পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সংস্কারের অভাবে মজে রাজ্যের বৃহত্তম বিল, দূষিত জলে ক্ষতি চাষে

আয়তনে রাজ্যে বৃহত্তম বর্তির বিল। দৈর্ঘ্যে ১০ কিমি ও প্রস্থে ৮ কিমি । চাষের জন্য বিলের জলের ওপর প্রায় ২৫টি গ্রামের চাষিরা নির্ভরশীল । দু'বছর ধরে সংস্কার না হওয়ায় বিলের অনেকটাই মজে গিয়েছে । সেই মজে যাওয়া বিলেই এখন আশপাশের কারখানার দূষিত জল ফেলা হয় । কারখানার দূষিত জল উপচে মিশছে চাষের জমিতে । এর জেরে ক্ষতি হচ্ছে কৃষকদের ।

By

Published : Jan 11, 2020, 1:23 AM IST

Updated : Jan 11, 2020, 4:33 AM IST

farmers-suffering
পথে নেমেছেন চাষিরা

আমডাঙা, ১১ জানুয়ারি : আমডাঙায় বর্তির বিলের সংস্কার হয়েছিল দু-বছর আগে । তারপর প্রশাসনকে একাধিকবার জানানো হলেও বিলের সংস্কার হয়নি । এর জেরে বিলের দূষিত জল এলাকায় চাষের জমিতে মিশে ফসলের ক্ষতি করছে । তাই বিল সংস্কারের দাবিতে আন্দোলনে নামলেন ক্ষতিগ্রস্ত চাষিরা । শুক্রবার দুপুরে আমডাঙার কয়েকশো চাষি বারাসত-ব্যারাকপুর সড়কে নীলগঞ্জ ব্যাংকের মোড়ে ঘণ্টাখানেক অবরোধ করে বিক্ষোভ দেখান ।

আয়তনে রাজ্যে বৃহত্তম বর্তির বিল। দৈর্ঘ্যে ১০ কিমি ও প্রস্থে ৮ কিমি । চাষের জন্য বিলের জলের ওপর প্রায় ২৫টি গ্রামের চাষিরা নির্ভরশীল । দু'বছর ধরে সংস্কার না হওয়ায় বিলের অনেকটাই মজে গিয়েছে । সেই মজে যাওয়া বিলেই এখন আশপাশের কারখানার দূষিত জল ফেলা হয় । কারখানার দূষিত জল উপচে মিশছে চাষের জমিতে । এর জেরে ক্ষতি হচ্ছে কৃষকদের । দীপক বিশ্বাস নামে স্থানীয় এক চাষি বলেন,"দু'বছর ধরে বর্তির বিল সংস্কার হয়নি । তার উপর এলাকার কারখানাগুলির দূষিত জল বিলে ফেলা হয় । সেই জল চাষের জমিতে মিশে ধান,পাট ও পিঁয়াজের ফলনের ক্ষতি করছে । পঞ্চায়েত অফিস থেকে BDO -সব জায়গায় অভিযোগ জানানো হয়েছে । কাজের কাজ কিছু হয়নি । তাই আজ আমরা পথে নামতে বাধ্য হয়েছি ।"

সমস্যার কথা স্বীকার করে চাষীদের পাশে দাঁড়িয়ে প্রশাসনকে দুষেছেন বেড়াবেড়িয়া পঞ্চায়েতের উপপ্রধান তথা স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতা মোবারক হোসেন । তিনি বলেন,"সমস্যা সমাধানে প্রশাসনকে বারবার বলা হয়েছে। কিন্তু তারা কিছু করেনি। আমাদের ক্ষমতা সীমিত । আমরা শুধু প্রশাসনের কাছে আবেদন করতে পারি । কিন্তু সমস্যার সমাধান করা প্রশাসনের কাজ । সমস্যার সমাধানে আমরা আবার প্রশাসনের কাছে আবেদন করব । "

বারাসতের মহকুমাশাসক তাপস বিশ্বাস এই বিষয়ে বলেন, "চাষিদের সমস্যার কথা শুনেছি । কারখানাগুলো ব্যারাকপুর মহকুমার মধ্যে পড়ে । ওখানকার প্রশাসনের সঙ্গে আলোচনা করে দ্রুত সমস্যা মেটাতে হবে ।"

Last Updated : Jan 11, 2020, 4:33 AM IST

ABOUT THE AUTHOR

...view details