পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Child Marriage Stopped: দেগঙ্গায় নাবালিকার বিয়ে রুখল পুলিশ, আসর থেকে পালাল বরযাত্রীরা

বিয়েবাড়িতে হানা দিয়ে নাবালিকার বিয়ে (Child Marriage Stopped) রুখে দিল পুলিশ । আগেভাগেই বিয়েবাড়ি থেকে পালালেন বরযাত্রীরা । মুচলেকা দিয়ে রেহাই মিলেছে মেয়ের পরিবারের । দেগঙ্গার ঘটনা ৷

minor girl marriage stopped by police at north 24 parganas
দেগঙ্গায় নাবালিকার বিয়ে রুখল পুলিশ, আসর থেকে পালাল বরযাত্রীরা

By

Published : Aug 8, 2021, 7:10 PM IST

Updated : Aug 8, 2021, 7:29 PM IST

দেগঙ্গা, 8 অগস্ট : বিয়ের সমস্ত আয়োজন সারা ! অতিথি থেকে আত্মীয়স্বজন সকলেই চলে এসেছেন একে একে । শুধু বর আসার অপেক্ষা । এমন সময়ে বিয়েবাড়িতে সটান হাজির পুলিশকর্মীরা । উর্দিধারীদের দেখে তাজ্জব সকলে । আমন্ত্রিত থেকে পরিবারের লোকেরা সবাই মুখ চাওয়া-চাওয়ি করছেন ৷ কী হয়েছে, তা ঠাহর করতেই সময় লেগে যায় বেশ কিছুক্ষণ । পরে অবশ্য জানা যায় পুলিশের হানা দেওয়ার কারণ । ততক্ষণে নাবালিকার বিয়ের অনুষ্ঠান বন্ধ (Child Marriage Stopped) হয়ে গিয়েছে । পরিস্থিতির আঁচ পেয়ে পুলিশ আসার আগেই বিয়ের অনুষ্ঠান থেকে পালিয়ে যান বরযাত্রীরা । তবে নাবালিকা পরিবারের রেহাই মিলেছে পুলিশের কাছে মুচলেকা দিয়ে ।

ঘটনাটি উত্তর ২৪ পরগনার (North 24 Parganas)দেগঙ্গার । স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নাবালিকার নাম সাবিনা ইয়াসমিন । বয়স 17 । সে স্থানীয় একটি স্কুলের অষ্টম শ্রেণীর পড়ুয়া । 18 বছর না-হওয়া সত্বেও রাজারহাটের বাসিন্দা রোহিত মণ্ডলের সঙ্গে তার বিয়ে ঠিক করেছিলেন পরিবারের লোকেরা । সেই মতো শনিবার রাতে নাবালিকার দেগঙ্গার চাঁদপুর গ্রামের বাড়িতে বিয়ের আসর বসেছিল । বিয়ের সমস্ত আয়োজন, অতিথিদের রান্নাবান্না সবকিছুই সেরে ফেলেছিল মেয়ের পরিবার ।

আরও পড়ুন:তৃণমূল নেতাদের জামিন দিল ত্রিপুরার আদালত, থানায় ঠায় বসে অভিষেক

গোপন সূত্রে সেই খবর পৌঁছয় দেগঙ্গা থানার পুলিশের কাছে । দেরি না-করে বিয়েবাড়িতে হাজির হন পুলিশকর্মীরা । মেয়ের বাড়ির লোকের কাছে সাবালক হওয়ার প্রমাণপত্র চাওয়া হয় । কিন্তু সেই প্রমাণপত্রে দেখা যায়, মেয়েটির বয়স 17 বছর । এরপরই ওই নাবালিকার বিয়ে বন্ধ করে দেয় পুলিশ । সেই সঙ্গে নাবালিকার পরিবারের কাছ থেকে মুচলেকা নিয়ে বলা হয়, 18 বছর হওয়ার আগে যেন মেয়ের বিয়ে দেওয়া না-হয় । তাতে সম্মত হন পরিবারের লোকেরা । নাবালক বয়সে বিয়ে করার ক্ষতিকর প্রভাব সম্পর্কে মেয়ের পরিবার ও গ্রামবাসীদের সচেতন করে পুলিশ ৷

আরও পড়ুন:ক্রেতা সেজে উদ্ধার প্রাচীন অষ্টধাতুর মূর্তি, গ্রেফতার 2

নাবালিকা কন্যার বিয়ে দেওয়া যে আইনবিরুদ্ধ, তা তাঁদের জানাই ছিল না বলে সাফাই দিয়েছেন পরিবারের লোকেরা । এই বিষয়ে নাবালিকার আত্মীয় রিজাউল মল্লিক বলেন, "মেয়েটির বয়স যে 18 বছর পূর্ণ হয়নি তা অজানা ছিল । মেয়েটি সাবালক না-হওয়ায় পুলিশ বিয়ে বন্ধ করে দিয়েছে । পুলিশের কাছে মুচলেকা দিয়ে বলা হয়েছে 18 বছর না-হলে মেয়েটির বিয়ে দেওয়া হবে না । বিয়ের রান্না করা খাবার কী করব, বুঝতে পারছি না আমরা ৷"

আরও পড়ুন:পর্নোগ্রাফির ব্যবসার বিরুদ্ধে এবার বাড়তি নজরদারি লালবাজারের

পরিস্থিতি আন্দাজ করতে পেরে আগেভাগেই বিয়েবাড়ি থেকে সরে পড়েন বরযাত্রীরা ।

Last Updated : Aug 8, 2021, 7:29 PM IST

ABOUT THE AUTHOR

...view details