পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ভাগাড় যন্ত্রণা কাটাতে বারাসতে ভ্যাট উচ্ছেদ কমিটির আন্দোলন

জনবহুল এলাকা থেকে ভাগাড় সরানোর দাবিতে ফের পথে নেমে সরব হলেন ভ্যাট উচ্ছেদ কমিটির সদস্যরা । লাগাতার আন্দোলনে ব্যাহত ভ্যাটের স্বাভাবিক কাজকর্ম । পালটা ভ্যাটের জমি জোর করে দখলের অভিযোগ করে পৌরসভা কর্তৃপক্ষ ।

By

Published : Feb 11, 2021, 4:18 PM IST

Updated : Feb 11, 2021, 6:51 PM IST

ভাগাড় যন্ত্রণা কাটাতে বারাসতে ভ্যাট উচ্ছেদ কমিটির আন্দোলন
ভাগাড় যন্ত্রণা কাটাতে বারাসতে ভ্যাট উচ্ছেদ কমিটির আন্দোলন

বারাসত, 11 ফেব্রুয়ারি : জনবহুল এলাকা থেকে ভাগাড় সরানোর দাবিতে ফের সরব হল ভ্যাট উচ্ছেদ কমিটির সদস্যরা । এই দাবিতে গতকাল আবারও পথে নামে কমিটির সদস্যরা । প্লাকার্ড হাতে মিছিল শুরু করে বারাসতের কাজিপাড়া এলাকা থেকে এগোয় টাকি রোড ধরে । শেষ হয় পীরগাছা মোড়ে । এই মিছিলে পা মেলায় সাধারণ মানুষও ।

আন্দোলনকারীদের দাবি, জনবহুল এলাকা থেকে ভাগাড় সরাতে হবে । না হলে আন্দোলন চলতে থাকবে । যদিও, ভাগাড়ের জমি জোর করে আটকে রেখে আন্দোলন করার অভিযোগ তুলেছে পৌর কর্তৃপক্ষ । সেই সঙ্গে বিকল্প জায়গায় ভ্যাট সরানোর কাজ চলছে বলেও দাবি তাঁদের ।

বারাসতের কদম্বগাছি এলাকায় পৌরসভার ভাগাড় উচ্ছেদ নিয়ে বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে এলাকাবাসী । এরজন্য স্থানীয়রা গড়ে তুলেছে ভ্যাট উচ্ছেদ কমিটিও । সেই কমিটির উদ্যোগেই লাগাতার চলছে আন্দোলন । এমনকী পৌরসভার ভাগাড়ের সামনে বাঁশের ব্যারিকেড দিয়ে আটকে দেওয়া হয়েছে । যাতে পৌরসভার ভ্যাটের গাড়ি সেখানে প্রবেশ করতে না পারে ।

আন্দোলনের জেরে প্রভাব পড়েছে ভ্যাটের স্বাভাবিক কাজকর্মেও । পরিস্থিতি জটিল হওয়ায় আসরে নামতে হয় জেলা প্রশাসনকে । সমাধান সূত্র খুঁজতে তাঁদের উদ্যোগে একাধিকবার ত্রিপাক্ষিক বৈঠকও আয়োজিত হয় । তারপরও কোনও রফাসূত্র মেলেনি ।

পথে নামল ভ্যাট উচ্ছেদ কমিটি

আরও পড়ুন : স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশনের বিরুদ্ধে গৃহশিক্ষকদের বিক্ষোভে উত্তাল বারাসত

বিপরীতে, পৌরসভার অধীনে ভাগাড়ের জমি জোর করে আটকে রাখার অভিযোগ উঠেছে ভ্যাট উচ্ছেদ কমিটির কয়েকজন সদস্যের বিরুদ্ধে । এনিয়ে বারাসত থানায় অভিযোগ দায়ের করেছে পৌর কর্তৃপক্ষ । যা নিয়ে ক্ষোভ উগরেছে কমিটির সদস্যরা ।

কমিটির এক সদস্যের কথায়, "বিকল্প জায়গা না পাওয়া পর্যন্ত আমরা সহযোগিতাই করছিলাম পৌরসভাকে । তারপরও স্থানীয় কয়েকজনের কথা শুনে আমাদের বিরুদ্ধে কেস করা হয়েছে । যাতে আন্দোলন দমানো যায় । আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি ।"

বিষয়টি নিয়ে পৌরসভার প্রশাসক সুনীল মুখোপাধ্যায় বলেন, "কদম্বগাছির যেখানে পৌরসভার যাবতীয় জঞ্জাল ফেলা হয় সেটি পৌরসভার নিজের । অথচ, আন্দোলনের নামে সেই জায়গা জোর করে আটকে রাখা হয়েছে । সেই কারণেই অভিযোগ দায়ের হয়েছে বারাসত থানায় ।"

তিনি আরও বলেন, "যেহেতু কদম্বগাছির ওই এলাকায় জঞ্জাল ফেলা যাচ্ছে না, সেহেতু অন্য একটি জায়গায় আপাতত পৌরসভার জঞ্জাল ফেলা হচ্ছে । আমরা বিকল্প জমি চিহ্নিত করেছি । সেখানেই আধুনিক মানের ভ্যাট তৈরি করা হবে । সেই কাজ দ্রুত শেষ হবে ।"

Last Updated : Feb 11, 2021, 6:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details