পশ্চিমবঙ্গ

west bengal

বন্ধ লোকাল ট্রেন, রায়গঞ্জ থেকে বিহারে প্রতিমা নিয়ে যেতে সমস্যায় উদ্যোক্তারা

By

Published : Feb 14, 2021, 4:51 PM IST

রায়গঞ্জ শহর থেকে বিহারে যাওয়ার একমাত্র পাসেঞ্জার ট্রেন কাটিহার-রাধিকাপুর প্যাসেঞ্জার । কিন্তু এখন এই ট্রেনটি বন্ধ রয়েছে । ফলে সমস্যায় পড়েছেন বিহার থেকে আসা পুজো কমিটির উদ্যোক্তারা । ছোটো লড়ি, ম্যাটাডোর ভ্যান, ভুটভুটি ভ্যানে নিয়ে যেতে হচ্ছে প্রতিমা ।

রায়গঞ্জের সরস্বতী পুজো
ছবি

রায়গঞ্জ, 14 ফেব্রুয়ারি : প্যাসেঞ্জার বা লোকাল ট্রেন বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন বিহার থেকে আসা সরস্বতী পুজো উদ্যোক্তারা । অনেক বেশি টাকা ভাড়া দিয়ে ছোটো লড়ি, ভুটভুটি ভ্যান, ম্যাটাডোর করে প্রতিমা নিয়ে যেতে হচ্ছে বিহারের কাটিহার, সোনালী, বারসই মুকুরিয়া এলাকাগুলিতে । ফলে এবারে প্রতিমা কিনতেই তাদের প্রচুর খরচ হয়ে যাচ্ছে । যদিও প্যাসেঞ্জার ট্রেন বন্ধ থাকায় বিহারের অনেক পুজো উদ্যোক্তা এবার আর রায়গঞ্জের কাঞ্চনপল্লীর কুমোরটুলিতে পা রাখেননি। ফলে অনেকটাই ক্ষতির মুখে পড়েছেন রায়গঞ্জের কুমোরটুলির প্রতিমা শিল্পীরা । নব্বই শতাংশ সরস্বতী প্রতিমা বিক্রি হয় বিহারে । কিন্তু করোনার কারনে বিহারে আসা-যাওয়ার লোকাল ও প্যাসেঞ্জার ট্রেন বন্ধ থাকায় লাখ লাখ টাকা ক্ষতির মুখে রায়গঞ্জের কুমোরটুলির মৃৎশিল্পীরা ।

প্রতি বছর রায়গঞ্জ শহরের কাঞ্চনপল্লীর কুমোরটুলি থেকে হাজার হাজার সরস্বতী প্রতিমা পাড়ি দেয় জেলা লাগোয়া পার্শ্ববর্তী রাজ্য বিহারে । রায়গঞ্জ স্টেশন থেকে রাধিকাপুর-কাটিহার প্যাসেঞ্জার ট্রেনে চাপিয়ে বিহারের কাঁচনা, ধাচনা, বারসই, মুকুরিয়া, কাটিহার সহ বিভিন্ন এলাকায় সরস্বতী প্রতিমা নিয়ে যান পুজো উদ্যোক্তারা । রায়গঞ্জ কাঞ্চনপল্লীর কুমোরটুলির নব্বই শতাংশ সরস্বতী প্রতিমা যায় বিহারে ।

ছোটো ছোটো গাড়িতে করে রায়গঞ্জ থেকে সরস্বতী প্রতিমা নিয়ে যাচ্ছেন বিহারের পুজো উদ্যোক্তারা

কিন্তু এবছর বাদ সেধেছে করোনা । করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে চলা লকডাউনে বন্ধ হয়ে গিয়েছে রেল পরিষেবা । পরিস্থিতি স্বাভাবিক হলেও আজও চালু হয়নি দেশের বিভিন্ন প্রান্তের বহু ট্রেন পরিষেবা । গতবছর মার্চ মাস থেকে বন্ধ হয়ে রয়েছে রায়গঞ্জ শহর থেকে বিহারে যাওয়ার একমাত্র পাসেঞ্জার ট্রেন কাটিহার-রাধিকাপুর প্যাসেঞ্জার । মাঝে ছট পুজোর জন্য দিন ছয়েক চালানো হলেও আবারও তা বন্ধ করে দেওয়া হয়েছে । বিহারে আসা-যাওয়ার এই ট্রেন বন্ধ থাকায় সমূহ বিপদের মুখে পড়েছেন রায়গঞ্জের কুমোরটুলির মৃৎশিল্পীদের থেকে প্রতিমা কিনতে আসা বিহারের সরস্বতী পুজো উদ্যোক্তারা । রেল পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে এই আশায় প্রচুর সরস্বতী প্রতিমা তৈরি করেছেন মৃৎশিল্পীরা ।

সমস্যায় পড়েছেন বিহার থেকে আসা সরস্বতী পুজোর উদ্যোক্তারা

আরও পড়ুন : বন্ধ ট্রেন, সরস্বতীতে লক্ষ্মী লাভ নিয়ে সংশয়ে রায়গঞ্জের মৃৎশিল্পীরা

দু'দিন পরেই সরস্বতী পুজো । এই সময় রায়গঞ্জের কাঞ্চনপল্লীর কুমোরটুলিতে বিহারের পুজো উদ্যোক্তাদের ভিড়ে পা রাখা দায় হয়ে পড়ে । কিন্তু ট্রেন চালু না হওয়ায় সেভাবে এবার দেখা পাওয়া যাচ্ছে না বিহার রাজ্যের ক্রেতাদের । যে ক'জন আসছেন চড়া ভাড়া দিয়ে ছোটো লড়ি, বা ম্যাটাডোর ভ্যান কিংবা ভুটভুটি ভ্যান নিয়ে । প্রচুর টাকা ভাড়া গোনার পাশাপাশি অনেক দূরের রাস্তায় এভাবে প্রতিমা নিয়ে যেতে ভেঙে যাওয়ারও আশঙ্কা থাকছে । ফলে চরম দুর্ভোগে পড়েছেন তাঁরা । অন্যান্যবার প্যাসেঞ্জার ট্রেনে চাপিয়ে হাজার হাজার সরস্বতী প্রতিমা প্রতিবছর পাড়ি দেয় বিহার রাজ্যে । কিন্তু এবছর করোনার কারনে ট্রেন বন্ধ থাকায় তাঁরা চরম ক্ষতির মুখে পড়েছেন রায়গঞ্জের কুমোরটুলির মৃৎশিল্পীরাও ।

ABOUT THE AUTHOR

...view details