পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

370 ধারা প্রত্যাহার করে কাশ্মীরিদের সন্ত্রাসবাদের দিকে ঠেলে দিল কেন্দ্র : সেলিম

370 ধারা প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার পরোক্ষভাবে সন্ত্রাসবাদীদেরই সাহায্য করল । কাশ্মীরি যুবকরা ফের সন্ত্রাসবাদের দিকে ঝুঁকবে : সেলিম

By

Published : Aug 10, 2019, 1:20 PM IST

সেলিম

রায়গঞ্জ, 10 অগাস্ট : 370 ধারা প্রত্যাহার প্রসঙ্গে রায়গঞ্জের প্রাক্তন সাংসদ তথা CPI (M)- নেতা মহম্মদ সেলিম কড়া ভাষায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন ৷ বলেন, "370 ধারা প্রত্যাহার করে কাশ্মীরকে দিল্লির কাছাকাছি নিয়ে আসার যে পরিকল্পনা কেন্দ্র নিয়েছে তা সফল হবে না । সন্ত্রাসবাদীরা ধীরে ধীরে কাশ্মীরি যুবকদের সমর্থন হারাচ্ছিল ৷ কেন্দ্রীয় সরকার পরোক্ষভাবে সন্ত্রাসবাদীদেরই সাহায্য করল । কাশ্মীরি যুবকরা ফের সন্ত্রাসবাদের দিকে ঝুঁকবে ।"

সম্প্রতি কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীর থেকে 370 ধারা প্রত্যাহার করেছে । জম্মু, কাশ্মীর ও লাদাখকে আলাদা আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় সরকার । বহু রাজনৈতিক দল সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করছে ৷ পিছিয়ে নেই CPI(M) ও । গতকাল রায়গঞ্জে দলীয় কার্যালয়ে বসে দলের সুরেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন মহম্মদ সেলিম ৷

তিনি বলেন, "BJP-র প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত অটল বিহারী বাজপেয়ি কাশ্মীর সমস্যা সমাধানের জন্য সহানুভূতি ও কাশ্মীরের মানুষদের সংস্কৃতি বোঝাটাই আসল সূত্র হবে বলে মনে করেছিলেন । কাশ্মীর নিয়ে বারবার পাকিস্তান নানা ধরনের উস্কানিমূলক কাজ করে থাকে । কাশ্মীরের এই দীর্ঘমেয়াদি সমস্যার জন্য পাকিস্তান অবশ্যই দায়ি আর জাতীয় কংগ্রেসেরও দায় রয়েছে । তবে বর্তমান কেন্দ্রীয় সরকার যেভাবে 370 ধারা প্রত্যাহার করেছে সেটাও কম উস্কানিমূলক নয় ।"

মহম্মদ সেলিম বলেন, "বাজপেয়ির আমলে যতটা অর্থনৈতিক ভাবে সফল হচ্ছিল দেশ এখন তার সিকিভাগও হয়নি । বিভিন্ন সময়ে দেশভক্তি এবং নানান উস্কানিমূলক কাজকর্ম করাই বর্তমান কেন্দ্রীয় সরকারের মুখ্যকাজ হয়ে দাঁড়িয়েছে । কাশ্মীর সমস্যা সমাধানে যেভাবে আগের কিছু প্রধানমন্ত্রী কাজ করেছে সেভাবেই বর্তমান প্রধানমন্ত্রীর আরও কিছুটা সহানুভূতিশীল হওয়া উচিত ছিল । পাকিস্তান যেভাবে নিজেদের সমস্যা ঢাকতে সবসময়ই কাশ্মীর ইশুকে বড় করে তাদের জনগণের মধ্যে পেশ করে ঠিক সেভাবেই বর্তমান ভারত সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতে কাশ্মীরকে সামনে নিয়ে এল ।"

সেলিম কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন , "বর্তমান কেন্দ্র সরকার যে পদক্ষেপ নিয়েছে তাতে ভারতের বিরুদ্ধে তোলা পাকিস্তানের অভিযোগই প্রমাণিত হল ৷ পাকিস্তান সরকার এবার সেদেশের মানুষকে বোঝাতে পারবে গায়ের জোরে কাশ্মীর দখল করেছে ভারত ৷ পাকিস্তান বারবার অভিযোগ তুলত সেনাবাহিনী দিয়ে কাশ্মীরের জনগণের উপর অত্যাচার চালায় ভারত৷ এবার সেই অভিযোগ আরও পোক্ত হল ৷"

ABOUT THE AUTHOR

...view details