পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

করোনা সংক্রমিত রোগীদের জন্য অক্সিজেন বাস পরিষেবা চালু উত্তর 24 পরগনায়

হাসপাতালের জরুরি বিভাগে জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে আসা রোগীদের বেড পেতে গিয়ে অনেক সময় দেরি হয়ে যাওয়ায় ঠিক সময়ে অক্সিজেন সাপোর্ট মিলছে না । এমন রোগীদের জরুরি ভিত্তিতে অক্সিজেন সাপোর্ট মিলবে এই মোবাইল বাস পরিষেবা থেকে ।

By

Published : May 30, 2021, 9:10 AM IST

করোনা সংক্রমিত রোগীদের জন্য অক্সিজেন বাস পরিষেবা চালু উত্তর 24 পরগনায়
করোনা সংক্রমিত রোগীদের জন্য অক্সিজেন বাস পরিষেবা চালু উত্তর 24 পরগনায়

বারাসত, 30 মে : করোনার অতিমারিতে অক্সিজেনের আকালে ত্রাহি ত্রাহি রব দেশজুড়ে । এই পরিস্থিতিতে অক্সিজেন বাস পরিষেবা চালু করল উত্তর 24 পরগনা জেলা প্রশাসন । এই বাসের মধ্যেই জরুরি ভিত্তিতে মিলবে অক্সিজেন পরিষেবা । সেজন্য বাসের মধ্যেই ব্যবস্থা রয়েছে অক্সিজেন সিলিন্ডার এবং অক্সিজেন কনসেনট্রেটরের ।

জানা গিয়েছে, আপাতত জেলার বারাসত সদর হাসপাতাল, বনগাঁ জীবনরতন ধর মহকুমা হাসপাতাল, পানিহাটি স্টেট জেনেরাল হাসপাতাল, হাবড়া স্টেট জেনেরাল হাসপাতাল এবং ব্যারাকপুরের বি এন বোস হাসপাতালের জরুরি বিভাগের সামনে এই অক্সিজেন বাস দাঁড়িয়ে থেকে পরিষেবা দেবে । প্রয়োজন অনুযায়ী পরবর্তীতে এই অক্সিজেন বাসের সংখ্যা বাড়ানো হতে পারে বলে প্রশাসন সূত্রের খবর ।

করোনার সঙ্কটে হাসপাতালে বেড মিললেও অক্সিজেন পরিষেবা ঠিকমতো মিলছে না বলে অভিযোগ । আবার কখনও অক্সিজেন মিললেও হাসপাতালে বেডের অপ্রতুলতার কারণে তা মিলছে না । ফলে,অক্সিজেনের অভাবে অনেক সময় মৃত্যুও হচ্ছে করোনা আক্রান্ত রোগীর । এই পরিস্থিতির মধ্যে সংক্রমিত রোগীর চাপ ক্রমশ বেড়ে চলেছে কোভিড হাসপাতালগুলিতে । ভিড় বাড়ছে হাসপাতালের জরুরি বিভাগেও । ফলে পরিস্থিতি সামাল দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে । এই অবস্থায় এগিয়ে এসেছে জেলা প্রশাসন । সংক্রমিত রোগীদের সহায়তায় চালু করা হয় অক্সিজেন বাস পরিষেবা ।

বাসের মধ্যেই ব্যবস্থা রয়েছে অক্সিজেন সিলিন্ডার এবং অক্সিজেন কনসেনট্রেটরের

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, হাসপাতালের জরুরি বিভাগে জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে আসা রোগীদের বেড পেতে গিয়ে অনেক সময় দেরি হয়ে যাওয়ায় ঠিক সময়ে অক্সিজেন সাপোর্ট মিলছে না । এমন রোগীদের জরুরি ভিত্তিতে অক্সিজেন সাপোর্ট মিলবে এই মোবাইল বাস পরিষেবা থেকে । যার ফলে আশঙ্কাজনক বহু সংক্রমিত রোগীর প্রাণ বাঁচানো সম্ভব হবে বলে মনে করছেন জেলা প্রশাসনের কর্তারা ।

এই বিষয়ে দিশা সরকার নামে মোবাইল বাসের এক কর্মী বলেন, "করোনার সঙ্কটে অক্সিজেনের অভাবে যাতে কোনও রোগীর মৃত্যু না হয় সেই দিকে তাকিয়েই এই মোবাইল বাস পরিষেবা চালু করা হয়েছে । হাসপাতালের জরুরি বিভাগে আসা রোগীর অক্সিজেনের প্রয়োজন হলে প্রাথমিক অক্সিজেন সাপোর্ট দেওয়া হবে মোবাইল বাস পরিষেবা থেকে । এরপর কিছুটা সুস্থ হলে ওই রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হলে তার ব্যবস্থা করা হবে । 'অক্সিজেন টুকু সবার'-নামে এই পরিষেবা মিলবে হাসপাতাল চত্বর থেকেই ৷"

আরও পড়ুন :অগ্নিকাণ্ডে মৃত শ্রমিকদের পরিবারকে আর্থিক সাহায্য রাজ্যের

বিষয়টি নিয়ে বারাসত জেলা হাসপাতালের সুপার সুব্রত মণ্ডল বলেন,"করোনা রোগীদের জন্য হাসপাতালে 10 বেডের অক্সিজেন কিয়স্ক আমরা চালু করেছি । তা সত্ত্বেও অনেক সময় জরুরি বিভাগে আসা সংক্রমিত রোগীর বেড পেতে গিয়ে দেরি হয়ে যাচ্ছে । তখন এই মোবাইল বাস পরিষেবা শ্বাসকষ্টের রোগীদের জরুরি ভিত্তিতে অক্সিজেন পরিষেবা দেবে । জেলা প্রশাসন খুব ভাল একটা উদ্যোগ নিয়েছে । মোবাইল বাস পরিষেবায় প্রশিক্ষিত লোকজন থাকবে । তারাই পরিষেবা প্রদান করবেন ৷"

ABOUT THE AUTHOR

...view details