পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

লকডাউনে বন্ধ পরিষেবা, বিপাকে স্কুলবাসের কর্মী-মালিকরা

প্রায় 50 জন এই কাজে যুক্ত রয়েছেন । বর্তমানে লকডাউনের জেরে প্রায় দু'মাস ধরে স্কুলগুলি বন্ধ রয়েছে । বন্ধ স্কুল বাস পরিষেবাও । তাই সমস্য়ায় মালিক, চালক সহ কন্ডাক্টররা ।

By

Published : May 9, 2020, 3:15 PM IST

ছবি
ছবি

রায়গঞ্জ, 9 মে : কোরোনা সংক্রমণ রুখতে রাজ্যে আগামী 10 জুন পর্যন্ত বন্ধ সমস্ত সরকারি, বেসরকারি স্কুল । স্বভাবতই বন্ধ স্কুল বাস পরিষেবাও । এর জেরেই সমস্যায় পড়েছেন রায়গঞ্জ ব্লকের স্কুল বাস পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় 50 জন কর্মী । লকডাউনে কাজ না থাকায় সংসার চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে তাঁদের পক্ষে । সমস্যায় রয়েছেন স্কুল বাস মালিকরাও । আবার কবে পুরো পরিস্থিতি স্বাভাবিক হবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তাঁরা ।

রায়গঞ্জে ব্লকের বেশ কয়েকটি স্কুলের নিজস্ব বাস আছে । প্রায় 20 টি বাস ভাড়া করে স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে আসা ও পৌঁছে দেওয়ার কাজ চলে । প্রায় 50 জন এই কাজে যুক্ত রয়েছেন । বর্তমানে লকডাউনের জেরে প্রায় দু'মাস ধরে স্কুলগুলি বন্ধ রয়েছে । বন্ধ স্কুল বাস পরিষেবাও । তাই সমস্য়ায় পড়েছেন বাস মালিক, চালক ও কন্ডাক্টর মিলিয়ে এই 50 জন । লকডাউনে স্কুল বন্ধ, আবার আর্থিক সমস্যা হওয়ায় পরিষেবা ছাড়া এখনই ভাড়া দিতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বেশ কয়েকজন অভিভাবক । আবার কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, স্কুল খুলবে তাও অনিশ্চিত । ফলে চরম সমস্যায় রয়েছেন চালক-কন্ডাক্টররা । দু'বেলা খাবার জোটাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে তাঁদের । এদিকে, গাড়ি এভাবে দাঁড়িয়ে থাকলে যন্ত্রাংশ খারাপ হওয়া, টায়ার নষ্ট হওয়ারও সম্ভাবনা রয়েছে । তাই রোজগার বন্ধের পাশাপাশি গাড়িগুলির রক্ষণাবেক্ষণের খরচও ভাবাচ্ছে বাস মালিকদের ।

এবিষয়ে একটি বেসরকারি স্কুলের বাস মালিক পরিতোষ সরকার বলেন, "অভিভাবকরা যে টাকা দেন, সেই টাকা চালক ও কন্ডাক্টরদের দেওয়ার পর নিজের সংসার চলে। এখন অভিভাবকরা টাকা দেওয়া বন্ধ করে দিয়েছেন । ফলে চরম সমস্যায় পড়েছি। লকডাউন উঠে যাওয়ার পর স্কুল খুলবে কি না তাও বলা যাচ্ছে না। তাই এখন সরকার কী করবে, তার অপেক্ষায় ।"

ABOUT THE AUTHOR

...view details