পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Teachers' Transfer: স্কুল ছেড়ে যেতে পারবেন না, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে কাতর আর্জি অভিভাবকদের

ভারপ্রাপ্ত প্রধন শিক্ষকের বদলি চান না অভিভাবকরা ৷ তাই স্কুলে এসে বিক্ষোভ দেখালেন তাঁরা ৷ এমনকী ওই শিক্ষকের কাছে হাত জোড় করে বদলি না নেওয়ার আবেদনও জানান পড়়ুয়ারা বাবা-মায়েরা ৷

By ETV Bharat Bangla Team

Published : Sep 13, 2023, 8:49 PM IST

Bagdah School TIC
ভারপ্রাপ্ত প্রধন শিক্ষক

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বদলি আটকাতে বিক্ষোভ

বাগদা, 13 সেপ্টেম্বর: ভারপ্রাপ্ত প্রধন শিক্ষকের অন্যত্র বদলি হয়ে যেতে পারেন । খবর পেয়ে স্কুলের সামনে বিক্ষোভ অভিভাবকদের । স্কুলে থেকে যাওয়ান জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে হাতজোড় করে কাতর আবেদন তাঁদের । অভিভাবকদের আবেদনে আবেগ তাড়িত হয়ে পড়লেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রাজু মণ্ডল । বুধবার এমনই ছবি দেখা গেল উত্তর 24 পরগনার বাগদা ব্লকের বেয়াড়া প্রাথমিক বিদ্যালয়ে ।

অভিভাবকদের দাবি, সম্প্রতি বাগদা ব্লকের প্রধান শিক্ষকের একটি তালিকা বেরিয়েছে ৷ সেই তালিকাতে নাম রয়েছে রাজু মণ্ডলের । সেখান থেকেই স্থানীয়রা আশংকা করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে হয়তো অন্যত্র বদলি করে দেওয়া হতে পারে । কিন্তু স্থানীয়রা ও অভিভাবকেরা চান না এই শিক্ষক বেয়াড়া প্রাথমিকে বিদ্যালয় ছেড়ে অন্য বিদ্যালয়ে বদলি হয়ে যাক। তাই তাঁরা বুধবার বিদ্যালয়ের সামনে শিক্ষকের বদলি যাতে না হয় তার জন্য আন্দোলন শুরু করেন । এর পাশাপাশি বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কক্ষে ঢুকে তাঁর কাছে হাতজোড় করে নিবেদন করতে থাকেন, তিনি যেন অন্য বিদ্যালয়ে চলে না যান।

অভিভাবকেরা জানান, রাজু মণ্ডল 2018 সালে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে স্কুলের দায়িত্ব গ্রহণ করেন । তারপর থেকেই বিদ্যালয়ে অভাবনীয় উন্নতি সাধন হয়েছে । রাজু নিজের সন্তানদের মতোই বিদ্যালয়ের প্রতিটি ছাত্রছাত্রীকে বড় করে তুলছে । বাচ্চারা সঠিকভাবে মিড-ডে মিল পাচ্ছে, বিদ্যালয়ে পরিষ্কার পরিচ্ছন্নতার দিক থেকে রাজ্যের মধ্যে জায়গা করে নিয়েছে । তাই তাঁরা চাইছেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে যাতে অন্যত্র বদলি করে না-দেওয়া হয় । তাঁরা মনে করছেন রাজু যদি অন্য বিদ্যালয়ে বদলি হয়ে যায়, তাহলে এই বিদ্যালয়ে উন্নতি সম্ভব হবে না । অভিভাবকাদের এই আবেদনে দেখে আবেগ তাড়িত হয়ে পড়েছেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক । তিনিও সকলের এই ভালোবাসাকে উপেক্ষা করে অন্য বিদ্যালয়ে যেতে চান না ।

এই বিষয়ে শিক্ষক রাজু মণ্ডল বলেন,"2018 সাল থেকে এই বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে রয়েছি । যতটা সম্ভব বিদ্যালয়ের উন্নতি সাধনের চেষ্টা করেছি । সম্প্রতি প্রধান শিক্ষকের পদ ফাঁকা রয়েছে এমন কয়েকটি বিদ্যালয়ের তালিকা প্রকাশ হয়েছে । সেই তালিকাতে আমারও নাম রয়েছে । স্থানীয়রা আশংকা করছেন আমার হয়তো অন্যত্র বদলি হয়ে যেতে পারে ! আমার যাতে বদলি না হয় সে কারণে আন্দোলন করছেন তারা। তাঁদের এই ভালোবাসাকে উপেক্ষা করে আমি অন্য বিদ্যালয়ে যেতে চাই না ।"

আরও পড়ুন:প্রধান শিক্ষকের বদলি আটকাতে বিক্ষোভ অবিভাবক ও পড়ুয়াদের

একই দাবিতে বাগদা পশ্চিম চক্রের স্কুল পরিদর্শকের কাছে এসে রাজুকে যাতে অন্যত্র বদলি না-করা হয়, সেই আবেদন জানায় । এই বিষয়ে বাগদা পশ্চিম চক্রের স্কুল পরিদর্শক মিলনকান্তি পাল বলেন, "প্রধান শিক্ষক নিয়োগের কোন তালিকা প্রকাশ বা কোন নির্দেশ এখনও পর্যন্ত আমার কাছে আসেনি । অভিভাবকরা কোথা থেকে এমন ধরনের বার্তা পেলেন আমার জানা নেই । রাজু মণ্ডল খুব ভালো স্কুল পরিচালনা করছে, সেই কারণেই এই বছর নির্মল বিদ্যালয় হিসেবে স্বীকৃতিও পেয়েছে । সাধারণ মানুষ আমার কাছে আবেদন করেছে । যেহেতু আমার কাছে এখনও কোনও নির্দেশ আসেনি সে ক্ষেত্রে এই বিষয়ে আমার আর কিছু বলার নেই।"

ABOUT THE AUTHOR

...view details