পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

জ্বালানির মূল্যবৃদ্ধির চাপে দিশাহীন উত্তর দিনাজপুরের বাস মালিকরা

কেন্দ্রীয় সরকার পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি করেই চলেছে আর রাজ্যের সরকার বাসের ভাড়া বৃদ্ধির ব্যাপারে কোনও কথাই শুনছেনা। অদ্ভুতভাবে দুই সরকারের চাপে দিশাহীন উত্তর দিনাজপুর জেলার বাস মালিকেরা। বাস পরিষেবা বন্ধ করে দেওয়ার পথে বাস মালিকরা।

By

Published : Mar 1, 2021, 10:50 PM IST

Bus strike
Petrol-diesel price

রায়গঞ্জ, 1 মার্চ: কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধি করেই চলেছে। আর রাজ্যের সরকার বাসের ভাড়া বৃদ্ধির ব্যাপারে কোনও কথাই শুনছে না। দুই সরকারের চাপে দিশাহীন উত্তর দিনাজপুর জেলার বাস মালিকরা। বাস পরিষেবা বন্ধ করে দেওয়ার পথে চলেছেন বাস মালিকরা। বাসের ভাড়া বৃদ্ধির জন্য যাত্রীসাধারণেরর কাছে মানবিকতার আবেদন করবেন তাঁরা। যদিও তাতে কোনও সুরাহা না হয় তাহলে অবিলম্বে জেলার সমস্ত রুটে বন্ধ হয়ে যাবে বাস পরিষেবা।

করোনার আগে প্রতি লিটার ডিজেলের মূল্য ছিল 64 টাকা আর এখন তা হয়েছে 85 টাকা। রাস্তায় গাড়ি চালালে বাস মালিকেরা ডিজেলের খরচই জোগাতে পারছেন না। উত্তর দিনাজপুর জেলায় প্রায় 50 শতাংশের কম গাড়ি চলছে রাস্তায়। এই অবস্থায় বাস মালিক সংগঠন ভাড়া বৃদ্ধির বিষয় নিয়ে বারবার জেলা প্রশাসনের দ্বারস্থ হলেও তাতে কান দিচ্ছে না প্রশাসন বলে অভিযোগ। উত্তর দিনাজপুর বাস মালিকদের সংগঠনের সাধারণ সম্পাদক প্লাবন প্রমাণিক জানিয়েছেন, বহু রুটে বাস চলাচল বন্ধ হয়ে গিয়েছে। অস্বাভাবিক হারে ডিজেলের দাম বৃদ্ধি হয়েছে অথচ বাসের ভাড়া বৃদ্ধি হয়নি, ফলে বাস চালালে ডিজেলের খরচই উঠছে না।

Plabon Pramanik

দিনের পর দিন পরিস্থিতি অস্বাভাবিক হয়ে উঠেছে, অনিয়মিত হয়ে পড়ছে বাস পরিষেবা। খুব শীঘ্রই উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা ও দার্জিলিং জেলার বাস মালিকেরা আলোচনায় বসে নতুন ভাড়া ঠিক করে যাত্রী সাধারণের কাছে মানবিকতার আবেদন করবেন। যদি যাত্রী সাধারণ তাদের মানবিক আবেদনে সাড়া না দেয় তাহলে উত্তরবঙ্গ জুড়ে বেসরকারি বাস পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হবেন বলে জানিয়েছেন বাস মালিকরা।

ABOUT THE AUTHOR

...view details