পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'জলধর, জলভর' প্রকল্পকে বুড়ো আঙুল, বারাসতে হচ্ছে জলাভূমি ভরাট

জলাভূমি ভরাটের প্রতিবাদে সরব হয়েছে স্থানীয় বাসিন্দারা । গতকাল এর বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন স্তরে লিখিত অভিযোগ জানিয়েছেন তারা । সেখানে কীভাবে মুখ্যমন্ত্রীর 'জল ধর, জল ভর' প্রকল্পকে বুড়ো আঙুল দেখিয়ে কিছু মানুষ জলাভূমি ভরাট করছে তা তুলে ধরা হয়েছে ।

By

Published : Jul 25, 2019, 6:33 AM IST

Updated : Jul 25, 2019, 10:26 AM IST

বারাসত

বারাসত, 25 জুলাই : জলাশয়কে রক্ষা করতে 'জলধর, জলভর' প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় । অথচ, সেই প্রকল্পকে বুড়ো আঙুল দেখিয়ে এক শ্রেণির দালাল চক্র নিজেদের স্বার্থে দিব্যি জলাভূমি ভরাট করে চলেছে । শুধু ভরাট করাই নয়, কোথাও কোথাও রীতিমতো বিল্ডিংও গড়ে উঠেছে বলে অভিযোগ । এরকমই এক ঘটনা দেখা গেছে বারাসত এক নম্বর ব্লকে । ফলে, মুখ্যমন্ত্রীর প্রকল্পে কার্যত থাবা বসিয়েছে কিছু দালাল চক্র । যাদের বেপরোয়া মনোভাবের কারণে প্রকল্পকে অনিশ্চয়তায় মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল ।

বিশ্বজুড়ে ভূগর্ভস্থ জলস্তর যেভাবে ক্রমশ নামতে শুরু করেছে, তাতে অদূর ভবিষ্যতে প্রবল জলসংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে । এর থেকে বাদ নেই ভারত‌ও । বিশেষ করে দক্ষিণ ভারতের শহরগুলোতে জলসংকট ব্যাপক আকার নিতে পারে । কেন্দ্রীয় রিপোর্টে সেই আশঙ্কার কথা উঠে এসেছে । এই পরিস্থিতিতে জলাভূমিকে রক্ষা করতে মুখ্যমন্ত্রী এই প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেছেন । কিন্তু বারাসত এক নম্বর ব্লকের ছোটো জাগুলিয়া গ্রাম পঞ্চায়েতের মণ্ডলগাতি মৌজায় প্রায় চার বিঘার একটা জলাভূমি ভরাট হয়ে চলেছে । এর ফলে মুখ্যমন্ত্রীর 'জলধর, জলভর প্রকল্প কয়েক জন দালাল চক্রের হাত ধরে বানচাল হতে বসেছে ।

বুজিয়ে ফেলা হচ্ছে পুকুর

এই জলাভূমি ভরাটের প্রতিবাদে সরব হয়েছে স্থানীয় বাসিন্দারা । গতকাল এর বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন স্তরে লিখিত অভিযোগ জানিয়েছেন তারা । সেখানে কীভাবে মুখ্যমন্ত্রীর 'জল ধর, জল ভর' প্রকল্পকে বুড়ো আঙুল দেখিয়ে কিছু মানুষ জলাভূমি ভরাট করছে তা তুলে ধরা হয়েছে । যার ফলে, জলস্তর নেমে যাওয়ার‌ও আশঙ্কা করা হচ্ছে । প্রশাসনের নাকের ডগায় সবকিছু চলছে বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে । জলাভূমিকে ফের তার আগের জায়গায় ফিরিয়ে দেওয়ারও আবেদন করা হয়েছে অভিযোগপত্রে । জেলা প্রশাসন অভিযোগপত্র পেয়ে জলাভূমি ভরাট বন্ধের নির্দেশ দিয়েছে বলে জানা গেছে ।

পুকুর বুজিয়ে গড়ে তোলা হয়েছে বাড়ি

বারাসত থেকে যশোর রোড ধরে কিছুটা এগোলেই ছোটো জাগুলিয়া গ্রাম পঞ্চায়েতের মণ্ডলগাতি এলাকা । যশোর রোডের ধারেই চার বিঘার তিন চারটি জলাশয় রয়েছে । স্থানীয়দের অভিযোগ, কিছু দালাল চক্রের হাতে পড়ে এই জলাশয়গুলি ভরাট হয়ে চলেছে । ইতিমধ্যেই প্রায় দুই বিঘা জমির জলাশয় ভরাট শেষ হয়ে গিয়েছে ।এর উপরে একটা বিল্ডিংও নির্মিত হয়েছে । এই জলাশয়টি বহু বছরের পুরোনো । হঠাৎ করেই ভরাট দ্রুত গতিতে এগোচ্ছে । তাদের বক্তব্য,"মুখ্যমন্ত্রী জলাশয় রক্ষার কথা বলছেন । কিন্তু কিছু দালাল চক্রের জন্যই মুখ্যমন্ত্রীর প্রকল্প মার খেতে বসেছে । আমরা চাই এই জলাশয় আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হোক ।

DM-কে দেওয়া অভিযোগপত্র

এবিষয়ে বারাসত এক নম্বর ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি আরসাদ উদ জামান বলেন, "নির্বাচনের সময় থেকে এটা ভরাট চলছে । নির্বাচনের কাজে ব্যস্ত থাকায় নজর দেওয়া যায়নি ।" তাঁর অভিযোগ, "জলাশয়টি অবৈধভাবে ভরাট হয়েছে । অভিযোগ পাওয়ার পর ভরাটের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।"

ADMLR-কে দেওয়া অভিযোগপত্র

বারাসত দুই নম্বর ব্লকের BDO মামুন আখতার বলেন, "জলাশয় ভরাট করে নির্মাণ কাজ করা যায় না ।এটা সম্পূর্ণ আইন বিরুদ্ধ কাজ । অভিযোগ পেয়েছি । ব্যাবস্থা নেওয়া হবে ।"

জলাভূমিকে ফের আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার আবেদন জানিয়ে প্রশাসনের বিভিন্ন স্তরে লিখিত অভিযোগ জানিয়েছে বাসিন্দারা । অভিযোগ পেয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন ৷

Last Updated : Jul 25, 2019, 10:26 AM IST

ABOUT THE AUTHOR

...view details