পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

লকডাউন, শিলাবৃষ্টিতে ফসল নষ্ট; সমস্যায় উত্তর দিনাজপুরের চাষিরা

বৃষ্টি চলছে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় । কয়েক ঘণ্টার শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে ইটাহার ব্লকের বানবোল, জয়গাঁ, মারনাইসহ বেশ কয়েকটি গ্রামে । কার্যত পথে বসার মতো অবস্থা চাষি পরিবারগুলির ।

ছবি
ছবি

By

Published : May 1, 2020, 11:40 AM IST

রায়গঞ্জ, 1 মে : লকডাউনে রপ্তানি বন্ধ । বিক্রিও নেই তেমন । ফলে এমনিতেই ক্ষতির মুখে চাষিরা । কোথাও রাস্তায় ফেলে দিতে সবজি তো কোথাও এক, দু'টাকা প্রতি কেজি সবজি বিক্রি করতে হচ্ছে । এই পরিস্থিতিতে শিলা বৃষ্টি যেন গোদের উপর বিষ ফোঁড়া । পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের বেশকিছু জেলায় কয়েকদিন ধরেই বৃষ্টি চলছে । এরউপর উত্তর দিনাজপুরে শিলাবৃষ্টি হওয়ায় বিরাট ক্ষতির মুখে এখানকার চাষিরা । উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের একাধিক গ্রামে নষ্ট হয়ে গেছে ধান, ভুট্টা, গম, পটল, ঝিঙে সহ অন্যান্য সবজি ।

মঙ্গলবার থেকে বৃষ্টি চলছে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় । কয়েক ঘণ্টার শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে ইটাহার ব্লকের বানবোল, জয়গাঁ, মারনাইসহ বেশ কয়েকটি গ্রামে । ভুট্টা, ধান, গম, পটল, ঝিঙে-সহ অন্যান্য ফসল মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে । ক্ষতিগ্রস্ত ঘর বাড়িও । এই পরিস্থিতিতে মাথায় হাত পড়েছে চাষিদের । পথে বসার মতো অবস্থা কৃষক পরিবারগুলির ।

এবিষয়ে নৃপেন সরকার নামে এক কৃষক বলেন, "একদিকে লকডাউনের ফলে চরম সমস্যায় আছি । তার মধ্যে এই শিলাবৃষ্টিতে জমির ফসল নষ্ট হয়ে গেছে । ঘর, বাড়িতেও ক্ষতি হয়েছে । এই অবস্থায় এখন কী করব ভেবে উঠতে পারছি না ।"

ABOUT THE AUTHOR

...view details