পশ্চিমবঙ্গ

west bengal

আমফানে ক্ষতিগ্রস্ত উত্তর 24 পরগনা, ভেঙে পড়েছে 80 হাজার বাড়ি

আমফানে ক্ষতিগ্রস্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলা । ক্ষতিগ্রস্ত উত্তর 24 পরগনার 22 টি ব্লকই । মৃত্যু হয়েছে দু'জনের । ভেঙে পড়েছে 80 হাজার বাড়ি ।

By

Published : May 21, 2020, 10:12 AM IST

Published : May 21, 2020, 10:12 AM IST

Updated : May 21, 2020, 10:55 AM IST

North 24 Parganas
গাছ ভেঙে পড়েছে উত্তর 24 পরগনায়

বারাসত, 21 মে : আমফানের মুখোমুখি হয়েছে পশ্চিমবঙ্গ । আশঙ্কা মতোই ক্ষতিগ্রস্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলা । ক্ষতিগ্রস্ত উত্তর 24 পরগনার 22 টি ব্লকই । মৃত্যু হয়েছে দু'জনের । ভেঙে পড়েছে 80 হাজার বাড়ি ।

রাজ্যে আমফান আছড়ে পড়ার পর গতকাল কন্ট্রোল রুম থেকে ক্ষতির কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বলেছিলেন, "সব শেষ হয়ে গেছে । আমরা ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে আছি ।" উত্তর 24 পরগনার ক্ষয়ক্ষতির পরিমাণ দেখলে মুখ্যমন্ত্রীর এই কথা সত্যি বলে মনে হতে বাধ্য ।

উত্তর 24 পরগনার বসিরহাট, বারাসত ও বনগাঁ মহকুমা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে । বনগাঁ মহকুমার চারটি ব্লকই ক্ষতিগ্রস্ত । বনগাঁ 1 ও 2 ব্লক, বাগদা ও গাইঘাটার বেশিরভাগ জায়গায় ভেঙে পড়েছে গাছ, বিদ্যুতের খুঁটি । ক্ষতিগ্রস্ত বারাসত মহকুমার রাজারহাট, দেগঙ্গা, হাবড়া, অশোকনগর ও আমডাঙা ব্লক । বসিরহাট মহকুমার ক্ষতিগ্রস্ত ব্লকগুলির মধ্যে রয়েছে সন্দেশখালি 1 ও 2, মিনাখাঁ, হাসনাবাদ, বসিরহাট 1 ও 2 , হাড়োয়া ।

জেলার একাধিক জায়গায় গাছ পড়ে রাস্তা অবরুদ্ধ । গাছ পড়ে অবরুদ্ধ যশোর রোড । অবরুদ্ধ হয়ে রয়েছে জাতীয় সড়ক ও রাজ্য সড়কগুলি । বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে একাধিক জায়গায় । যার জেরে বন্ধ বিদ্যুৎ পরিষেবা । টেলিফোন ও ইন্টারনেট পরিষেবাও প্রায় বন্ধ ।

সমগ্র জেলায় এখনও পর্যন্ত সরকারিভাবে দু'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে । সম্পূর্ণ ও আংশিকভাবে শুধু বাড়ি ভেঙে পড়েছে 80 হাজার । এই সংখ্যাটা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে । ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক । ত্রাণ শিবিরে রয়েছেন 80 হাজার মানুষ ।

আজ সকাল থেকেই জেলা পরিষদ, পঞ্চায়েত ও পৌরসভা উদ্ধারকাজে নেমেছে । বসিরহাট মহকুমার শাসকের দপ্তরে কন্ট্রোল রুম খোলা রাখা হয়েছে । সেখানে জেলাশাসক চৈতালি চক্রবর্তী ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বর্তমানে উপস্থিত রয়েছেন ।

Last Updated : May 21, 2020, 10:55 AM IST

ABOUT THE AUTHOR

...view details