পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কোরোনামুক্তির আশায় নবগ্রহ যজ্ঞ মধ্যমগ্রামে

যেখানে সংক্রমণ এড়াতে লকডাউনে জড়ো হওয়া বারণ সেখানেই মুখে মাস্ক ছাড়া, জড়ো হয়ে কোরোনা দূর করতে পুজো সারলেন মধ্যমগ্রামের বাদু এলাকার মানুষজন ।

By

Published : May 3, 2020, 12:40 PM IST

ছবি
ছবি

বারাসত, 3 মে : কোরোনামুক্তির প্রার্থনায় চলল যজ্ঞ । পোড়ানা হল প্রতীকী কোরোনা ভাইরাস। স্থানীয় কয়েকজন জড়ো হয়ে পুজো সারলেন । উত্তর 24 পরগনার মধ্যমগ্রামের বাদু এলাকার ঘটনা ।

বিশ্বে কোরোনার আতঙ্ক অব্যাহত । দিন দিন বাড়ছে সংক্রমিতের সংখ্যা । পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও । এই পরিস্থিতিতে প্রতিটি দেশই কোরোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে । এই পরিস্থিতিতে যেখানে সংক্রমণ এড়াতে লকডাউনে জড়ো হওয়া বারণ, সেখানে মুখে মাস্ক ছাড়া জড়ো হয়ে কোরোনামুক্তির প্রার্থনায় পুজো সারছেন অনেকে । কখনও কোরোনাকে অসুর রূপে জ্বালিয়ে তার নিধনের চেষ্টা, কখনও প্রতীকী কোরোনা বানিয়ে তা পোড়ানো হচ্ছে ।

গতকালও এভাবেই মধ্যমগ্রামের বাদু এলাকার কয়েকজন স্থানীয় ডাকাত কালীবাড়ি সংলগ্ন এলাকায় জড়ো হন । দেশ তথা বিশ্ব থেকে কোরোনা দূর করতে নবগ্রহ যজ্ঞের আয়োজন করেন । কোরোনা ভাইরাসের প্রতীকীতে আগুন দেওয়া হয় । চলে পুজোও । দেখা যায় বেশিরভাগ মানুষের মুখেই মাস্ক নেই । সামাজিক দূরত্বও ছিটেফোঁটা নেই । স্থানীয় বাসিন্দা দিলীপ পাল বলেন, "কোরোনার এই ভয়াবহ পরিস্থিতিতে চিকিৎসক, স্বাস্থ্য়কর্মী, পুলিশ, সমাজসেবীরা লড়াই করছেন । তাঁদের শুভকামনায় ও কোরোনা দূর করতে এই পুজো । আমাদের বিশ্বাস, ভগবানের এক অসীম শক্তি রয়েছে । সেই অসীম শক্তির মাধ্যমেই মানুষ এই কোরোনার ভয়াবহ পরিস্থিতি থেকে মুক্তি পেতে পারে ।"

কোরোনার প্রতীকী

যদিও স্থানীয়দের একাংশের দাবি, প্রতীকী আগুনে পুড়িয়ে কোরোনামুক্তির চেষ্টা বোকামো । সামাজিক দূরত্ব না মেনে, মাস্ক না পরে এমন কাজ করায় কোরোনা সংক্রমণ উলটে বাড়তে পারে । এর থেকে লকডাউনের নির্দেশিকা মানলে ভালো হত ।

ABOUT THE AUTHOR

...view details