পশ্চিমবঙ্গ

west bengal

রেড জ়োন, তাও হুঁশ ফেরেনি বারাসতের

লকডাউন অমান্য করে বাইরে বের হলে তা দেখার দায়িত্ব পুলিশের । কিন্তু তাদের নজরদারি নিয়েও প্রশ্ন উঠেছে ।

By

Published : May 14, 2020, 3:35 PM IST

Published : May 14, 2020, 3:35 PM IST

barasat
barasat

বারাসত, 14মে : রেড জ়োনে উত্তর 24 পরগনা জেলা । প্রতিদিনই বাড়ছে সংক্রমণ । গতকালও বারাসতের এক চিকিৎসক কোরোনায় আক্রান্ত হয়েছেন ।কিন্তু তারপরও অসতর্ক সাধারণ মানুষ । যে যার খেয়াল মতো বেরিয়ে পড়ছেন । বাদ নেই যান চলাচলও । টোটো, ভ্যান এবং অটো সবকিছুই বেরিয়েছে রেড জ়োনের গুরুত্বপূর্ণ রাস্তায় । একমাত্র বেসরকারি বাস এখনও বাদের তালিকায় । ফলে, দেখে বোঝার উপায় নেই যে জেলা সদর বারাসত গ্রিন জ়োনে রয়েছে নাকি রেড জ়োনে !

লকডাউন অমান্য করে বাইরে বের হলে তা দেখার দায়িত্ব পুলিশের । কিন্তু তাদের নজরদারি নিয়েও প্রশ্ন উঠেছে । রেড জ়োনে লকডাউনের নিয়মবিধি না মানলে আগামীদিনে তার মাশুল চোকাতে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ওয়াকিবহাল মহলের একাংশ ।

কোরোনার সংক্রমণ বাড়ায় উত্তর 24 পরগনাকে ইতিমধ্যেই রেড জোনে চিহ্নিত করেছে রাজ্য সরকার । কেন্দ্রের তালিকাতেও রেড জ়োনে এই জেলা । এই জেলায় সংক্রমণ আটকাতে জেলা প্রশাসনকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী । 14 দিনের সময়সীমা বেঁধে দিয়ে জেলাকে গ্রিন জ়োনে নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছিল । মুখ্যমন্ত্রীর আদেশে জেলা প্রশাসন সংক্রমণ রোখার চেষ্টা করেছিল । কিন্তু সেই চেষ্টাও বিফলে গেছে বলেই অভিযোগ । পুলিশ প্রশাসনের ভূমিকার সমালোচনা করছেন স্থানীয় মানুষ । তাঁদের অভিযোগ, “প্রথম থেকে পুলিশ সক্রিয় হলে সংক্রমণে নিয়ন্ত্রণ আনা যেত । মুখ্যমন্ত্রীর নির্দেশের পরও পুলিশের গা ছাড়া মনোভাবের জন্যই রেড জ়োন বারাসতে এখনও মানুষ বাইরে বের হওয়ার সাহস পাচ্ছেন ।”

বারাসাতের গুরুত্বপূর্ণ কলোনি মোড়, চাঁপাডালি মোড়সহ রাস্তায় পুলিশের ব্যারিকেড থাকলেও তা টপকে মানুষ চলাচল করছেন । নিশ্চিন্তে যাতায়াত করছে ছোটো-বড় যানবাহনও । ট্র্যাফিক পুলিশ আছে সেখানে । কাউকে আটকে প্রশ্নটুকু করা হচ্ছে না বলে অভিযোগ ।

যদিও লকডাউন কার্যকর করতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় । তিনি বলেন, " লকডাউন সফল করতে কড়া নজরদারি চালানো হচ্ছে জেলার বিভিন্ন জায়গায় । সেই সঙ্গে লকডাউন অমান্যকারীদের বিরুদ্ধে ইতিমধ্যে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে । আগামী দিনেও এই প্রক্রিয়া চলবে । আমরা সবসময়ই চাইব মানুষ লকডাউনের নিয়মবিধি মেনে চলুক । পুলিশকে যেন হস্তক্ষেপ করতে না হয়।”

প্রসঙ্গত, রেড জ়োন উত্তর 24 পরগনায় বাড়ছে কোরোনা আক্রান্তের সংখ্যা । লম্বা হচ্ছে মৃত্যুর তালিকাও । এই মুহূর্তে জেলায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে 200-র উপর । সংক্রমণ ঠেকাতে কনটেনমেন্ট জ়োনের সংখ্যা বেড়েছে । প্রায় 100-র কাছাকাছি । গতকালও জেলা সদর বারাসতে এক চিকিৎসক আক্রান্ত হয়েছেন কোরোনায় । পরিস্থিতি যখন ক্রমশ ঘোরালো হচ্ছে । তাও হুঁশ ফিরছে না সাধারণ মানুষের । এই পরিস্থিতিতে কবে মানুষ সচেতন হবে বা কবে কড়া হবে পুলিশ সেই প্রশ্নই উঠছে এলাকায় ।

ABOUT THE AUTHOR

...view details