেতা তথা প্রাক্তন বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী ডঃ শ্রীকুমার মুখোপাধ্যায় । দুই সরকারের প্রতি ক্ষোভ উগরে দেন তিনি ।

By

Published : Apr 21, 2020, 3:38 PM IST

Published : Apr 21, 2020, 3:38 PM IST

ss
শ্রীকুমার মুখোপাধ্যায়

রায়গঞ্জ, 21 এপ্রিল: কোরোনা মোকাবিলায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ভূমিকার সমালোচনা করলেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তরের প্রাক্তন মন্ত্রী তথা বাম নেতা ডঃ শ্রীকুমার মুখোপাধ্যায় । তাঁর অভিযোগ, কোরোনা মোকাবিলায় কেন্দ্র ও রাজ্য সরকার কাজ করছে না । বলেন, "কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের সমন্বয়ে এই বিপর্যয় মোকাবিলা করা উচিত ছিল । কিন্তু দুর্ভাগ্য দুই সরকারের কোনও সরকারই এই কাজ করছে না ।"

শ্রীকুমারবাবুর কথায়, "কেন্দ্রীয় সরকার ভুলে গেছে এই রাজ্যে একটি সরকার আছে । আমাদের দেশটি একটি ফেডেরাল স্ট্রাকচারের দেশ । আর অন্যদিকে রাজ্য সরকার ভুলে গেছে দেশে একজন প্রধানমন্ত্রী আছেন । কেন্দ্রীয় সরকার আছে । কিছু সিদ্ধান্ত নেওয়ার, কিছু আইন তৈরি করার ক্ষমতা আছে । সেই আইন রাজ্যগুলি মানতে বাধ্য । যে আইন মোতাবেক এই রাজ্যে কেন্দ্রীয় দল এসেছে সেই আইনটি কেন্দ্রীয় আইন । সেই ভিত্তিতে দল আসতেই পারে ।"

তিনি আরও বলেন, "আইনশৃঙ্খলা রাজ্যের অধীনে । কেন্দ্রীয় দল কোথাও পরিদর্শনে যাওয়ার পর সেখানে আইনশৃঙ্খলার অবনতি হলে তার দেখার দায়িত্ব রাজ্যের । আর রাজ্য সরকার যদি জানতেই না পারে কেন্দ্রীয় দলটি কোথায় কোথায় ঘুরছে তবে তাদের জন্য তো নিরাপত্তার ব্যবস্থা করতেই পারবে না ।" প্রাক্তন মন্ত্রীর ভাষায়, "দুটো বাজে সরকার খুশিমতো সংবিধানকে বুড়ো আঙুল দেখিয়ে চলার চেষ্টা করছে । কার কতটা ক্ষমতা দেখানোর সময় এখন নয় ।" এখন প্রত্যেকটি মানুষ এবং সরকারের একসঙ্গে কাজ করা উচিত বলে তিনি মনে করেন । তাঁর কথায়, "এই সমস্ত দেখে মানুষ হতাশ হবেন । বিপর্যয় মোকাবিলা আইন ধ্বংস হয়ে যাবে । এই পরিস্থিতিতে কোনও ম্যানেজমেন্ট কখনওই সাফল্য লাভ করতে পারে না ।"

ABOUT THE AUTHOR

...view details