পশ্চিমবঙ্গ

west bengal

উত্তর দিনাজপুরে বাংলা ভাষা দিবস পালন BJP-র

By

Published : Sep 20, 2020, 5:02 PM IST

2018 সালের 20 সেপ্টেম্বর ইসলামপুর ব্লকের দাড়িভিট হাইস্কুলে বাংলা বিষয়ের শিক্ষকের দাবিতে আন্দোলনে ছাত্র-পুলিশের মধ্যে খণ্ডযুদ্ধ হয় । সেই সংঘর্ষের মধ্যে পড়ে গুলিবিদ্ধ হয়ে দাড়িভিট হাইস্কুলের দুই প্রাক্তন ছাত্র রাজেশ সরকার ও তাপস বর্মণের মৃত্যু হয়ছিল । দ্বিতীয় বছর পূর্ণ হলেও কারা গুলি চালিয়েছিল আজও উদঘাটন হয়নি । এই দিনটিকে বাংলা ভাষা দিবস হিসেবে চিহ্নিত করে আজও দাড়িভিট গ্রামের মানুষ ও BJP তাঁদের স্মরণ করেন ।

raiganj news
raiganj news

রায়গঞ্জ, 20 সেপ্টেম্বর : দাড়িভিট হাইস্কুলের দুই প্রাক্তন ছাত্রের মৃত্যুবার্ষিকীতে আজ উত্তর দিনাজপুর জেলা জুড়ে বাংলা ভাষা দিবস পালিত হল । দাড়িভিটে এই দিনটিকে স্মরণ করতে সেখানে স্মরনসভা ও শহিদ বেদির ভিত্তিপ্রস্তর স্থাপন করল উত্তর দিনাজপুর জেলা BJP । উপস্থিত ছিলেন BJP রাজ্য নেতারা । এছাড়াও ছিলেন SC মোর্চার রাজ্য নেতা ।

ঘটনার দুই বছর অতিক্রান্ত হলেও প্রয়াত তাপসের মা CBI তদন্তের দাবি থেকে সরছেন না । SC মোর্চার রাজ্য সভাপতি দুলাল বরের অভিযোগ, মুখ্যমন্ত্রী সত্যের মুখোমুখি হতে ভয় পাওয়ায় তিনি CBI তদন্ত করতে দিচ্ছেন না । মুখ্যমন্ত্রী অনুমতি না দিলেও তাঁরা এই আন্দোলন থেকে সরছেন না ।

2018 সালের 20 সেপ্টেম্বর ইসলামপুর ব্লকের দাড়িভিট হাইস্কুলে বাংলা বিষয়ের শিক্ষকের দাবিতে আন্দোলনে নামে স্কুলের ছাত্রছাত্রীরা । ছাত্রছাত্রীদের সেই আন্দোলনকে প্রতিহত করতে গিয়ে ছাত্র-পুলিশের মধ্যে খণ্ডযুদ্ধ হয় । সেই সংঘর্ষের মধ্যে পড়ে দাড়িভিট হাইস্কুলের দুই প্রাক্তন ছাত্র রাজেশ সরকার ও তাপস বর্মণের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল । এক ছাত্র গুরুতর জখমও হয়েছিল । এই ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় হয়ে ওঠে রাজ্য রাজনীতি । ঘটনার CBI তদন্তের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাতে থাকে মৃত ছাত্রদের পরিবার ও BJP ।

ঘটনার তদন্তভার রাজ্য সরকার CID-কে দিয়েছিল । সেই ঘটনার আজ দ্বিতীয় বছর পূর্ণ হলেও কে গুলি চালিয়েছিল আজও উদঘাটন হয়নি । এই দিনটিকে বাংলা ভাষা দিবস হিসেবে চিহ্নিত করে আজও দাড়িভিট গ্রামের মানুষ ও BJP মৃত দুইজনের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করে তাঁদের স্মরণ করেন । ফুল দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন তাপসের মা মঞ্জু বর্মণ ।

আজ তাঁদের শহিদ দিবসের দিনে উত্তর দিনাজপুর জেলা BJP-র পক্ষ থেকে দাড়িভিট গ্রামে একটি স্মরণ সভার আয়োজন করা হয়। এর পাশাপাশি তাঁদের আন্দোলনকে জিইয়ে রাখতে এবং তাঁদের শ্রদ্ধাঞ্জলি জানাতে শহিদ বেদির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হল ।

ABOUT THE AUTHOR

...view details