পশ্চিমবঙ্গ

west bengal

ভাটপাড়ার আস্থা ভোট বৈধ, জানাল হাইকোর্ট

By

Published : Jan 9, 2020, 1:51 PM IST

ভাটপাড়া পৌরসভার আস্থা ভোট বৈধ, এই ভোটের ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তী প্রশাসনিক কাজ এগিয়ে নিয়ে যেতে কোনও বাধা নেই বলে আজ জানিয়ে দিল হাইকোর্ট ।

হাইকোর্ট
হাইকোর্ট

কলকাতা, 9 জানুয়ারি : ভাটপাড়া পৌরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে আস্থা ভোটের রিপোর্ট খতিয়ে দেখল হাইকোর্ট । জানাল, সমস্ত কিছুই আইন অনুযায়ী হয়েছে। ফলে এই ভোটের ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তী প্রশাসনিক কাজ এগিয়ে নিয়ে যেতে কোনও বাধা নেই ।

মঙ্গলবার বেলা 1টার সময় ভাটপাড়া পৌরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে আস্থা ভোট করতে হবে বলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট । জেলাশাসককে নির্দেশ দিয়েছিল ভোটের ফলাফল সংক্রান্ত রিপোর্ট খামে করে আজ সকালে হাইকোর্টে জমা করতে । সেইমতো মঙ্গলবার ভাটপাড়া পৌরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে আস্থা ভোট হয় । আজ সেই সংক্রান্ত রিপোর্টও জমা পড়ে । রিপোর্ট খতিয়ে দেখার পর বিচারপতি দীপঙ্কর দত্ত ও প্রতীকপ্রকাশ ব্যানার্জির ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, সমস্ত কিছুই আইন অনুযায়ী হয়েছে ।

প্রশাসনের তরফে আনুষ্ঠানিকভাবে ভাটপাড়া পৌরসভার ফল ঘোষণা না হলেও ভোটের ফলটা অনেকেই জানে । রাজ্যের শাসক দল হাজার 19-0 ব্যবধানে ভাটপাড়া পৌরসভা পুনরায় দখল করেছে । BJP ওইদিন ভোটে অংশগ্রহণই করেনি । পাশপাশি আজ BJP-র তরফে আইনজীবীও হাইকোর্টে কোনও মন্তব্য করেননি । তাঁরা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ।

6 জানুয়ারি সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করেন বিচারপতি দীপঙ্কর দত্ত ও প্রতীকপ্রকাশ ব্যানার্জির ডিভিশন বেঞ্চ । ভাটপাড়া পৌরসভায় 7 জানুয়ারি বেলা 1 টার সময় ফের চেয়ারম্যানকে আস্থাভোটের মুখোমুখি হতে হবে বলে নির্দেশ দেয় হাইকোর্ট । সেইমতোই ওইদিন সেখানে ভোট হয় ।

35 আসন বিশিষ্ট ভাটপাড়া পৌরসভায় 2015 সালের নির্বাচনে তৃণমূল পেয়েছিল 34টি আসন । একটি আসনে জয়লাভ করেছিল CPI(M) । পরে একজন কাউন্সিলর মারা যাওয়ায় তৃণমূলের কাউন্সিলর সংখ্যা এসে দাঁড়ায় 33 । লোকসভায় অর্জুন সিং BJP প্রার্থী হয়ে যাওয়ার পর কাউন্সিলর পদ থেকে পদত্যাগ করেন । তৃণমূলের আসন সংখ্যা হয়ে দাঁড়ায় 32 । অর্জুন সিং লোকসভায় জয়লাভের পর 18জন কাউন্সিলর BJP-তে যোগ দেন । কিন্তু BJP-তে যাওয়া 18 জন কাউন্সিলরের মধ্যে 12 জন এর পর ফিরে আসে তৃণমূলে । তাতে তৃণমূলের ক্ষমতার পাল্লা ভারী হয় । এরপর 2 জানুয়ারি চেয়ারম্যান সৌরভ সিংয়ের বিরুদ্ধে যে আস্থা ভোট হয় সেই ভোটে রাজ্যের শাসক দল 19-0 ব্যবধানে জয় লাভ করেছিল । কিন্তু এই ভোটকে অবৈধ বলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য BJP । সিঙ্গেল বেঞ্চ রাজ্য BJP-র সেই দাবিকে সংগত বলে 2 তারিখের ভোট বাতিল করে দিয়েছিল । পরে ডিভিশন বেঞ্চের নির্দেশে আবার 7 জানুয়ারি বেলা 1 টার সময় ভোট হয় ভাটপাড়া পৌরসভায় ।

ABOUT THE AUTHOR

...view details